ক্যান্সার জয় করা সম্ভব, প্রয়োজন সতর্কতা

ব্রেস্ট ক্যান্সার অ্যাওয়ারনেস ও স্ক্রিনিং প্রোগ্রাম

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ২২ অক্টোবর, ২০২৪ at ১০:২৩ পূর্বাহ্ণ

ক্যান্সার হলেই এখন আর মৃত্যু নয়, উন্নত মানের চিকিৎসা এবং প্রতিরোধমূলক ব্যবস্থার মাধ্যমে ক্যান্সার জয় করা সম্ভব। রোগের প্রথমদিকে ধরা পড়লে এই রোগ থেকে পুরোপুরি নিরাময় লাভ করা যায়। এজন্য প্রয়োজন সতর্কতা। গতকাল লায়ন্স ক্লাব অফ চিটাগাংয়ের আয়োজনে নগরীর কাপাসগোলা সিটি কর্পোরেশন কলেজের সহযোগিতায় আয়োজিত ব্রেস্ট ক্যান্সার অ্যাওয়ারনেস এবং স্ক্রিনিং প্রোগ্রামে বক্তারা উপরোক্ত মন্তব্য করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন লায়ন্স ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্ট ৩১৫বি৪ এর গভর্নর লায়ন কোহিনুর কামাল। অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তৃতা করেন একুশে পদকপ্রাপ্ত ব্যক্তিত্ব দৈনিক আজাদী সম্পাদক ও সাবেক লায়ন গভর্নর এম এ মালেক।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ক্যান্সার ইনস্টিটিউটের বিভাগীয় প্রধান ডা. শেফাতুজ্জাহান। স্বাগত বক্তৃতা রাখেন কলেজের অধ্যক্ষ মিসেস নুর বানু ।

লায়ন কোহিনুর কামাল বলেন, অক্টোবর মাসকে ক্যান্সার সচেতনতা মাস হিসাবে গণ্য করা হয়। আমরা এই বিশেষ মাসে ক্যান্সার সচেতনতা বাড়ানোর কর্মসূচি গ্রহণ করেছি। তিনি বলেন, প্রথম থেকেই সচেতন হলে অনেক ক্ষেত্রে রোগবালাই থেকে পরিত্রাণ পাওয়া যায়। তিনি বলেন, ক্যান্সার রোগ হলে আগে মৃত্যুর কথা মনে আসত। মনে হতো আর বুঝি রক্ষা নেই। কিন্তু চিকিৎসা বিজ্ঞান অনেকদূর এগিয়েছে। এখন আর ক্যান্সারের অ্যানসার নেই ভাবা হয়না। সঠিক সময়ে সঠিক চিকিৎসা এবং সচেতনায় এই রোগ থেকে পুরোপুরি নিরাময় পাওয়া সম্ভব।

লায়ন এম এ মালেক বলেন, ক্যান্সার চিকিৎসায় আমাদের চট্টগ্রাম বহুদূর অগ্রসর হয়েছে। চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ক্যান্সার ইনস্টিটিউটে আধুনিক চিকিৎসা সরঞ্জাম এবং বিশেষজ্ঞ চিকিৎসক রয়েছেন। লক্ষ লক্ষ টাকা খরচ করে আর বিদেশে চিকিৎসা করতে যাওয়ার প্রয়োজন নেই, এই চট্টগ্রামেই উন্নতমানের সেবা পাওয়া সম্ভব।

তিনি বলেন, ব্রেস্ট ক্যান্সার এখন আর ভয়ের কোন বিষয় না। নিজেরাই এই রোগের ব্যাপারে পরীক্ষা করা সম্ভব। ডাক্তারের শরণাপন্ন হলে সহজেই এই রোগ থেকে মুক্তি পাওয়া যাচ্ছে। বিশিষ্ঠ ক্যান্সার বিশেষজ্ঞ ডাক্তার শেফাতুজাহান বলেন, প্রতি আটজনে একজন ব্রেস্ট ক্যান্সারের ঝুঁকিতে থাকে। প্রতিবছর দেশে ১২১৩ হাজার স্তন ক্যান্সারের রোগী নতুন করে যুক্ত হচ্ছে। প্রতি বছর মারা যাচ্ছে অন্তত ৭ হাজার নারী। অথচ সচেতন হয়ে সময়মতো চিকিৎসা করালে এই রোগ থেকে পুরোপুরি নিরাময় সম্ভব।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মা ও শিশু হসপিটালের জয়েন্ট সেক্রেটারি ডাক্তার কামরুন নাহার দস্তগীর। তিনি মেয়েদের পরিষ্কার পরিচ্ছন্নতার বিষয়ে বিশেষ নজর দেবার পরামর্শ দেন।

কলেজের অধ্যক্ষ নুরবানু বলেন, এ ধরনের সচেতনতামূলক অনুষ্ঠানের ফলে আমাদের মেয়েরা অনেক বিষয়ে জ্ঞান লাভ করছে। যা পরবর্তীতে তাদের কাজে লাগবে। আমার কলেজের ৩ শতাধিক ছাত্রী ব্রেস্ট পরীক্ষা করেছে। তিনি ক্যাম্পে আসা ডাক্তার এবং লায়ন্স সদস্যদের কার্যক্রমের ভূয়সী প্রশংসা করে অধ্যক্ষ নুরবানু বলেন, তাদের এই কার্যক্রমে আমার শিক্ষার্থীরা উপকৃত হয়েছে। মা ও শিশু হাসপাতালের তিনজন চিকিৎসক এই ক্যাম্পে দায়িত্ব পালন করেন। লায়ন রেবেকা নাসরিনের সভাপতিত্বে এবং লায়ন মোহাম্মদ আইয়ুবের সঞ্চালনায় অনুষ্ঠিত অনুষ্ঠানে লায়ন মোহাম্মদ হুমায়ুন কবীর, লায়ন জাহানারা বেগম, লায়ন ইঞ্জিনিয়ার চন্দন দাস, লায়ন জি কে লালা, লায়ন নিশাত ইমরান, লায়ন সাধন কুমার ধর, লায়ন ইসমাইল চৌধুরী, লায়ন এম সোহেল খান, লায়ন আবু নাসের রনি, অনুপম চৌধুরী, লায়ন ডাক্তার মেজবাহ উদ্দিন তুহিন, লিও দীপ্ত দে, লিও সিফাতুল ইসলাম সামি, লিও শাহাদাত হোসেন সাইফ, লিও সিয়াম উল্লাহ, লিও সানজিদা কুদ্দুস সাদিরা, লিও মেহরাজ আল মাহমুদ, লিও তাসফিয়া তাসনিম, লিও মারিয়া দিলসাদ, লিও রাকিবুল মিজান তুর্কি প্রমুখ উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধতিন দিনে গ্রেপ্তার ৫৯ জন
পরবর্তী নিবন্ধফটিকছড়ির সাবেক এমপি সনির বিরুদ্ধে মামলা