থানা থেকে লুট করা মোবাইলে কথা বলে ধরা

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ১৭ অক্টোবর, ২০২৪ at ৪:২৭ পূর্বাহ্ণ

থানা থেকে লুট করে নেয়া মোবাইল ফোনে বেশ আয়েশ করে কয়েকদিন কথা বলেছেন থানায় হামলায় জড়িত এক যুবক। অবশেষে সেই ফোনই কাল হলো ‘লুটপাটকারী’ যুবকের। ওই ফোনে কথা বলতে গিয়ে নগরীর চকবাজার বড় মিয়া মসজিদ এলাকার রাগেবুল আমের রিয়াদ (২৪) নামে এ যুবকটি পুলিশের হাতে ধরা পড়ে। থানার একটি মামলার আলামত হিসেবে মোবাইলটি রক্ষিত ছিল। গত ১৩ অক্টোবর তাকে গ্রেপ্তার করা হলেও বিষয়টি গতকাল প্রকাশ পেয়েছে।

কোতোয়ালী থানা পুলিশ জানিয়েছে, গত ৫ অগাস্ট থানায় হামলা ও ভাঙচুরের সময় বেশকিছু আলামত লুট হয়েছিল। আগের একটি মামলায় জব্দ করা একটি মোবাইল ফোনও ছিল লুট হওয়া আলামতের মধ্যে, যেটি হঠাৎ করে ব্যবহার করা শুরু করেছিল কেউ। মোবাইলটি ব্যবহার হতে দেখে পুলিশ সতর্ক হয়ে প্রযুক্তিগত সুবিধা নিয়ে গত ১৩ অক্টোবর চকবাজার বড় মিয়া মসজিদ এলাকায় অভিযান চালিয়ে রিয়াদকে আটক করে। তার কাছ থেকে মোট ১৪টি মোবাইল ফোন উদ্ধার করা হয়।

উদ্ধার করা মোবাইল সেটগুলো কোতোয়ালী থানার একটি মামলার আলামত হিসেবে জব্দ করা হয়েছিল জানিয়ে থানার ওসি ফজলুল বলেন, মোবাইল সেটগুলো থানার মালখানায় রাখা ছিল। ৫ অগাস্ট আওয়ামী লীগের সরকারের পতনের দিন থানায় হামলার সময় সেগুলো লুট হয়।

ওইদিন কোতোয়ালী থানার সব কিছুই জ্বালিয়ে দেওয়া হয়। থানা প্রাঙ্গণে রাখা পুলিশের সাঁজোয়াযান, মোটরসাইকেল ও বিভিন্ন ধরনের গাড়ি পুড়িয়ে দেওয়া হয়। পাশাপাশি তিনতলা ভবনের প্রতিটি কক্ষে ভাঙচুর করে আগুন দেওয়া হয়। লুটপাট করা হয় বিভিন্ন আলামত, অস্ত্র। থানায় হামলা ও লুটতরাজের ঘটনায় পুলিশ অজ্ঞাতনামা ৪০ হাজার মানুষকে আসামি করে মামলা দায়ের করে।

৫ অগাস্ট পরবর্তী সময়ে পুলিশের সক্রিয় উপস্থিতিতে নগর পুলিশের আভিযানিক সাফল্য জানাতে গতকাল বুধবারের সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। থানা ভাঙচুরের ঘটনায় গ্রেপ্তারের বিষয়টিও বলা হয় সেখানে।

অপরদিকে সরকার পতনের দিন হালিশহর থানা ও পুলিশ বঙে ভাঙচুর, অগ্নিসংযোগ, লুটপাট ও হামলার ঘটনায়ও দুজনকে গ্রেপ্তার করা হয়েছে। তারা হলেন শহীদুল ইসলাম জিসান (২৯) ও মো. বাচ্চু মিয়া ওরফে বাচাইয়া (৩২)। তাদের মধ্যে জিসানের বিরুদ্ধে চুরি, ছিনতাইসহ অন্তত নয়টি মামলা রয়েছে। গ্রেপ্তারকৃত দুই যুবক পেশাদার অপরাধী বলে উল্লেখ করে পুলিশ বলেছে, সুযোগের সদ্ব্যবহার করে তারা থানায় হামলার সময় লুটপাটে অংশ নিয়েছিল।

পূর্ববর্তী নিবন্ধউত্তর জেলা কৃষকদলের উপজেলা ও পৌরসভা কমিটি বিলুপ্ত
পরবর্তী নিবন্ধঢাকা উত্তরের সাবেক মেয়র আতিক গ্রেপ্তার