আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্প, কাঁপাল দিল্লি পর্যন্ত

| বুধবার , ২২ মার্চ, ২০২৩ at ৫:১৫ পূর্বাহ্ণ

আফগানিস্তানে শক্তিশালী এক ভূমিকম্পে হাজার মাইল দূরে ভারতের দিল্লিও কেঁপে উঠল। যুক্তরাষ্ট্রের ভূকম্পন পর্যবেক্ষণকারী সংস্থা ইউএসজিএস জানিয়েছে, গতকাল রাতে আঘাত হানা এই ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৮। এর উৎস ছিল জুর্ম শহরের ৪০ কিলোমিটার দক্ষিণপূর্বে হিন্দুকুশ পার্বত্যাঞ্চলে ভূপৃষ্ঠের ১৮৭ কিলোমিটার গভীরে। খবর বিডিনিউজের।

ভূমিকম্প ইসলামাবাদ, পেশওয়ার, লাহোর, রাওয়ালপিন্ডি, ডেরা ইসমাইল খান, দক্ষিণ ওয়াজিরিস্তানসহ পাকিস্তানের বেশিরভাগ এলাকাকে কাঁপিয়েছে বলে দেশটির সংবাদপত্র ডন জানিয়েছে। এই ভূমিকম্পে নয়া দিল্লি প্রায় দুই মিনিট ধরে কেঁপেছিল বলে জানিয়েছেন ভারতের সংবাদ মাধ্যম এনডিটিভি।

ভূমিকম্পে আফগানিস্তানে ক্ষয়ক্ষতির চিত্র তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি। ভারত কিংবা পাকিস্তানে ক্ষয়ক্ষতির কোনো খবরও এখনও মেলেনি। এনডিটিভি জানিয়েছে, ভূমিকম্পে নয়া দিল্লিতে ভবনগুলো কাঁপতে থাকলে আতঙ্কে অনেকে ছুটে বাইরে বেরিয়ে আসেন।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা বিভিন্ন ভিডিওতে উঁচু ভবন থেকে বিভিন্ন জিনিস পড়তেও দেখা গেছে, যাতে আতঙ্ক আরও বাড়ে। রেডিও পাকিস্তান জানিয়েছে, খাইবার পাকতুনখোয়া প্রদেশে পাঁচটি জেলায় বিভিন্ন ভবনের ছাদ ও দেয়াল ধসের খবর পাওয়া গেছে। সেখানে আহত হয়েছেন অন্তত পাঁচজন।