সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহিউদ্দিন খান আলমগীরের বিরুদ্ধে দুদকের মামলা

পৌনে ৮ কোটি টাকা আত্মসাৎ

| বৃহস্পতিবার , ২৪ অক্টোবর, ২০২৪ at ১০:৩০ পূর্বাহ্ণ

সুলতানা মৎস্য খামার নামে ‘অস্তিত্বহীন’ প্রতিষ্ঠান খুলে ফারমার্স ব্যাংকের (বর্তমানে পদ্মা ব্যাংক) ৮ কোটি ৮৬ লাখ টাকা আত্মসাতের অভিযোগে ব্যাংকটির সাবেক চেয়ারম্যান ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহিউদ্দিন খান আলমগীরের বিরুদ্ধে মামলা করেছে দুদক। সংস্থার উপপরিচালক সৈয়দ আতাউল কবির গতকাল বুধবার জামালপুরে দুদকের সমন্বিত জেলা কার্যালয়ে এ মামলা করেন।

মহিউদ্দিন ছাড়াও মামলায় আর সি এল প্লাস্টিক ইন্ডাস্ট্রিজের মালিক রাশেদুল হক চিশতি, মোহাম্মদ ফারুক, হিরণ রহমান, ইব্রাহিম খান, ফারমার্স ব্যাংকের বকশীগঞ্জ শাখার প্রধান মাসুদুর রহমান খান এবং একই শাখার সাবেক সহকারী অফিসার মো. ফখরুজ্জামানকে আসামি করা হয়েছে। খবর বিডিনিউজের।

এজাহারে বলা হয়েছে, আসামিরা যোগসাজশে অপরাধলব্ধ আয়ের অবৈধ প্রকৃতি, উৎস, অবস্থান, মালিকানা ও নিয়ন্ত্রণ গোপন করে সন্দেহজনক লেনদেন করেছেন। ফলে তারা মানিলন্ডারিংয়ের মাধ্যমে সাবেক ফারমার্স ব্যাংকের ৮ কোটি ৮৬ লাখ টাকা (সুদ ব্যতীত) আত্মসাতের মাধ্যমে শাস্তিযোগ্য অপরাধ করেছেন। দুদকের মহাপরিচালক (প্রতিরোধ) আক্তার হোসেন সাংবাদিকদের বলেন, অস্তিত্বহীন প্রতিষ্ঠান সুলতানা মৎস্য খামারের নামে হিসাব খুলে সেখানে অস্বাভাবিক ও সন্দেহজনক লেনদেন করে প্রায় ৮ কোটি ৮৬ লাখ টাকা উত্তোলনের মাধ্যমে আত্মসাৎ করা হয়েছে। আমাদের অনুসন্ধানকারী কর্মকর্তার কাছে প্রতীয়মান হয়েছে, অবৈধ উৎস থেকে এই টাকা এসেছে। অবৈধ উৎস গোপন করার জন্যই এই টাকা বিভিন্ন প্রক্রিয়ায় স্থানান্তর, রূপান্তরের ঘটনা ঘটেছে। ওই ঘটনার সময়কাল ২০১৬ সালের ৪ এপ্রিল থেকে ২০১৭ সালের ৯ এপ্রিল পর্যন্ত।

পূর্ববর্তী নিবন্ধপটিয়ার কচুয়াই ফারুকী পাড়ায় মিলাদুন্নবী (দ.) মাহফিল
পরবর্তী নিবন্ধরাষ্ট্রপতির অপসারণ চেয়ে রাঙামাটি ছাত্রদলের মশাল মিছিল