অসহায় রোগীর কাছে নার্সদের সেবা খুবই গুরুত্বপূর্ণ

মা ও শিশু হাসপাতাল নার্সিং কলেজের অনুষ্ঠানে কামরুন মালেক

আজাদী প্রতিবেদন | সোমবার , ২৭ নভেম্বর, ২০২৩ at ৬:০৪ পূর্বাহ্ণ

চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল নার্সিং ইনস্টিটিউট ও শামসুন নাহার খান নার্সিং কলেজের ২০২২২০২৩ শিক্ষাবর্ষের ছাত্রছাত্রীদের শিরাবরণ ও শপথ গ্রহণ অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। গতকাল নার্সিং অডিটোরিয়ামে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন লায়ন্স ক্লাব অব ইন্টারন্যাশনালের সাবেক জেলা গভর্নর লায়ন কামরুন মালেক। তিনি বলেন, নার্সিং একটি মহৎ পেশা। বিশ্বব্যাপী এই পেশার একটি আলাদা গুরুত্ব রয়েছে। বাংলাদেশ সরকারও নার্সিং পেশাকে খুবই গুরুত্ব সহকারে বিবেচনা করছে এবং নার্সদের দ্বিতীয় শ্রেণির কর্মকর্তার মর্যাদা দিয়েছে। নার্সরা রোগীদের কাছে খুবই আপনজন। ডাক্তারদের চেয়েও রোগীরা নার্সদেরকে সার্বক্ষণিকভাবে কাছে পেয়ে থাকেন। অসহায় রোগীদের কাছে তাই নার্সদের সেবা খুবই গুরুত্বপূর্ণ। নার্সদেরকে অসহায় রোগীদের প্রতি সদয় ব্যবহার ও হাসি মুখে কথা বলা উচিত। নার্সদের একটু সুন্দর ব্যবহার একজন অসহায় রোগীকে স্বস্তি দিতে পারে।

তিনি আরো বলেন, মানব সেবা হলো সর্বোত্তম এবাদত। এজন্য আপনারা দুনিয়াতেও সম্মানিত হবেন, পরোকালেও এর উত্তম প্রতিদান পাবেন। নার্সদেরকে বলবো, আপনারা আজ যে শপথ বাক্য পাঠ করলেন, এই শপথের কথা সারা জীবন মনে রাখবেন। তাহলেই আপনারা এই পেশার মান সমুন্নত রাখতে পারবেন। আজাদী পরিবার আপনাদের সাথে অতীতেও ছিল, ভবিষ্যতেও আপনাদের যেকোনো ভালো কাজের সাথে থাকবে।

হাসপাতাল কর্তৃপক্ষের উদ্দেশ্যে কামরুন মালেক বলেন, এই হাসপাতাল যাতে দেশের অন্যতম হাসপাতাল হিসেবে চট্টগ্রামবাসীর সেবা দিয়ে যেতে পারে, এই ব্যাপারে আপনাদের প্রচেষ্টা অব্যাহত রাখবেন। পরে অনুষ্ঠানে ডিপ্লোমা ও বিএসসি নার্সিং ছাত্রছাত্রীদের ক্যাপ পরিয়ে দেন প্রধান অতিথি। চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের কার্যনির্বাহী কমিটির জয়েন্ট জেনারেল সেক্রেটারি ও নার্সিং সাবকমিটির চেয়ারম্যান ডা. কামরুন নাহার দস্তগীরের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন কার্যনির্বাহী কমিটির প্রেসিডেন্ট (ভারপ্রাপ্ত) সৈয়দ মোহাম্মদ মোরশেদ হোসেন, ভাইস প্রেসিডেন্ট আবদুল মান্নান রানা, জেনারেল সেক্রেটারি মোহাম্মদ রেজাউল করিম আজাদ, জয়েন্ট ট্রেজারার এস এম কুতুব উদ্দিন, স্পোর্টস এন্ড কালচারাল সেক্রেটারি মো. আহসান উল্লাহ, সদস্য মো. হারুন ইউসুফ, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল মেডিকেল কলেজের প্রিন্সিপাল প্রফেসর এএসএম মোস্তাক আহমেদ, হাসপাতালের পরিচালক (প্রশাসন) ডা. মো. নূরুল হক, উপপরিচালক (প্রশাসন) মোহাম্মদ মোশাররফ হোসাইন, শামসুন নাহার খান নার্সিং কলেজের প্রিন্সিপাল মিসেস স্মৃতি রানী ঘোষ।

অনুষ্ঠানে চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল নার্সিং ইনস্টিটিউটের প্রিন্সিপাল মিসেস ঝিনু রানী দাশ ডিপ্লোমা নার্সিং ছাত্রছাত্রীদের ফ্লোরেন্স নাইটিঙ্গেলের শপথ বাক্য পাঠ করান।

পূর্ববর্তী নিবন্ধএইচএসসির ফল পুনঃনিরীক্ষণের আবেদন আজ থেকে
পরবর্তী নিবন্ধচবি উপাচার্য ও প্রশাসনের বিরুদ্ধে শিক্ষক সমিতির ২৬ অভিযোগ