জুলাই-আগস্ট গণহত্যার তথ্য চেয়ে গণবিজ্ঞপ্তি

| রবিবার , ২০ অক্টোবর, ২০২৪ at ১০:১৮ পূর্বাহ্ণ

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন দমনের চেষ্টায় জুলাই ও আগস্টের ‘গণহত্যার’ তথ্য সংগ্রহ করতে গণবিজ্ঞপ্তি জারি করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। গতকাল শনিবার ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার সমন্বয়ক মাজহারুল হক স্বাক্ষরিত এ গণবিজ্ঞপ্তি জারি করা হয়। এতে সবার কাছ থেকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময়কার হত্যাকাণ্ডের তথ্য চাওয়া হয়। তাদের ট্রাইব্যুনালের ঢাকা অফিসে যোগাযোগ করতে বলা হয়েছে। তথ্য দাতাদের এ সংক্রান্ত প্রয়োজনীয় গোপনীয়তা রক্ষা করার কথাও বলা হয়েছে বিজ্ঞপ্তিতে। খবর বিডিনিউজের।

গত জুলাইআগস্টের গণ আন্দোলনে চলা হত্যাকাণ্ডের বিষয়ে বৃহস্পতিবার সকালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচারকাজ শুরুর পর এখন তদন্ত সংস্থা সবার কাছ থেকে তথ্য সংগ্রহে এই গণবিজ্ঞপ্তি জারি করেছে। ট্রাইব্যুনাল সেদিন গণহত্যার দুই অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ৪৬ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে।

তদন্ত সংস্থার বিজ্ঞপ্তিতে বলা হয়, ১ জুলাই থেকে ৫ আগস্ট সময়কালে বৈষম্যবিরোধী ছাত্রজনতার আন্দোলন দমন করতে তৎকালীন সরকারের বিভিন্ন বাহিনীর পাশাপাশি ক্ষমতাসীন দলটির সহযোগী সংগঠনও অংশ নেয়। আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোটভুক্ত দলসমূহ, সহযোগী সংগঠন, অনুগত বা নিযুক্ত অবৈধ অস্ত্রধারী, অপরাধী ব্যক্তি বা গোষ্ঠী কর্তৃক সংঘটিত হত্যাকাণ্ড, গুরুতর জখম, অগ্নিসংযোগ, লুটতরাজ এবং অন্যান্য অপরাধ সংঘটন সংক্রান্তে কারো কাছে কোনো তথ্য, ডকুমেন্ট, ছবি, অডিও/ভিডিও ক্লিপ ইত্যাদি থাকলে তা দিতে বিজ্ঞপ্তিতে অনুরোধ করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধইসরায়েলে ১৮০ ক্ষেপণাস্ত্র হামলা হিজবুল্লাহর, নিহত ১
পরবর্তী নিবন্ধশেখ হাসিনা দেশ নিয়ে ষড়যন্ত্র করছে : হাসনাত