জাহাজভাঙা শ্রমিকদের জন্য স্থায়ী রেশনিং ব্যবস্থা প্রচলনের দাবি

| বৃহস্পতিবার , ২৪ অক্টোবর, ২০২৪ at ৮:৪৭ পূর্বাহ্ণ

বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজবিলস এর গতকাল বুধবার স্থানীয় একটি হোটেলের সম্মেলন কক্ষে জাহাজভাঙা শ্রমিক ট্রেড ইউনিয়ন ফোরামের সাথে জাহাজভাঙা সেক্টর সংক্রান্ত এক পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়। ফোরামের সভাপতি তপন দত্তের সভাপতিত্বে ও ফজলুল কবির মিন্টুর সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন শ্রমিকদল বিভাগীয় সভাপতি এ এম নাজিম উদ্দিন, সাংগঠনিক সম্পাদক শ ম জামাল, ট্রেড ইউনিয়ন কেন্দ্র জেলার সাধারণ সম্পাদক মসিউদ্দৌলা, নুরুল আবসার, মাহাবুবুল আলম,দিদারুল আলম চৌধুরী, মো. আলী, মো. ইদ্রিছ প্রমুখ।

সভায় নেতৃবৃন্দ বলেন, জাহাজভাঙা সেক্টরে কর্মরত শ্রমিকদের জন্য ২০১৮ সালে ঘোষিত নিম্নতম মজুরি এখনো বাস্তবায়ন হয়নি। ফলে অত্যন্ত ঝুঁকিপূর্ণ পরিবেশে কাজ করা সত্বেও ন্যায্য মজুরি পাওয়া থেকে শ্রমিকেরা প্রতিনিয়ত বঞ্চিত হচ্ছে এবং তারা অত্যন্ত মানবেতর জীবনযাপন করতে বাধ্য হচ্ছে। এই অবস্থায় শ্রমিকদের কিছুটা হলেও স্বস্তি দেয়ার লক্ষ্যে নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের উর্ধ্বগতি রোধ এবং স্থায়ী সমাধানকল্পে দেশের দরিদ্র জনগোষ্ঠীসহ ও জাহাজভাঙা সেক্টরে কর্মরত শ্রমিকদের জন্য ন্যায্যমূল্যে স্থায়ীভাবে রেশনিং ব্যবস্থা প্রনয়ন এবং সীতাকুণ্ড অঞ্চলসহ সারাদেশে দরিদ্র জনগোষ্ঠীর জন্য পর্যাপ্ত সংখ্যক ন্যায্যমূল্যের দোকান চালু করার দাবি জানানো হয়।

নেতৃবৃন্দ বলেন, সরকার কর্তৃক জাহাজভাঙা সেক্টরকে শিল্প হিসাবে ঘোষনা করা হলেও এই সেক্টরের শ্রমিকেরা শ্রম আইনে বর্ণিত ন্যুনতম সুযোগসুবিধা ও অধিকার থেকে প্রতিনিয়ত বঞ্চিত হচ্ছে। নেতৃবৃন্দ আরো বলেন, জাহাজভাঙা শ্রমিকদেরকে কোন প্রকার সবেতন ছুটি দেয়া হয় না তারা কেবল কাজ থাকলে মজুরি পায় আর মালিকের যদি কাজ না থাকে এবং সেই কারনে যদি ইয়ার্ড বন্ধ থাকে তাহলে তারা কোন মজুরি পায়না। এমনকি ইয়ার্ডে দুর্ঘটনার কারনে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সিদ্ধান্তের কারনে ইয়ার্ড বন্ধ থাকলেও শ্রমিকেরা মজুরি পাওয়া থেকে বঞ্চিত থাকে। নেতৃবৃন্দ এই ব্যাপারে যথাযথ তদন্ত করে দায়ী মালিকদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি জানান। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধলোহাগাড়ায় বিএনপির কর্মী সমাবেশ
পরবর্তী নিবন্ধটেক্সি ও ৮০ লিটার মদসহ বিক্রেতা আটক