দোকানে বসেই এনআইডি কার্ড, জাতীয়তা সনদ দেন তিনি

ফটিকছড়ি প্রতিনিধি | শনিবার , ২৬ অক্টোবর, ২০২৪ at ৮:৩৫ অপরাহ্ণ

ফটিকছড়ির নারায়ণহাটে এনআইডি কার্ড, জাতীয়তা সনদ, চেয়ারম্যান সনদসহ বিভিন্ন প্রকার সনদ জালিয়াতির অভিযোগে আইয়ুব আলী নামের এক ব্যক্তিকে হাতেনাতে আটকের পর ২ মাসের কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

আটককৃত আইয়ুব আলী নারায়ণহাট ইউপির যুগ্যারখীল এলাকার পশ্চিম চানপুরের শফিকুর রহমানের ছেলে।

শনিবার (২৬ অক্টোবর) দুপুরে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো: মেজবাহ উদ্দিন ফটিকছড়ি উপজেলার নারায়ণহাট বাজারে আইনশৃঙ্খলা রক্ষা ও অপরাধ প্রতিরোধ কার্যক্রম প্রতিরোধের নিমিত্ত মোবাইল কোর্ট পরিচালনাকালে এনআইডি কার্ড, জাতীয়তা সনদ, চেয়ারম্যান সনদসহ বিভিন্ন প্রকার সনদ জালিয়াতির গুরুতর অভিযোগে ওই ব্যক্তিকে হাতেনাতে আটক করে।

জানা যায়- আটককৃত ব্যক্তির কাছ থেকে বিপুল পরিমাণ এনআইডি কার্ড, এনআইডি কার্ডের ফটোকপি, জাতীয়তা সনদ, চেয়ারম্যান সনদসহ বিভিন্ন প্রকার সনদ পাওয়া যায়। পরবর্তীতে আটককৃত ব্যক্তি জানান, তার কম্পিউটারের দোকান থেকে এলাকার নাগরিকদের বিভিন্ন প্রকার সনদের আবেদন করে দেন। এছাড়া অনেক ক্ষেত্রে চেয়ারম্যানের স্বাক্ষর জাল করে নিজেই স্বাক্ষর করেন।

অতীতেও তার জালিয়াতির কার্যক্রম ধরা পড়ায় গত ২০২৩ সালের ১৯ সেপ্টেম্বর তৎকালীন নারায়নহাট ইউপি চেয়ারম্যানের কাছ থেকে একটি মুচলেকাও প্রদান করেছিলেন কিন্তু তারপরেও তিনি তার অবৈধ কাজ অব্যহত রেখেছিলেন। মোবাইল কোর্ট পরিচালনার সময় অভিযুক্ত ব্যক্তির কাছ থেকে নারায়নহাট ইউনিয়ন চেয়ারম্যানের স্বাক্ষর জাল করে প্রস্তুতকৃত ৩টি জাতীয়তা সনদ জব্দ করা হয়। 

আইয়ুব আলী মোবাইল কোর্টের কাছে চেয়ারম্যানের স্বাক্ষর জাল করে নিজে স্বাক্ষর করার অপরাধ স্বীকার করায় এবং এর দরুন সরকারি বিভিন্ন কাজের বাধা বিঘ্ন সৃষ্টি করার অপরাধে দণ্ডবিধি ১৮৬০ এর ১৮৬ ধারায় অভিযুক্ত ব্যক্তিকে ০২ (দুই) মাসের কারাদণ্ড প্রদান করা হয় এবং কারাপরোয়ানামূলে তাকে চট্টগ্রাম কারাগারে প্রেরণ করা হয়।

এ ব্যাপারে এসিল্যান্ড মেজবাহ উদ্দিন বলেন- ফটিকছড়িতে যেকোনো আইনবিরোধী কাজের বিরুদ্ধে প্রশাসন অভিযান পরিচালনা করে যাচ্ছে। সকল ধরনের অভিযান ভবিষ্যতে অব্যাহত থাকবে।

পূর্ববর্তী নিবন্ধপুলিশ দেখে পুকুরে ঝাঁপ দিল মৎস্যজীবী লীগ নেতা
পরবর্তী নিবন্ধকক্সবাজারে বন্ধুদের সঙ্গে গোসলে নেমে মাদরাসা শিক্ষার্থীর মৃ্ত্যু