নগরে ডেঙ্গু আক্রান্ত আড়াই হাজার ছাড়াল

আজাদী প্রতিবেদন | বুধবার , ২৩ অক্টোবর, ২০২৪ at ৮:৫৬ পূর্বাহ্ণ

চট্টগ্রামে গতকাল নতুন করে আরও ৪৭ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। এ নিয়ে চলতি বছরের গতকাল পর্যন্ত ২ হাজার ৫২৩ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। এরমধ্যে নগরীতে ১ হাজর ৬০১ এবং উপজেলায় আক্রান্ত হয়েছেন ৯২২ জন। অন্যদিকে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ২১ জনের। চলতি অক্টোবরে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ১ হাজার ১৮ জন এবং মৃত্যু হয়েছে ৫ জনের। অপরদিকে ডেঙ্গুতে সারা দেশে গতকাল একদিনে আরও সাতজনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়ে নতুন করে হাসপাতালে ভর্তি হয়েছেন ১ হাজার ১৩৯ জন। চলতি বছর সারা দেশে এ পর্যন্ত ৫২ হাজার ৫৮ জন হাসপাতালে ভর্তি হয়েছিলেন। এর মধ্য মৃত্যু হয়েছে ২৫৭ জনের। এছাড়া চলতি অক্টোবরে এ পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ২১ হাজার ১২০ জন, এদের মধ্যে মারা গেছেন ৯৪ জন।

গতকাল চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, সর্বশেষ ২৪ ঘণ্টায় ৪৭ জন ডেঙ্গু আক্রান্তের মধ্যে বর্তমানে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে চিকিৎসাধীন আছেন ৩১ জন, চট্টগ্রাম জেনারেল হাসপাতালে ৭ জন এবং বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ৯ জন। চলতি বছর মোট আক্রান্ত রোগীদের মধ্যে ১ হাজার ৩৭৭ জন পুরুষ, ৬৯৯ জন নারী এবং ৪৪৭ জন শিশু রয়েছে। এছাড়া মোট মৃত্যুর হিসেবে নারী ১২ জন, পুরুষ ৬ জন এবং ৩ জন শিশু রয়েছে।

উল্লেখ্য, গত বছর নগর ও বিভিন্ন উপজেলায় ডেঙ্গু আক্রান্ত হয়ে সরকারিবেসরকারি হাসপাতালগুলোতে মোট ভর্তি হয়েছিল ১৪ হাজার ৮৭ জন। এরমধ্যে মারা যায় ১০৭ জন। এছাড়া ২০২২ সালে মোট আক্রান্ত ৫ হাজার ৪৪৫ জনের মধ্যে মারা যায় ৪১ জন, ২০২১ সালে আক্রান্ত হয় ২৭১ জন এবং মারা যায় ৫ রোগী।

পূর্ববর্তী নিবন্ধরাষ্ট্রপতিকে অপসারণের দাবি হেফাজতের
পরবর্তী নিবন্ধপাগলা গারদে একদিন ও এক গাইডের গল্প