প্রার্থীদের মানসিক পরীক্ষার আহ্বান ট্রাম্পের, পদমর্যাদা ক্ষুণ্নের অভিযোগ কমলার

আজাদী ডেস্ক | মঙ্গলবার , ২২ অক্টোবর, ২০২৪ at ১১:০৪ পূর্বাহ্ণ

দুই সপ্তাহ পর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। নির্বাচনের আগে প্রচারপ্রচারণায় ব্যস্ত প্রধান দুইটি দলের দুই প্রার্থী। আক্রমণ করছেন একে অন্যকে। ২০ অক্টোবর পেনসিলভানিয়ার একটি প্রচারণা অনুষ্ঠানে কমলা হ্যারিসকে আক্রমণ করে রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্প বলেছেন, প্রেসিডেন্ট প্রার্থীদের মানসিক পরীক্ষা দেওয়া উচিত। প্রতিপক্ষের ব্যক্তিগত আক্রমণ প্রেসিডেন্টের কার্যালয়ের পদমর্যাদাকে হেয় করেছে বলে উল্লেখ করেছেন ডেমোক্র্যাটিক প্রার্থী কমলা হ্যারিস। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

জর্জিয়ার একটি প্রচারণা অনুষ্ঠানে কমলা হ্যারিস আবারও ট্রাম্পের স্বাস্থ্য সম্পর্কিত তথ্য প্রকাশ করার দাবি জানান। তাকে অস্থির বলে উল্লেখ করে তার জ্ঞানীয় পরীক্ষার ওপরও সন্দেহ প্রকাশ করেন। জর্জিয়ায় আটলান্টার কাছে স্টোনক্রিস্টে নিউ বার্থ মিশনারি ব্যাপ্টিস্ট চার্চে উপস্থিত হয়ে মানুষের মধ্যে বিভেদ তৈরি, ঘৃণা ছড়ানো, বিশৃঙ্খলা সৃষ্টি আর ভয়কে প্রত্যাখ্যান করার আহ্বান জানান কমলা। এদিকে ফিলাডেলফিয়ায় ম্যাকডোনাল্ডসের একটি রেস্তোরাঁয় প্রচারণা চালান ট্রাম্প। শুধু তাই নয়, রেস্তোরাঁর অ্যাপ্রোন পরে ফ্রেঞ্চ ফ্রাই ভাজেন এবং সমর্থকদের হাতে ওই ফ্রেঞ্চ ফ্রাই তুলে দেন ট্রাম্প।

এর আগে পেনসিলভেনিয়ায় বক্তৃতাকালে ট্রাম্প বলেছিলেন, তিনি মনে করেন সব প্রেসিডেন্ট প্রার্থীদের জ্ঞানীয় পরীক্ষা করা উচিত। বাইডেনের বয়স ও কথাবার্তার দিকে ইঙ্গিত করে তিনি বলেন, বয়সের ওপর ভিত্তি করে নয়, প্রেসিডেন্ট প্রার্থী হতে ইচ্ছুক সবারই এটা করা উচিত। এসময় নিজের বয়স ৮০ বা তার কাছাকাছিও নয় বলে উল্লেখ করেন ট্রাম্প। নির্বাচনের আগে গুরুত্বপূর্ণ সুইং বা দোদ্যুল্যমান রাজ্যগুলোতে তীব্র আক্রমণপাল্টা আক্রমণের মধ্য দিয়ে ব্যাপক প্রচারণা চালাচ্ছেন উভয় প্রার্থী। যুক্তরাষ্ট্রের অর্ধেকেরও বেশি রাজ্যে আগাম ভোটগ্রহণ চলছে। জরিপগুলো নির্বাচনে তীব্র প্রতিযোগিতার ইঙ্গিত দিয়েছে।

পূর্ববর্তী নিবন্ধহামাসের হামলায় ইসরায়েলি শীর্ষ কমান্ডার নিহত
পরবর্তী নিবন্ধসীতাকুণ্ড দলিল লেখকদের কলম বিরতি চলছে, রেজিস্ট্রি কার্যক্রমে স্থবিরতা