এক ছাদের নিচেই পশু পালন ও সবজি চাষ

পটিয়ায় ইউএনওর বাংলো

পটিয়া প্রতিনিধি | রবিবার , ১২ মার্চ, ২০২৩ at ১০:৩২ পূর্বাহ্ণ

বাংলোর উঠানের চারপাশজুড়ে নানা প্রজাতির সবজি খেত। আবার বাংলোর আশপাশ ঘিরেই রয়েছে ছোট ছোট নানা প্রজাতির পশু পাখির ঘর। এসব ছোট ছোট ঘরে কোনটিতে কবুতর, কোনটিতে হাঁস ও দেশীয় মুরগি। আবার কোথাও ঝুলানো নানা প্রজাতির পশু পাখির ছোট ছোট খাঁচা। বাংলোর পাশের ছোট্ট পুকুরে নানা প্রজাতির মাছের চাষ। যেখানে খাদ্য ছিটিয়ে দিলেই হরেক রকম মাছ খাবার খেতে ভেসে উঠছে। পুকুরপাড় জুড়ে করা হয়েছে নানা প্রজাতির সবজির খেত ও গাছ। এসব চিত্র পটিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) বাংলোর। এ যেন এক ছাদের নিচেই ব্যতিক্রমী সব আয়োজন। নিজের শখের বসে ও সরকারী ঘোষণা ‘এক ইঞ্চি জায়গাও খালি রাখা যাবে না’এমন ঘোষণা থেকেই ব্যতিক্রমী এসব কর্ম করে যাচ্ছেন ইউএনও আতিকুল মামুন।

বাংলো ঘিরে তিনি গড়ে তুলেছেন ‘সমন্বিত খামার প্রকল্প’। যে প্রকল্পটি গত ১৩ ডিসেম্বর জাতীয় সংসদের হুইপ ও পটিয়া আসনের সাংসদ সামশুল হক চৌধুরী আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন। এ সময় উপজেলা পরিষদ চেয়ারম্যান মোতাহেরুল ইসলাম চৌধুরীসহ সরকারী বিভিন্ন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এ প্রকল্পে তাকে সহায়তা দিচ্ছেন পটিয়া উপজেলা কৃষি অফিস, সিনিয়র উপজেলা মৎস্য অফিস ও উপজেলা প্রাণী সম্পদ অফিস এবং বাস্তবায়নে কাজ করছেন উপজেলা প্রশাসন। বাংলোর এক পাশে প্রায় ১০ শতক জায়গায় খনন করেছেন পুকুর। সেখানে করেছেন বিভিন্ন প্রজাতির মাছ চাষ। ওই পুকুরেই মাচাং পদ্ধতিতে করা হয়েছে ভাসমান সবজি চাষ। পুকুর পাড়ে রোপণ করেছেন কলা গাছ, লেবু, টমেটো, বেগুন, লাল শাক, পুঁই শাক, সরিষা শাক, লাউ ও সেজনা গাছসহ হরেক রকমের গাছ পালা। জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আতিকুল মামুন বলেন, সমন্বিত খামার প্রকল্পের মাধ্যমে সরকারী আদেশ বাস্তবায়নসহ বিভিন্ন পশুপাখি লালন পালনের মাধ্যমে নিজের পরিবারের চাহিদা পুরণ হচ্ছে। অন্যদিকে দেশের আর্থসামাজিক উন্নয়ন হচ্ছে। এর মাধ্যমে যেমন মানসিক তৃপ্তি লাভ করা যায়, অন্যদিকে দেশের আর্থসামাজিক উন্নয়ন ঘটানো সম্ভব হয়। এভাবে সবাইকে এসব কাজে এগিয়ে আসা উচিত বলে মনে করেন তিনি।

পূর্ববর্তী নিবন্ধআলকরণ ওয়ার্ড কমিউনিটি পুলিশিংয়ের সম্প্রীতি সমাবেশ
পরবর্তী নিবন্ধস্মার্ট বাংলাদেশ গঠনে প্রযুক্তি জ্ঞানে দক্ষতা অর্জন করতে হবে