পণ্যের মান বজায় রাখতে উৎপাদনকারী প্রতিষ্ঠানকে সচেষ্ট থাকতে হবে

বিশ্ব মান দিবসের সভায় বিভাগীয় কমিশনার

| মঙ্গলবার , ১৫ অক্টোবর, ২০২৪ at ৫:৩৭ পূর্বাহ্ণ

বিশ্ব মান দিবস উদযাপন উপলক্ষে বিএসটিআই চট্টগ্রাম বিভাগীয় অফিসের উদ্যোগে চট্টগ্রাম সার্কিট হাউজে এক আলোচনা সভা গতকাল সোমবার অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিভাগের বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট ফরিদা খানম। বিশেষ অতিথি ছিলেন ক্যাব চট্টগ্রামের এস এম নাজের হোসেন। এবারের বিশ্ব মান দিবসের প্রতিপাদ্য বিষয় ‘ঝযধৎবফ ঠরংরড়হ ঋড়ৎ অ ইবঃঃবৎ ডড়ৎষফ’ অর্থাৎ ‘সমন্বিত উদ্যোগে টেকসই উন্নত বিশ্ব বিনির্মাণেমান’। সারাবিশ্বে খাদ্য নিরাপত্তায় টেকসই ভবিষ্যৎ বিনির্মাণে মানের বিষয়টি নিশ্চিত করাই এ বছরে দিবসটি উদযাপনের মূল লক্ষ্য। সভায় সভাপতি হিসেবে বিএসটিআই বিভাগীয় কার্যালয়, চট্টগ্রামের পরিচালক প্রকৌশলী মো. সাইফুল ইসলাম স্বাগত বক্তব্যে বিশ্বব্যাপী এসডিজি কে প্রাধ্যন্য দিয়ে আগামী ২০৩০ সাল পর্যন্ত একই প্রতিপাদ্যে বিশ্ব মান দিবস পালন করা হবে। এ বছর এসডিজির গোল৩ অর্থাৎ স্বাস্থ্য খাতকে ফোকাস করা হয়েছে। বিশ্বায়নের যুগে চতুর্থ শিল্প বিপ্লবের মূলে রয়েছে স্বয়ংক্রিয় যন্ত্র ব্যবস্থা, রোবোটিক্স ও কৃত্রিম বুদ্ধিমত্তা যা স্বাস্থ্য ব্যবস্থাপনায় যোগ করেছে নতুন মাত্রা। ডিজিটাল উৎপাদন ব্যবস্থাপনা ও স্বাস্থ্যসেবা প্রযুক্তি মানুষের জীবন ব্যবস্থাকে করেছে আরও উন্নত, সহজতর, নিরাপদ ও সুরক্ষিত। এই পরিবর্তনের সাথে নিজেদের টিকিয়ে রাখতে হলে আন্তর্জাতিক মানসম্পন্ন পণ্য ও সেবা নিশ্চিত করার কোন বিকল্প নেই। পণ্য উৎপাদন, বিপণন ও সেবা প্রদানসহ সকল ক্ষেত্রে আন্তর্জাতিক মান অনুসরণ অপরিহার্য। চট্টগ্রাম বিএসটিআই’র বিভাগীয় কার্যালয়কে আধুনিক ও সম্প্রসারণ করে ১০ তলা বিশিষ্ট ভবন নির্মাণসহ আধুনিক যন্ত্রপাতি সম্বলিত ল্যাবরেটরি স্থাপনের মাধ্যমে কার্যক্রম পরিচালনা এ অর্থবছরের মধ্যে শুরু করা সম্ভব হবে বলে তিনি জানান। ইতোমধ্যে প্রকল্পের মাধ্যমে অধিকাংশ ল্যাবরেটরী যন্ত্রপাতি গ্রহণ করা হয়েছে কিন্তুু ভবনের কাজ চূড়ান্তভাবে সম্পন্ন না হওয়ায় ল্যাব কার্যক্রম শুরু করা সম্ভব হচেছ না।

আলোচনায় বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলাম প্রধান অতিথির বক্তব্যে বলেন, উৎপাদন ও বিপননের প্রতিটি ধাপে পণ্যের মান বজায় রাখার জন্য সংশ্লিষ্ট উৎপাদনকারী প্রতিষ্ঠানকে সচেষ্ট থাকতে হবে এবং বিএসটিআই এ ব্যাপারে নজরদারি বাড়াতে হবে। তিনি বিভিন্ন সরকারি সংস্থার একটি সমন্বিত সেলের মাধ্যমে কার্যক্রম পরিচালনার অনুরোধ জানান। অনুষ্ঠানে আগত অতিথিবৃন্দের সুনির্দিষ্ট প্রস্তাবনা থাকলে তা বিএসটিআই ও জেলা প্রশাসনকে লিখিতভাবে জানানোর উপর গুরুত্বরোপ করেন তিনি । প্রশাসনের পক্ষ থেকে তিনি সংশ্লিষ্ট সকলকে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন।

বিশেষ অতিথি জেলা প্রশাসক ফরিদা খানম বলেন, দ্রব্যমূল্যের উর্ধ্বগতি নিয়ন্ত্রণে বাণিজ্য মন্ত্রণালয়ের সমন্বয়ে বিশেষ টাস্কফোর্স গঠন করা হয়েছে। এ টাস্ক ফোর্সের কার্যক্রম ইতোমধ্যেই শুরু হয়েছে বলে জানান তিনি। জেলা প্রশাসক গুণগতমানের পণ্য উৎপাদন ও অন্যায়ভাবে পণ্যের দাম না বাড়ানোর জন্য ব্যবসায়ীবৃন্দের প্রতি আহবান জানান।

মুক্ত আলোচনায় ড্রিংকিং ওয়াটার ওনার্স এসোসিয়েশনের সভাপতি ফয়সাল আবদুল্লাহ আদনান, ক্যাব প্রতিনিধি সেলিম জাহাঙ্গীর, বিএসআরএম প্রতিনিধি ইমরুল কায়েস, ইউনিলিভার প্রতিনিধি মো. রিফাত মাহমুদ, বনফুল এন্ড কোং এর প্রতিনিধি মো. আমান উল্লাহ আমান, আবুল খায়ের কনজ্যুমার এর প্রতিনিধি জহিরুল ইসলাম অংশগ্রহণ করেন। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধশহীদ ওয়াসিম আকরামের নামে ফ্লাইওভারের নামকরণ করার দাবি
পরবর্তী নিবন্ধক্ষমতায় থাকার জন্য নয়, আগামী দিনে যারা দেশে শাসন করবে তাদের পথ পরিষ্কার করতে এসেছি