মিশিগানে হ্যারিসের পক্ষে প্রচারে মিশেল, মুসলিম ভোট চাইলেন ট্রাম্প

| সোমবার , ২৮ অক্টোবর, ২০২৪ at ৮:২২ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্রের মিশিগান রাজ্যে গত শনিবারের নির্বাচনী সমাবেশে ভোটারদের কাছে ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী কমলা হ্যারিসের পক্ষে আগেবঘন বক্তব্যে ভোট চেয়েছেন সাবেক মার্কিন ফার্স্ট লেডি মিশেল ওবামা। ওদিকে, মুসলিম ভোটারদের কাছে ভোট দেওয়ার আবেদন রেখেছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

মিশিগানে হ্যারিস ও ট্রাম্প যে ভোটারদের ভোট পেতে লড়ছেন, তাদের মধ্যে আরব বংশোদ্ভূত আমেরিকান এবং মুসলিম ভোটাররা আছেন। তারা গাজায় ইসরায়েলের বোমাবর্ষণ নিয়ে উদ্বিগ্ন। খবর বিডিনিউজের।

ওদিকে, অটোশিল্পের শ্রমিক ভোটার যারা আছেন, সেই শ্রমিক ইউনিয়ন সদস্যরা বৈদ্যুতিক যানবাহন কীভাবে অটোশিল্পকে বদলে দিতে পারে তা নিয়ে উদ্বিগ্ন। শ্রমিক ইউনিয়নের সদস্যদের সদর দপ্তর মিশিগানের সবচেয়ে বড় নগরী ডেট্রয়েটে। আগামী ৫ নভেম্বর যুক্তরাষ্ট্রে ভোট গ্রহণের দিন হলেও মিশিগানসহ বেশ কয়েকটি রাজ্যে আগাম ভোট হয়ে গেছে। ডেট্রয়েটের বাইরে এক জনসমাবেশে ট্রাম্প বলেছেন, তিনি মাত্রই স্থানীয় একদল ইমামের সঙ্গে সাক্ষাৎ করেছেন। ট্রাম্প যুক্তি দেখিয়ে বলেছেন, মুসলিম ভোটারদের সমর্থন তিনি পাওয়ার যোগ্য। কারণ, তিনি লড়াইয়ের অবসান ঘটাবেন এবং মধ্যপ্রাচ্যে শান্তি ফিরিয়ে আনবেন। গাজায় যুদ্ধে ট্রাম্প ইসরায়েলকে পূর্ণ সমর্থন দিয়েছেন। তবে তিনি সেখানে কীভাবে যুদ্ধ শেষ করবেন সে বিষয়ে কিছু বলেননি। তাছাড়া, ট্রাম্প তার প্রথম প্রেসিডেন্সির মেয়াদে মুসলিম প্রধান দেশগুলো থেকে অভিবাসন নিষিদ্ধ করেছিলেন। তারপরও প্রেসিডেন্ট জো বাইডেনের ইসরায়েল ঘেঁষা নীতিতে অসন্তুষ্ট কিছু মুসলিম আমেরিকানের সমর্থন পাচ্ছেন ট্রাম্প। ডেট্রেয়েটের ইসলামিক সেন্টারের এক ইমাম মঞ্চে ট্রাম্পের পাশে দাঁড়িয়ে বলেন, আমরা মুসলিমদেরকে ট্রাম্পের পাশে দাঁড়ানোর আহ্বান জানাচ্ছি। কারণ, ট্রাম্প শান্তি প্রতিষ্ঠার প্রতিশ্রুতি দিয়েছেন।

ওদিকে, প্রায় ১৩০ মাইল (২১০ কিলোমিটার) দূরে মিশিগানের দক্ষিণের নগর কালামাজুর সমাবেশে কমলা হ্যারিস গর্ভপাতের অধিকার, কর, স্বাস্থ্যসেবাসহ আরও কিছু বিষয়ে নিজের সঙ্গে ট্রাম্পের মতের পার্থক্য তুলে ধরেন।

হ্যারিসের আগে সমাবেশে বক্তব্য রাখেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার স্ত্রী মিশেল ওবামা। তিনি দুই প্রার্থীর বৈশিষ্ট্য এবং যোগ্যতার মধ্যে পার্থক্য তুলে ধরে উপস্থিত দর্শকশ্রোতাদের উদ্দীপ্ত করে তোলেন। মিশেল ওবামা নারীদের স্বাস্থ্য সুরক্ষা নিয়েও কথা বলেন। তিনি বলেন, বিষয়টি কতটা জটিল, তা ট্রাম্প বোঝেননি। ফলে বারাক ওবামার আমলের ‘অ্যাফোরডেবল কেয়ার অ্যাক্ট’ প্রত্যাহারে ট্রাম্প যে অঙ্গীকার করেছেন, তা গোটা নারী সমাজের স্বাস্থ্যে প্রভাব ফেলবে বলে উল্লেখ করেন মিশেল।

পূর্ববর্তী নিবন্ধনভেম্বরে আয়কর মেলা হচ্ছে না, দেওয়া হবে আয়কর সেবা
পরবর্তী নিবন্ধসাদ্দাম-ইনানসহ ছাত্রলীগের ২২০ জনের নামে আরেক মামলা