বিপিএলে চট্টগ্রামের ক্রিকেটাররা কে কোন দলে খেলবেন

ক্রীড়া প্রতিবেদক | বুধবার , ১৬ অক্টোবর, ২০২৪ at ৭:১৩ পূর্বাহ্ণ

দেশের ঘরোয়া ক্রিকেটে সবচাইতে বড় ফ্রাঞ্জাইজি ক্রিকেট লিগ বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) উত্তাপ ছড়াতে শুরু করেছে। এরই মধ্যে বিপিএলের প্লেয়ার্স ড্রাফট সম্পন্ন হয়েছে। এবারের বিপিএলে অংশ নেওয়া ৭টি ফ্রাঞ্জাইজি তাদের দল গুছিয়ে নিয়েছে। নিজের শক্তি সামর্র্থ্য সংগ্রহ করে নিয়েছে এই ড্রাফটের মাধ্যমে। এবারের বিপিএলের প্লেয়ার্স ড্রাফটে প্লেয়ারদের ছয়টি ক্যাটাগরীতে ভাগ করা হয়। যেখানে দেশি ক্রিকেটার ছিল ১৭২ জন আর বিদেশী ক্রিকেটার ছিল ৪১৫ জন। ক্রিকেটারদের এই বিশাল হাটে চট্টগ্রামের ক্রিকেটার ছিল হাতে গোনা কয়জন। এই ক্রিকেটাররা কে কোন দলে জায়গা পেয়েছে সেটা জানার চেষ্টা করেছি। কে কোন গ্রেডে দল পেয়েছে?। এমনিতে ঢাকার বিভিন্ন লিগে চট্টগ্রামের বিপুল সংখ্যক ক্রিকেটার খেললেও বিপিএলে খেলার মত ক্রিকেটার রয়েছে মাত্র কয়েক জন।

এবারের বিপিএলে ‘এ ’ ক্যাটাগরীর ক্রিকেটারদের মূল্য নির্ধারন করা হয় ৬০ লক্ষ টাকা। আর ‘এ’ ক্যাটাগরীতে ছিল চট্টগ্রামের একমাত্র ক্রিকেটার তামিম ইকবাল। তিনি গতবারের মত এবারেও রয়ে গেছেন ফরচুন বরিশালে। ‘বি’ ক্যাটাগরীর ক্রিকেটারদের দাম রাখা হয় ৪০ লক্ষ টাকা। এই ক্যাটাগরীতে চট্টগ্রামের ক্রিকেটার ছিল একজন। তিনি পারভেজ হোসেন ইমন। এবারের বিপিএলে ইমনকে নিয়েছে চট্টগ্রাম কিংস। ‘সি’ ক্যাটাগরীর ক্রিকেটারদের পারিশ্রমিক নির্ধারন করা হয় ২৫ লক্ষ টাকা। এই ক্যাটাগরীতে চট্টগ্রামের একজন মাত্র ক্রিকেটার ছিলেন। তিনি ইয়াসির আলি চৌধুরী রাব্বী। এবারের বিপিএলের রাব্বির ঠিকানা নতুন দল দুর্বার রাজশাহী।

ডি’ ক্যাটাগরীতে থাকা ক্রিকেটারদের পারিশ্রমিক নির্ধারন করা হয় ২০ লক্ষ টাকা। এই ক্যাটাগরীতে চট্টগ্রামের দুজন ক্রিকেটার ছিলেন। তারা হলেন ইরফান শুক্কুর এবং নাঈম হাসান। এদের মধ্যে এবারের বিপিএলে নাঈম হাসান খেলবেন গত আসরের চ্যাম্পিয়ন দল ফরচুন বরিশালের হয়ে। যেখানে নাঈমের সঙ্গী তামিম ইকবাল। আর ইরফান শুক্কুরের ঠিকানা হয়েছে রংপুর রাইডার্সে।

ই’ ক্যাটাগরীর ক্রিকেটারদের পারিশ্রমিক রাখা হয়েছে ১৫ লক্ষ টাকা। ৫১ জন তরুন ক্রিকেটারের এই ক্যাটাগরীতে রয়েছে চট্টগ্রামের শাহাদাত হোসেন দিপু। বাংলাদেশ টেস্ট দলের সদস্য দিপু এবারের বিপিএলে খেলবেন নতুন দল ঢাকা ক্যাপিটালসে। এই কজন ছাড়া এবারের বিপিএলে নেই আর কোন চট্টগ্রামের ক্রিকেটার। অবস্থা দেখে বুঝা যাচ্ছে জাতীয় পর্যায়ে চট্টগ্রামের ক্রিকেটারদের পৃথিবী যেন ছোট হয়ে আসছে।

পূর্ববর্তী নিবন্ধভারতকে সঙ্গী করে বিদায় নিল পাকিস্তান
পরবর্তী নিবন্ধকাল দেশে ফিরছেন সাকিব