খাতুনগঞ্জ ও পাহাড়তলী বাজারে বিশেষ টাস্কফোর্স অভিযান

আট প্রতিষ্ঠানকে ১ লাখ ৩৬ হাজার টাকা জরিমানা । অভিযানের খবরে প্রতিষ্ঠান বন্ধ করে পালালেন কেউ কেউ

আজাদী প্রতিবেদন | সোমবার , ২১ অক্টোবর, ২০২৪ at ৬:১১ পূর্বাহ্ণ

ভোগ্যপণ্যের বাজারে চলা অচলাবস্থার জেরে নগরীর পাইকারি বাণিজ্য কেন্দ্র খাতুনগঞ্জ ও পাহাড়তলী বাজারের বিভিন্ন মুদি ও পণ্য সামগ্রীর দোকানে বিশেষ টাস্কফোর্স অভিযান চালিয়েছে জেলা প্রশাসন। এ সময় আটটি প্রতিষ্ঠানকে ১ লাখ ৩৬ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ক্রয়ের চেয়ে অধিক মূল্যে পণ্য বিক্রয়, পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, ক্রয়বিক্রয়ের তথ্যে গরমিল, লাইসেন্স ও পাকা রশিদ না থাকা, দেশিবিদেশি বাদাম, কিসমিস, খেজুর প্যাকেটজাত করে মেয়াদ না লেখাসহ বিভিন্ন কারণে মোবাইল কোর্ট পরিচালনা করে ভোগ্যপণ্য সংশ্লিষ্ট এ আটটি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়।

এদিকে জেলা প্রশাসনের অভিযানের খবর পেয়ে অনেক ব্যবসায়ী ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে পালিয়ে যাওয়ার ঘটনা ঘটেছে। বিশেষ করে পাহাড়তলী বাজারের কিছু ব্যবসায়ী এ কাণ্ড ঘটিয়েছেন।

সাম্প্রতিক সময়ে চট্টগ্রামসহ সারা দেশের ভোগ্যপণ্যের বাজারে চলা অচলাবস্থা নিয়ন্ত্রণে রাখতে বাজার মনিটরিংয়ের অংশ হিসেবে মূলত গতকাল দুপুর থেকে বিকাল পর্যন্ত জেলা প্রশাসনের পক্ষ থেকে বিশেষ এ টাস্কফোর্স অভিযান পরিচালনা করা হয়। জরিমানাপ্রাপ্ত আট প্রতিষ্ঠানের মধ্যে খাতুনগঞ্জের দ্বীন সিন্ডিকেটকে ৫০ হাজার টাকা, দ্বীন এন্ড কোংকে ৫০ হাজার টাকা, জাহানারা এন্টারপ্রাইজকে ১০ হাজার টাকা ও আলামিন ট্রেডার্সকে ৫ হাজার টাকা; পাহাড়তলী বাজারের বেলাল স্টোরকে ১০ হাজার টাকা, সততা পোল্ট্রিকে ৬ হাজার টাকা, শাহদাৎ পোল্ট্রিকে ৩ হাজার টাকা ও মাহবুব ইকবাল পোল্ট্রিকে ২ হাজার টাকা জরিমানা করা হয়েছে। পৃথক এসব অভিযানে নেতৃত্ব দেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. কামরুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) এ কে এম গোলাম মোর্শেদ খান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. শরীফ উদ্দিন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) সৈয়দ মাহবুবুল হক, সদর সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) মো. ইমরান মাহমুদ ডালিম, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট (জেএম শাখা) মো. আল আমিন হোসেন এবং সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট (সাধারণ শাখা) শাহীদ ইশরাক। অভিযানে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, সিএমপির টিম ও সমন্বয়কেরা সহযোগিতা করেন।

টাস্কফোর্স অভিযান পরিচালনাকারী জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. কামরুজ্জামান আজাদীকে বলেন, সাম্প্রতিক সময়ে নিত্যপ্রয়োজনীয় পণ্যের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির কারণে মানুষ কষ্টে দিনাতিপাত করছে। বিভিন্ন ধরনের সবজিসহ চাল, ডাল, ডিম, পেঁয়াজ, রসুন, আদা, তেল ও অন্যান্য নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য সহনীয় পর্যায়ে রাখতে জেলা প্রশাসকের নির্দেশে নিয়মিত বাজার মনিটরিং কার্যক্রম পরিচালিত হচ্ছে। এরই অংশ হিসেবে খাতুনগঞ্জ ও পাহাড়তলী বাজারের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। অভিযানে ৮ প্রতিষ্ঠানকে ১ লাখ ৩৬ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ ও কৃষি বিপণন আইন, ২০১৮ লঙ্ঘনের দায়ে এসব জরিমানা করা হয়েছে। পণ্য মূল্য সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত অভিযান অব্যাহত থাকবে।

তিনি জানান, অভিযানে যাওয়া মাত্রই অনেক ব্যবসায়ী তাদের ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে সরে পড়েছেন। এমন একটি ব্যবসা প্রতিষ্ঠানকে আমরা আটকাতে সক্ষম হই। সেটি ছিল ডিমের দোকান। প্রতিষ্ঠানটিতে প্রবেশ করে যাচাইবাছাই করে দেখি সবকিছু ঠিক আছে। প্রতিষ্ঠানের মালিক ভয়ে পালাচ্ছিলেন। তিনি বলেন, আমাদের এ অভিযান চলতে থাকবে। আমরা কাউকে বাজার অস্থিতিশীল করতে দেব না। যেহেতু প্রতিদিন আমাদের অভিযান চলবে সেহেতু দোকান বন্ধ করে চলে গিয়েও কারো ফায়দা হবে না। আইনের আওতায় আসতেই হবে। আমরা ব্যবসায়ীদের স্পষ্ট করে বলেছি, আপনারা সতর্ক হয়ে যান। বাজার অস্থিতিশীল করবেন না। ভয় পাওয়ার কিছু নেই।

যারা নিয়ম কানুন মেনে ব্যবসা করবেন তাদেরকে স্বাগত জানাচ্ছেন উল্লেখ করে তিনি বলেন, সৎ ব্যবসায়ীদের বলেছি, আপনারা আপনাদের মতো ব্যবসা করুন। আপনাদের বিরুদ্ধে আমাদের অভিযান নয়। নিয়ম নীতির তোয়াক্কা না করে যারা ব্যবসা করছেন তাদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করছি আমরা।

পূর্ববর্তী নিবন্ধবহদ্দারহাট কাঁচাবাজারে নানা অনিয়ম, চার প্রতিষ্ঠানকে জরিমানা
পরবর্তী নিবন্ধওয়েস্টার্ন মেরিনের এমডির দেশত্যাগে নিষেধাজ্ঞা