হালের রিমিক্স গানের কড়া সমালোচনা করেছেন ভারতীয় সংগীত পরিচালক এ আর রহমান। তার ভাষায় গত কয়েক বছরে ‘আইকনিক’ গানগুলোর পুনর্নিমাণের যে প্রবণতা, তা দেখে তিনি হতাশ। ‘রিমিক্স’ সংস্কৃতিতে ‘বিকৃত ও অদ্ভুত’ বলছেন অস্কারজয়ী এই ভারতীয় সংগীত পরিচালক। পরিচালক মণিরত্নম পরিচালিত ‘পন্নিইন সেলভান’ সিনেমা প্রচারে ভারতের বিভিন্ন জায়গায় ঘুরছেন এ আর রহমান। তারই ফাঁকে হিন্দুস্থান টাইমসকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, যত বেশি ওই গানগুলো (রিমিক্স) শোনেন, ততই বিরক্ত হন। ‘এ ধরনের কাজে এক সুরকারের কাজ নষ্ট হচ্ছে। অনেকে যদিও বলেন, নতুন কিছু তৈরি হচ্ছে। কিন্তু আমি বলি এই সৃষ্টির অধিকার তাদের কে দিয়েছে?’
তিনি বলেন, দেখা যাবে বহু কালজীয় গানের ‘রিমিঙ’ সংস্করণ বিভিন্ন অনুষ্ঠানে গাওয়া হয়, সেটা শুনে মূল গানের গীতিকার, সুরকার এবং শিল্পী প্রত্যেকে হত্যাশ হন। যেমন নব্বইয়ের দশকে ছেলেমেয়েদের মুখে মুখে ফিরত ভারতীয় শিল্পী ফাল্্গুনী পাঠকের ‘ম্যায়নে পায়েল হ্যায় ছানকাই’ গানটি। ওই গানের মিউজিক ভিডিও ছিল সুপারহিট। সম্প্রতি বলিউডের রিমেক ট্রেন্ডে গা ভাসিয়ে ‘ও সাজনা’ টাইটেলে গানটি গেয়েছেন নেহা কাক্কড়। কিন্তু নতুন গানটিতে মূল গানের আবেগের ‘ছিটেফোঁটাও নেই’ অভিযোগ তুলে মারাত্মক ক্ষেপেছেন শ্রোতা দর্শক এবং ফাল্গুনী নিজে। এমনকি নেহার বিরুদ্ধে মামলা ঠুকে দেওয়ার ইচ্ছাও প্রকাশ করেছেন এই শিল্পী। তার অভিযোগ, নেহা আয়োজন করে মূল গানটি তছনছ করে দিয়েছে। রহমান নিজেও রিমিক্স গান করেছেন। ২০০৭ সালে ‘পোনমাগাল বানঢাল’ নামে একটি গান তিনি তৈরি করেছিলেন, যা সত্তর দশকের শিবাজির সিনেমা ‘সরগম’ থেকে নেওয়া।