মিথ্যা ও হয়রানিমূলক মামলা করলে ব্যবস্থা : স্বরাষ্ট্র মন্ত্রণালয়

| মঙ্গলবার , ১৫ অক্টোবর, ২০২৪ at ৬:২০ পূর্বাহ্ণ

কাউকে হয়রানির জন্য মিথ্যা মামলা দায়ের করলে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। গতকাল সোমবার এক সতর্কীকরণ বিজ্ঞপ্তিতে মন্ত্রণালয় বলেছে, সম্প্রতি চাঁদাবাজি, ব্ল্যাকমেইলিংসহ নানারকম হয়রানির উদ্দেশ্যে বিভিন্ন ব্যক্তির বিরুদ্ধে হত্যা মামলাসহ বিভিন্ন ধরনের মিথ্যা মামলা দেওয়া হচ্ছে। এ ধরনের উদ্দেশ্যমূলক মামলা দায়ের বাংলাদেশের প্রচলিত আইন অনুযায়ী ফৌজদারি অপরাধ। এ সকল কর্মকাণ্ডে জড়িতদের কঠোরভাবে হুঁশিয়ারি প্রদানসহ তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার জন্য সংশ্লিষ্ট আইন প্রয়োগকারী সংস্থাকে ইতোমধ্যে নির্দেশনা দেওয়া হয়েছে। খবর বিডিনিউজের।

মিথ্যা মামলাকারীদের বিরুদ্ধে জাতীয় জরুরি সেবা নম্বর ৯৯৯এ অভিযোগ বা আইনশৃঙ্খলা বাহিনীকে জানানোর অনুরোধ করা হয়েছে বিজ্ঞপ্তিতে। ছাত্রজনতার গণ আন্দোলনের মুখে ৫ আগস্ট দেশে ছেড়ে ভারতে চলে যান শেখ হাসিনা। তিন দিন পর ৮ আগস্ট গঠন করা হয় অন্তর্বর্তী সরকার। এরপর বৈষম্যবিরোধী আন্দোলনের সময় হত্যা ও হামলাসহ বিভিন্ন অভিযোগে ক্ষমতাচ্যুত আওয়ামী লীগ সরকারের মন্ত্রী, সংসদ সদস্যসহ নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা হচ্ছে। পুলিশ বলছে, এখন পর্যন্ত প্রায় সতেরশ মামলায় তিন হাজারের বেশি ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে।

আওয়ামী লীগের সঙ্গে জোটে থাকা অন্য দলগুলোর নেতাদেরও গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তার হয়েছেন সাবেক আমলাসহ অন্য পেশার লোকজনও। কোথাও কোথাও গণ মামলায় অনেককে আসামি করা হচ্ছে, কোনো কোনো মামলায় ঢালাওভাবে আসামি করা নিয়ে আলোচনাসমালোচনা হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধক্ষতিগ্রস্ত এলপিজি সোফিয়ার আগুন পুরোপুরি নিভেছে
পরবর্তী নিবন্ধএইচএসসি পরীক্ষার ফল প্রকাশ আজ