ঋণ খেলাপির পক্ষে জামিন ও সম্পত্তি অবমুক্তের আবেদন পদ্মা ব্যাংকের

আজাদী প্রতিবেদন

এমডিকে শোকজ | শুক্রবার , ৩ মে, ২০২৪ at ৬:২৪ পূর্বাহ্ণ

পদ্মা ব্যাংক খাতুনগঞ্জ শাখার ৮৮ কোটি টাকা খেলাপি ঋণ আদায়ের মামলায় খাতুনগঞ্জের জেসিকা ট্রেড ইন্টারন্যাশনাল ও কক্সবাজারের হোটেল রামাদার এমডি জসিম উদ্দিন আহমেদের জামিন চেয়ে তার ও ব্যাংকের পক্ষের আইনজীবী যৌথভাবে আবেদন করেছেন। শুনানি শেষে বিচারক তা নাকচ করে দিয়েছেন। পাশাপাশি জসিমের সম্পত্তি জব্দের আদেশ প্রত্যাহারের আবেদনও করা হয়। আদালত সেটিও নাকচ করে দেন। এছাড়া একজন ইচ্ছাকৃত খেলাপিকে আইনের শর্ত পূরণ ব্যতীত জামিন ও সম্পত্তি অবমুক্ত করার আবেদন করায় পদ্মা ব্যাংকের এমডিকে এ শোকজ করা হয়েছে।

গতকাল চট্টগ্রামের অর্থঋণ আদালতের বিচারক মুজাহিদুর রহমান এ আদেশ দেন। আদালতের বেঞ্চ সহকারী রেজাউল করিম আজাদীকে বলেন, গত ২৯ এপ্রিল জসিমের সম্পত্তি জব্দের আদেশ দেন আদালত। পরদিন ৩০ এপ্রিল স্ত্রীসহ জসিমকে পাঁচ মাসের দেওয়ানী আটকাদেশ দিয়ে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়। তিনি বলেন, ইচ্ছাকৃত ঋণ খেলাপিকে জামিন করাতে মরিয়া পদ্মা ব্যাংক। আটকাদেশসহ গ্রেপ্তারি পরোয়ানা জারির পরও খেলাপি ঋণ পরিশোধ না করে জামিন আবেদন করায় আদালত সেটি নাকচ করে দিয়েছেন। পরবর্তীতে ব্যাংক ও জসিম উদ্দিনের পক্ষে ৫ কোটি টাকার পেঅর্ডার এবং ৭ কোটি টাকার তারিখ বিহীন চেক দাখিল করে ইস্যুকৃত ওয়ারেন্ট রিকল ও সম্পত্তি জব্দের আদেশ প্রত্যাহার করার জন্য যৌথভাবে আবেদন করা হয়। অর্থঋণ আদালত আইনের ৩৪ () ধারা অনুযায়ী ৮৮ কোটি টাকার ২৫ শতাংশ হিসেবে ২২ কোটি টাকা পরিশোধ না করায় এবং তারিখ বিহীন চেক গ্রহণযোগ্য না হওয়ায় ব্যাংক ও জসিমের পক্ষে দাখিলকৃত যৌথ দরখাস্ত নামঞ্জুর করা হয়েছে। প্রধান কার্যালয়ের কর্তৃত্ব বিহীন ব্যাংকের এ রূপ যৌথ দরখাস্ত স্বাক্ষর করায় বিস্ময় প্রকাশ করেন আদালত। আদালতে উপস্থিত ব্যাংকের কর্মকর্তা প্রধান কার্যালয়ের টেলিফোনিক নির্দেশে এমন দরখাস্ত দাখিল করেছেন বলে উল্লেখ করেন। ব্যাংকের পরিচালনা পরিষদের কোনো লিখিত মঞ্জুরিপত্র ছাড়া জসিমের পক্ষে দরখাস্তে স্বাক্ষর করায় ব্যাংকের আইনজীবী ক্ষমা প্রার্থনা করেছেন উল্লেখ করে বেঞ্চ সহকারী বলেন, প্রধান কার্যালয়ের টেলিফোনিক নির্দেশে একজন ইচ্ছাকৃত ঋণ খেলাপিকে আইনের শর্ত পূরণ ব্যতীত জামিনের এবং সম্পত্তি অবমুক্ত করার আবেদন করায় পদ্মা ব্যাংকের এমডিকে এ শোকজ করা হয়েছে। আগামী ৯ মে এ বিষয়ে পরবর্তী শুনানি অনুষ্ঠিত হবে।

আদালত সূত্র জানায়, ২০২০ সালে পদ্মা ব্যাংকের পক্ষ থেকে ৮৮ কোটি টাকা আদায়ের লক্ষ্যে জেসিকা ট্রেড ইন্টারন্যাশনাল লিমিটডে, এর এমডি জসিম উদ্দিন আহমেদ ও তার স্ত্রী তানজিনা সুলতানা জুহির বিরুদ্ধে অর্থঋণ মামলাটি দায়ের করা হয়।

পূর্ববর্তী নিবন্ধকালুরঘাট সেতুতে ধাক্কা দেওয়া জাহাজের তিন নাবিক গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধকাল ক্লাসে ফিরছে মাধ্যমিক বিদ্যালয়, প্রাথমিক রোববার