প্রথম টেস্টের বাংলাদেশ দল ঘোষণা

দেশের মাটি থেকে বিদায় নেয়ার সুযোগ পাচ্ছেন সাকিব

ক্রীড়া প্রতিবেদক  | বৃহস্পতিবার , ১৭ অক্টোবর, ২০২৪ at ৭:৩৮ পূর্বাহ্ণ

কানপুর টেস্টের আগেই সাকিব আল হাসান জানিয়ে দিয়োছিলেন, মিরপুরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ক্যারিয়ারের শেষ টেস্ট ম্যাচটি খেলতে চান। কিন্তু তার এই চাওয়ার পথে বড় বাধা হয়ে দাঁড়িয়েছিল নিরাপত্তা। তাই তার এই ম্যাচটি খেলা নিয়ে অনেক সংশয় ছিল। শেষ পর্যন্ত সাকিবকে নিয়েই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের স্কোয়াড ঘোষণা করেছে বিসিবি। আর তাতেই দেশের মাটিতে নিজের ক্যারিয়ার শেষ করার সম্ভাবনা উজ্জ্বল হলো সাকিবের। গত ৫ আগস্ট রাজনৈতিক বাস্তবতা বদলে যাওয়ার পর সাকিবের নামে হত্যা মামলা হয়। এছাড়া তার ব্যাপারে জনগণের অসন্তোষও রয়েছে। কারন বৈষম্য বিরোধী ছাত্র জনতার আন্দোলন চলাকালে সাকিব ছাত্রদের পাশে ছিলেননা। এ অবস্থায় সাকিব দেশে ফিরলে আইনি বাধা বা নিরাপত্তা দেওয়া যাবে কি না, এটা নিয়ে আলোচনা ছিল। তবে সরকারের বিভিন্ন মহল থেকে আইনি বাধা না থাকার আশ্বাস পেয়ে দেশে ফিরছেন সাকিব। আজ বৃহস্পতিবার দেশে ফিরে কাল শুক্রবার দলের সঙ্গে অনুশীলনে যোগ দেওয়ার কথা রয়েছে সাকিবের।

ভারতের বিপক্ষে গত মাসেই দুটি টেস্ট খেলেছে বাংলাদেশ। সেই দুই ম্যাচে খেলেছেন সাকিব। এরপর তিনি চলে যান যুক্তরাষ্ট্রে। যদিও আবার তিনি ইংল্যান্ডে গিয়ে কাউন্টি ক্রিকেটে খেলেছেন। এবার দেশে ফেরার প্রস্তুতি নিচ্ছেন সাকিব। এদিকে ভারতের বিপক্ষে সিরিজের দল থেকে বাদ পড়েছেন পেসার খালেদ আহমেদ। তার জায়গায় নতুন করে কাউকে নেওয়া হয়নি। ভারতের বিপক্ষে সিরিজের দলটাই রাখা হয়েছে দক্ষিন আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টের জন্য। যদিও ভারতের বিপক্ষে এই দলটি মোটেও ভালো করতে পারেনি। তবে এই সিরিজ যেহেতু নিজেদের মাঠে সেহেতু ভাল কিছু করার সম্ভাবনা দেখছে বাংলাদেশ দল। দক্ষিন আফ্রিকার বিপক্ষে এই সিরিজেই দায়িত্ব নিচ্ছেন নতুন হেড কোচ ফিল সিমন্স। চান্ডিকা হাথুরুসিংহেকে বরখাস্ত করার পর তাকে নিয়োগ দিয়েছে বিসিবি। গতকাল বুধবার মিরপুরে এসে কয়েকজন ক্রিকেটার ও কর্মকর্তার সঙ্গে সাক্ষাৎও করেছেন সিমন্স। দুই টেস্টের সিরিজের প্রথম টেস্ট ম্যাচটি আগামী ২১ অক্টোবর মিরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে। এরপর সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট ম্যাচটি হবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। এই ম্যাচটি শুরু হবে ২৯ অক্টোবর থেকে।

প্রথম টেস্টের জন্য বাংলাদেশের স্কোয়াড ঃ নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), জাকির হাসান, মাহমুদুল হাসান জয়, সাদমান ইসলাম, লিটন কুমার দাস, মুশফিকুর রহিম, মুমিনুল হক, সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, নাহিদ রানা, জাকের আলি অনিক, হাসান মাহমুদ ও তাসকিন আহমেদ।

পূর্ববর্তী নিবন্ধ৯ বছর পর বাংলাদেশ সফরে এলো দক্ষিণ আফ্রিকা
পরবর্তী নিবন্ধরাউজানে দুর্যোগ প্রশমন দিবস পালিত