সাম্প্রতিক চট্টগ্রাম ও দৈনন্দিন চট্টগ্রাম

সাখাওয়াত হোসেন মজনু

সোমবার , ১১ ফেব্রুয়ারি, ২০১৯ at ১০:৩৭ পূর্বাহ্ণ
218

: আমাদের মূল্যবোধ ও সামাজিক দায়বদ্ধতা। Values that matter.
: Our values are importand because they help us to grow and develop. They help us to create the future we want to experience. কথাটি আমার নয়। চট্টগ্রাম থেকে প্রকাশিত একটি টেবিল ক্যালান্ডারে এমন মূল্যবোধের কথা লেখা রয়েছে। পুরো ক্যালান্ডারটি পাতায় পাতায় উল্টে দেখেছি। বিস্মিত হয়েছি প্রতিটি পাতায় চমৎকার কিছু বক্তব্যে। বক্তব্যগুলো বিবেককে নাড়া দিয়েছে। কথাগুলো হচ্ছে-
: সবুজের সঙ্গে বসবাস (Green living movement )
: তাই করি যা নিজে প্রত্যাশা করি (Treat others how you want to be treated )
: সামাজিকতাই সুস্থতার চালিকাশক্তি (Be social)
: ধৈর্য্যশীল শ্রোতাই শ্রেয় (Listen to others)
: সম্পর্ক গড়ে তুলি সমৃদ্ধির জন্য (Building Relationship)
: গুণগত সময় পারিবারিক সম্পৃক্ততা বৃদ্ধি করে (Quality time with family)
: এক সাথে আহার সুস্থ পারিবারিক সম্পর্কের ভীত মজবুত করে (Dime together)
: যথাযথ স্বীকৃতি ভালো কাজকে উৎসাহিত করে (Celebrate good behaviour)
: গুরুজনদের সম্মান করার মাধ্যমে নিজেদের সম্মানিত করি (Respect Elders)
: আন্তধর্মীয় সুসম্পর্কই সামাজিক সম্প্রীতির মূল মন্ত্র (Respect other Religion and Culture)
: সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজেদের নিরাপদ রাখি (Staying safe on Social Media)
: একতাই শক্তি (Team Work)
বিষয়গুলো প্রতিজন মানুষের বিশ্বাসের। আমরা প্রতিদিনই নীতি বাক্যে কথাগুলোকে বলার চেষ্টা করি। এগুলো নিজ জীবনে প্রয়োগ করার মধ্যে বিবেক ও মনুষ্যত্বে বিকাশ ঘটে। কথা এবং কাজকে সমন্বয় করা গেলে সমাজ ও সমাজ সভ্যতা এগুবে। এই ১২টি নীতিবাক্য যদি মানা যায়, চর্চা করা যায় তাহলে একজন মানুষ পরিপূর্ণ হবে এবং সমাজ জীবন হবে সুন্দর। দূরে চলে যাবে অসুন্দর। আমরা প্রতিজনই সিদ্ধান্ত গ্রহণে সুন্দরকে পছন্দ করি। তাই উল্লেখিত কথাগুলো যদি প্রয়োগ করা যায়, বিশ্বাসের সাথে ধারণ করা যায় তাহলে জেগে উঠবে বিবেক, মনুষ্যত্ব। আমার কাজের প্রয়োগ, আমার সিদ্ধান্ত বাস্তবায়ন এগুলো মৌলিক চর্চা। তাইতো বলা হয়েছে, Every individual and organization is involved in making hundreds of decisions everyday. The decisions we make are a reflection of our values and beliefs, and they are always directed towards a specific purpose. That purpose is the satisfaction of our individual or collective needs. আমরা আমাদের বিশ্বাসের বাইরে কিছু করি না। আমার মূল্যবোধ যদি আমাকে নিয়ন্ত্রণ করে তাহলে বিশ্বাসের ভীত হয় মজবুত। আমি কি করতে চাই? আমার চাওয়ার মধ্যে যদি মূল্যবোধ ইতিবাচক হয় তাহলে বিবেকী শক্তি তীব্র থেকে তীব্রতর হবেই। বিশ্বাসের বাইরে জাগ্রত বিবেক থাকে না। আমরা আমাদের প্রতি কর্মে যদি উল্লেখিত বক্তব্যের আলোকে পরিচালিত হই তাহলে জমবে ক্রমবিকাশের ধারা। বিশ্বাস ও মূল্যবোধের