নাসরাল্লাহর পর নিহত হিজবুল্লাহর পরবর্তী নেতা সাফিয়েদ্দিনও

| বৃহস্পতিবার , ২৪ অক্টোবর, ২০২৪ at ৮:০১ পূর্বাহ্ণ

লেবাননের হিজবুল্লাহ প্রধান হাসান নাসরাল্লাহ নিহত হওয়ার পর এবার তার উত্তরসূরি হিসেবে যে শীর্ষ কর্মকর্তার নাম শোনা যাচ্ছিল সেই হাসেম সাফিয়েদ্দিনও ইসরায়েলের হামলায় নিহত হয়েছেন। হিজবুল্লাহ গতকাল বুধবার নিশ্চিত করে এ খবর জানিয়েছে।

একমাস আগে হিজবুল্লাহ গোষ্ঠীর প্রধান হাসান নাসরাল্লাহ ইসরায়েলের হামলায় নিহত হওয়ার পর থেকে উপমহাসচিব নাঈম কাশেমের সঙ্গে মিলে দলটি পরিচালনা করে আসছিলেন সাফিয়েদ্দিন। তিনি পরবর্তীতে আনুষ্ঠানিকভাবে দলের পরবর্তী মহসচিব নির্বাচিত হবেন বলে ধারণা করা হচ্ছিল। যদিও এ ব্যাপারে আনুষ্ঠানিক কোনও ঘোষণা এখন পর্যন্ত আসেনি। খবর বিডিনিউজের। নাসরাল্লাহর কাজিন সাফিয়েদ্দিন হিজবুল্লাহর রাজনৈতিক বিষয়গুলো দেখভাল করতেন। হিজবুল্লাহর সামরিক অভিযান পরিচালনাকারী জিহাদ কাউন্সিলের সদস্য ছিলেন তিনি। হিজবুল্লাহর নির্বাহী পরিষদেরও প্রধান ছিলেন সাফিয়েদ্দিন। দলের অর্থনৈতিক ও প্রশাসনিক বিষয়গুলো তিনি দেখাশুনা করতেন।

ইসরায়েলের সঙ্গে বৈরিতার এই দিনগুলোতে হিজবুল্লাহর পক্ষে কথা বলে একটি বিশিষ্ট অবস্থানে উঠে এসেছিলেন সাফিয়েদ্দিন। শেষ পর্যন্ত এ অবস্থানই তাকে মৃত্যুর দিকে ঠেলে দিয়েছে। সাফিয়েদ্দিন বিভিন্ন শেষকৃত্যানুষ্ঠানসহ অন্যান্য অনুষ্ঠানে ভাষণ দিতেন। যেসব অনুষ্ঠান নিরাপত্তাজনিত কারণে এড়িয়ে চলতেন হাসান নাসরাল্লাহ।

লেবাননের দক্ষিণাঞ্চল, পূর্বাঞ্চলীয় বেকা ভ্যালি এবং বৈরুতের দক্ষিণাঞ্চলীয় শহরতলীতে ইসরায়েলের হামলা চলছে। এর মধ্যে সাফিয়েদ্দিনের মৃত্যুতে আরেক দফায় নেতৃত্বশূন্য হল হিজবুল্লাহ।

পূর্ববর্তী নিবন্ধতিন বিস্ফোরক মামলায় সাবেক ছাত্রলীগ নেতা গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধএক লাখ ৩৬ হাজার কিশোরীকে এইচভিপি টিকা দিবে চসিক