এমবাপে যেখানে মেসি রোনালদোর চেয়ে এগিয়ে

স্পোর্টস ডেস্ক | বুধবার , ৭ ডিসেম্বর, ২০২২ at ৩:২২ পূর্বাহ্ণ

বর্তমান সময়ের অন্যতম সেরা তারকা ফ্রান্সের কিলিয়ান এমবাপে। মাঠে নামলেই যেন একের পর এক রেকর্ড লুটিয়ে পড়ে কিলিয়ান এমবাপের পায়ে। ফরাসি লিগে মেসি-নেইমারের মত বিশ্বসেরা তারকার সাথে একই ক্লাবে খেললেও তাদের ছায়ায় ঢাকা পড়েনি কখনো। বরং দ্যুতি ছড়িয়েছে।

গত শনিবার বিশ্বকাপের নক আউট পর্বের ম্যাচে দারুণ এক রেকর্ড স্পর্শ করেছেন এমবাপে। যা করতে গিয়ে তিনি পেছনে ফেলেছেন মেসি-রোনালদোকে। যেই রেকর্ডে তার পা পড়েছে লিওনেল মেসি কিংবা ক্রিশ্চিয়ানো রোনালদোর চেয়ে অনেক কম ম্যাচ খেলে।

বিশ্বকাপের শেষ ষোলোয় গত রোববার পোল্যান্ডের বিপক্ষে ফ্রান্স জিতেছে ৩-১ গোলে। যেখানে জোড়া গোল করেন এমবাপে। আর দ্বিতীয় গোলটি ছিল তার পেশাদার ক্যারিয়ারের ২৫০তম গোল। মাত্র ২৩ বছর বয়সী এমবাপের ক্যারিয়ারে আড়াইশ গোল হয়ে গেছে ৩৬০ ম্যাচ খেলে।

যা অর্জণ করতে তিনি রোনালদোর চেয়ে ১৫০ ম্যাচ এবং মেসির চেয়ে ১৯ ম্যাচ কম খেলেছেন। ক্যারিয়ারে ২৫০ গোল করতে রোনালদোর লেগেছিল ৫১০ ম্যাচ। আর মেসির লেগেছিল ৩৭৯ ম্যাচ।

পোল্যান্ডের বিপক্ষে সেই ম্যাচে আরো দুটি রেকর্ড গড়েন এমবাপে। বয়স ২৪ বছর হওয়ার আগে বিশ্বকাপে সবচেয়ে বেশি গোলের রেকর্ডে তিনি ছাড়িয়ে গেছেন কিংবদন্তি পেলেকে । এই বয়সে পেলে করেছিলেন ৭ গোল। আর তাকে ছাড়িয়ে এককভাবে চূড়ায় বসা এমবাপে করেছেন ৮ গোল।