রাজনৈতিক ঐকমত্যের অপেক্ষায় সরকার : রিজওয়ানা

| সোমবার , ২৮ অক্টোবর, ২০২৪ at ৮:০১ পূর্বাহ্ণ

রাষ্ট্রপতির পদচ্যুতির প্রশ্নে সিদ্ধান্তে পৌঁছাতে রাজনৈতিক ঐকমত্য হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে বলে মন্তব্য করেছেন পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান। তিনি বলেছেন, এটা একটা বড় সিদ্ধান্ত। এটাতে আমাদের যেমন তাড়াহুড়ো করার সুযোগ নেই, তেমনই অতিরিক্ত বিলম্ব করার সুযোগ নেই। রাজনৈতিক ঐকমত্য যেহেতু গড়ার চেষ্টা করা হচ্ছে, ওইটা পর্যন্ত আমাদেরকে অপেক্ষা করতে হবে।

গতকাল রোববার সচিবালয়ে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে সম্মেলন কক্ষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। উপদেষ্টা রিজওয়ানা হাসান বলেন, রাষ্ট্রপতির বিষয়টা এমন, এখানে গোপনে সিদ্ধান্ত নেওয়ার সুযোগ নেই। যখন একটা সিদ্ধান্ত হবে, সেটা হবে প্রকাশ্যে। খবর বিডিনিউজের।

তিনি বলেন, এখন রাজনৈতিক ঐক্য যত তাড়াতাড়ি হবে, তার ভিত্তিতে সিদ্ধান্ত গৃহীত হবে। সিদ্ধান্ত কী হবে তা আমি বলতে পারব না। কারণ রাজনৈতিক ঐক্য কোন দিকে যাবে, মতামত কোন দিকে বেশি যাবে সেটা তো আমি বলতে পারব না। এ মুহূর্তে কারো প্রেডিক্ট করাও সম্ভব না। রাষ্ট্রপ্রধানের পদত্যাগের দাবিতে সম্প্রতি বিভিন্ন পক্ষের তরফে যে দাবি উঠেছে, সে বিষয়ে দলীয় ফোরামে আলোচনা করে বিএনপি তাদের অবস্থান তুলে ধরার ঘোষণা দিয়েছে।

রিজওয়ানা বলেন, বিএনপি বলেছে, তারা রাজনৈতিক সংকট দেখছে; আবার বিএনপিরই দুইএকজন নেতা বলছেন, তারা সে সংকট দেখছেন না। এখন যারা দাবি করছে তার অপসারণ দরকার এবং যারা বলছে এটা হলে রাজনৈতিক সংকট হবেমূলত ঐক্যটা তাদের মধ্যে করার চেষ্টা করা হচ্ছে।

আওয়ামী লীগের আমলে রাষ্ট্রপতি হওয়া মো. সাহাবুদ্দিনের কাছে শপথ নেওয়ায় অন্তর্বর্তী সরকার প্রশ্নবিদ্ধ হয় কিনা, এমন প্রশ্নের উত্তরে রিজওয়ানা হাসান বলেন, প্রশ্নবিদ্ধ হয় না। ডকট্রিন অব নেসেসিটি বলে একটা কথা শুনেছেন। এটা পৃথিবীতে প্রতিষ্ঠিত একটা মতবাদ। সাংবিধানিক ধারাবাহিকতাই ছিল আমাদের একমাত্র অপশন।

চলমান সংলাপের বিষয়ে তিনি বলেন, হয়ত সকলের সাথে কথা বলার প্রয়োজন নেই। যারা মনে করে অপসারণ বা পদত্যাগ প্রয়োজন বনাম যারা মনে করে অপসারণ সংকট হবে আলোচনাটা মূলত তাদের মধ্যে হবে। তিনি বলেন, এখন উপদেষ্টা পরিষদ ক্লিয়ার করেছে যে রাজনৈতিক ঐক্যমত্যের ভিত্তিতে সিদ্ধান্ত হবে। রাজনৈতিক ঐক্যের ফল কী হবে সেটা না জেনে আগে মন্তব্য করা যাবে না। রাজনৈতিক ঐকমত্য যেহেতু গড়ার চেষ্টা করা হচ্ছে, ওইটা পর্যন্ত আমাদেরকে অপেক্ষা করতে হবে।

পূর্ববর্তী নিবন্ধ‘পরকীয়ায় আসক্ত হয়ে স্ত্রী-সন্তানকে হত্যা’, স্বামী গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধকোনো রকম হঠকারী পদক্ষেপ নয় : ফখরুল