কক্সবাজারে হাতি শাবকের রহস্যজনক মৃত্যু

কক্সবাজার প্রতিনিধি | বৃহস্পতিবার , ২৪ অক্টোবর, ২০২৪ at ১০:১১ অপরাহ্ণ

কক্সবাজারের ঈদগাঁও উপজেলার ইসলামাবাদে এক বন্যহাতি শাবকের মৃত্যু হয়েছে। হাতি শাবকটির বয়স দেড় থেকে ২ বছর হতে পারে বলে ধারণা করছেন বনকর্মীরা।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) সকালে ইসলামাবাদ গজালিয়ার সাতঘরিয়াপাড়া সংলগ্ন গর্জনতলা নামক স্থানে মৃত হাতি শাবকটি দেখতে পান স্থানীয়রা।

রাজঘাট বিট কর্মকর্তা শাহ্ আলম জানান, একদল কাঠুরিয়া লাকড়ি সংগ্রহ করতে যাবার পথে হাতি শাবকটিকে মৃত অবস্থায় দেখতে পায়। তারা বনবিভাগকে বিষয়টি অবগত করলে রাজঘাট বিট ও ফুলছড়ি রেঞ্জের বনকর্মীরা ঘটনাস্থলে পৌঁছে হাতি শাবকটি পর্যবেক্ষণ করেন।

তিনি জানান, মৃত হাতি শাবকটি পুরুষ এবং এটির বয়স আনুমানিক দেড় থেকে দুই বছরের মত হবে। হাতিটির গায়ের বিভিন্ন স্থানে আঘাতের চিহ্ন রয়েছে।

তিনি বলেন, ‘গত দুদিন ধরে একটি অসুস্থ বাচ্চা হাতির খবর পেয়ে আমরা চিকিৎসা চালাই। কিন্তু তাতেও হাতিটির শারীরিক অবস্থা উন্নতি হয়নি। কিন্তু বৃহস্পতিবার সকালে খবর পেয়ে ঘটনাস্থলে এসে দেখি হাতি শাবকটি মারা গেছে।’

গজালিয়া সহযোগিতামূলক বন ব্যবস্থাপনা কমিটির সভাপতি মাস্টার কামাল উদ্দীন বলেন, ‘ বাচ্চা হাতিটি অন্য হাতির আক্রমণের শিকার হয়ে শারীরিক অসুস্থতায় ভুগছিল বলে ধারণা করা হচ্ছে। আমরা খবর পেয়ে যথাসাধ্য চিকিৎসা দিয়েছি। তবু হাতি শাবকটিকে বাঁচানো যায়নি।

ফুলছড়ি রেঞ্জ কর্মকর্তা মোঃ হুমায়ুন আহমেদ বলেন, হাতি শাবকটি মৃত্যুর খবর পেয়ে আমি ঘটনাস্থলে যাই এবং মৃত্যুর কারণ জানার জন্য ময়নাতদন্তের ব্যবস্থা করি। রিপোর্ট পেলে মৃত্যুর আসল কারণ জানতে পারবো।’
হাতি শাবকটি ঘটনাস্থলে মাটিচাপা দেয়া হয়েছে বলে তিনি জানান।

পূর্ববর্তী নিবন্ধসমন্বয়কের পরিচয়ে ৮৩ ভরি সোনা ও ১৫ লাখ টাকা লুট
পরবর্তী নিবন্ধচট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসির বিরুদ্ধে মামলা