সর্বোচ্চ জিপিএ-৫ মহসিন কলেজে, সেরা ১০টির ৯টিই নগরের

আজাদী প্রতিবেদন | বুধবার , ১৬ অক্টোবর, ২০২৪ at ৪:৫৮ পূর্বাহ্ণ

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে এবারের এইচএসসি পরীক্ষায় সবচেয়ে বেশি জিপিএ৫ পেয়েছে সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজের শিক্ষার্থীরা। এই শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এ বছর ১ হাজার ৭২১ জন পরীক্ষা দিয়ে পাস করেছে ১ হাজার ৬৭৩ জন। এতে পাসের হার ৯৭ দশমিক ২১ শতাংশ আর জিপিএ৫ পেয়েছে ১ হাজার ১০৮ জন। এ বছরও জিপিএ৫ প্রাপ্তিতে এগিয়ে আছে চট্টগ্রাম নগরীর শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। সর্বোচ্চ জিপিএ৫ পাওয়া ১০টি কলেজের মধ্যে ৯টিই নগরের। এর মধ্যে শুধু নয় নম্বরে রয়েছে কক্সবাজার সরকারি কলেজ। এতে জিপিএ৫ পেয়েছে থেকে ৩৫২ জন।

গতকাল মঙ্গলবার প্রকাশিত এইচএসসির ফলাফলে এসব তথ্য দেখা গেছে। ফলাফলে দেখা যায়, চট্টগ্রাম বোর্ডের অধীনে এ বছর ২৮২টি কলেজ থেকে ১ লাখ ৫ হাজার ৪১৬ জন পরীক্ষার্থী উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বসেছিল। মোট ১০ হাজার ২৬৯ জন শিক্ষার্থী জিপিএ৫ পেয়েছে। এর মধ্যে ছাত্রীদের মধ্যে জিপিএ৫ পেয়েছে ৫ হাজার ৭৫৯ জন। ছাত্রদের মধ্যে পেয়েছে ৪ হাজার ৫১০ জন শিক্ষার্থী; যা গত বছরের চেয়ে ৩ হাজার ৯৩০ জন বেশি।

গত বছর জিপিএ৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ছিল ৬ হাজার ৩৩৯। প্রকাশিত ফলাফলে চট্টগ্রামে দুই নম্বরে রয়েছে সরকারি সিটি কলেজ। এ কলেজ থেকে এ বছর ২ হাজার ৮৫ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে ২ হাজার ৩ জন; যার মধ্যে জিপিএ৫ পেয়েছে ৮৭২ জন। এরপর চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ থেকে জিপিএ৫ পেয়েছে ৮৪৭ জন। এ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে থেকে ১ হাজার ২০৩ জন পরীক্ষা দিয়ে একজন ছাড়া সবাই পাস করেছে। চট্টগ্রামের ঐতিহ্যবাহী চট্টগ্রাম কলেজে চালু আছে শুধু বিজ্ঞান ও মানবিক শাখা। এ দুই শাখায় কলেজটি থেকে ১ হাজার ১১ জন পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ৯৯৯ জন। আর জিপিএ৫ পেয়েছে ৮৪০ জন। চট্টগ্রাম সরকারি মহিলা কলেজ রয়েছে পাঁচ নম্বরে। এতে ১ হাজার ৩৭৩ জন পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ১ হাজার ৩৩৬ জন, ৫৭০ জন পেয়েছে জিপিএ৫। এরপর নগরীর হাজেরা তুজ ডিগ্রি কলেজ থেকে ১ হাজার ৮০১ জন পরীক্ষা দিয়ে পাস করেছে ১ হাজার ৭৫১ জন; যার মধ্যে জিপিএ৫ পেয়েছে ৫৩৫ জন। এরপর চট্টগ্রামের ব্যবসায় শিক্ষার জন্য বিশেষায়িত সরকারি কমার্স কলেজ থেকে ৯৩৪ জন পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ৯২৭ জন। জিপিএ৫ পেয়েছে ৪৮৫ জন।

বাকলিয়া সরকারি কলেজ থেকে এ বছর ১ হাজার ৪২৭ জন পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ১ হাজার ৩২৭ জন। জিপিএ৫ পেয়েছে ৪১৯ জন। কঙবাজার সরকারি কলেজ থেকে ১ হাজার ১৭৫ জন পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ১ হাজার ৭৯ জন। আর জিপিএ৫ পেয়েছে ৩৫২ জন। এছাড়া ১০ নম্বরে চট্টগ্রাম নগরীর চট্টগ্রাম সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজ থেকে ৯৪৩ জন পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ৮৭৫। আর জিপিএ৫ পেয়েছে ৩৩৩ জন।

পূর্ববর্তী নিবন্ধমফস্বলের কলেজগুলো এবারও পিছিয়ে
পরবর্তী নিবন্ধটেক্সিতে ট্রাকের ধাক্কা, শিশুসহ এক পরিবারের চারজন নিহত