আলোকে যদি আমার সিদ্ধান্ত নীতি নির্ধারণ ও বাস্তবায়ন করা যায় তাহলে এ সমাজে সৃষ্টিশীল কাজের গতি বাড়বে, প্রকৃত মানুষের সংখ্যা বাড়বে। সুস্থ পরিবার, সমাজ ও রাষ্ট্রের গতিময়তা যাবে শিখরে। এখানে বলা প্রয়োজন যে, Values that matters. এটাই হচ্ছে আদর্শের কথা। ধরুন আমি একজন শিক্ষক, আমি একজন চিকিৎসক, আমি একজন আইনজীবী অথবা একজন পেশাজীবী অথবা একজন ব্যবসায়ী তাহলে মূল্যবোধতো আমার বিবেকের সাথে পেশার মধ্যেই নিয়োজিত। আমি যদি বলি আমার অবস্থান হবে সবুজের সাথে, আমি থাকবো পরিবারের বন্ধনে, আমি আমার অবস্থানকে নিয়ে যাবো সুন্দর সামাজিকতায়, নিজেকে তৈরি করবো ধৈর্যশীল মানসিকতায়, আমার সৃজনশীল মন থাকবে আন্তধর্মীয় সম্প্রীতিতে, সম্পর্ক গড়বো সকলের সাথে-তাহলে কোনো নোংরা চিন্তা কি আমার হৃদয় মন্দিরে অবস্থান নিতে পারবে?
: তাহলে ভাবতে হবে আমার অবস্থান থেকে আমাকেই। কারণ আমার ব্যক্তিসত্তা আমার মাধ্যমে সমাজ জীবনে প্রভাব ফেলতে পারে দু’টি ধারায় ইতিবাচক ও নেতিবাচক। আমাদের বিশ্বাসতো এগুচ্ছে ইতিবাচক ধারায়। তাই মূল্যবোধ প্রতিষ্ঠিত হবেই। সমাজটাতো আমাদের। আমি তো সমাজের একজন। আমি যখন সমাজ প্রগতির জন্য কাজ করবো তখনতো অন্যরা বসে থাকবে না। তারা ভাববে এইতো সভ্যতাকে এগিয়ে নিতে পথে নেমেছে আমাকে আহ্বান করছে তাহলে বসে থাকবো কেন? এই কেন-এর উত্তর খুঁজতে হলে তো নামতে হবে জনারণ্যে সাধারণের মাঝে প্রকৃতির বিশ্বাস খুঁজতে। মূল্যবোধ যখন নিজেকে পরিচ্ছন্ন করবে তখন প্রয়োগ হবে মূল্যবোধের ধারা। তখনই আমি বলবো এই জীবন আমার, এই পরিবার আমার, এই সমাজ আমার, এই দেশ আমার, এই দেশের মাটি, মানুষ ও প্রকৃতি আমার। ব্যক্তি ও প্রতিষ্ঠান প্রগতির ধারাকে এগিয়ে নিতে সাহায্য করে। আমাদের মহান মুক্তিযুদ্ধে আমরা এগিয়েছি বাঙালি জাতীয়তাবাদের শক্তিতে। তখন আমাদের মাঝে মূল্যবোধ ছিলো সর্বোচ্চ শিখরে। আমরা ছিলাম ধৈর্য ও বিশ্বাসের শক্তিতে বলীয়ান। ফলে ৩০ লক্ষ মানুষের ত্যাগকে আরো মহিমান্বিত করে সৃষ্টি করেছি একটি স্বাধীন জাতি ও রাষ্ট্র।
তাইতো আমাদের এগুতে হবে মূল্যবোধের বিশ্বাস সৃষ্টি করে। যা বিশ্বাস করি তা বলতে হবে, করতে হবে এবং যা বিশ্বাস করি না তাকে পরিহার করতে হবে ধৈর্য ও মমত্ববোধের শক্তিতে, হিপোক্রেসি বিশ্বাসের কথা বলে না, মূল্যবোধের কথা বলে না। তাইতো আমাকে এগুতে হবে দেশপ্রেম, মানবপ্রেম, সমাজসভ্যতার প্রেমের আলোকে। মানুষ হিসেবে একজন শ্রমজীবী, পেশাজীবী, কর্মজীবী হিসেবে বিবেক যদি পরিশুদ্ধ থাকে তাহলে আমার মাঝে জন্মাবে প্রকৃত মূল্যবোধ। ব্যবসায়িক প্রতিষ্ঠান ইকুইটি প্রপার্টি ম্যানেজমেন্ট লিমিটেড এবং তার এমডি ডা. কাজী আইনুল হক এমন মূল্যবোধ সৃষ্টিতে ক্যালেন্ডারকে সমাজ প্রগতির অংশ করেছেন। এজন্য প্রতিষ্ঠান এবং তিনি ধন্যবাদ পাওয়ার যোগ্য। মানুষ হিসেবে আমাদের অনেক দায়বোধ রয়েছে। এটাতো প্রয়োগ করতে হবে আমার কর্মের মাধ্যমে। আমি বা আমরা তো শুধু নিজের জন্য নয়, বরং আমি বা আমরা সকলের জন্য। এ বিশ্বাস ও মূল্যবোধ নিয়েই আমৃত্যু কাজের অঙ্গীকার প্রয়োজন। আবারো বলছি Values that matter.
লেখক : গবেষক ও কলামিস্ট

x