লেবাননের পরিণতিও গাজার মতো হতে পারে

নেতানিয়াহুর হুমকি

| বৃহস্পতিবার , ১০ অক্টোবর, ২০২৪ at ১১:৩৯ পূর্বাহ্ণ

হিজবুল্লাহ গেরিলাদের তৎপরতা চলতে থাকলে লেবানের দশাও ফিলিস্তিনের গাজার মতো করার হুমকি দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি বলেছেন, ফিলিস্তিনের গাজার মতো ধ্বংস আর দুর্ভোগ এড়াতে চাইলে লেবাননের নাগরিকদের উচিত দেশ থেকে হিজবুল্লাহকে উৎখাত করা। খবর বিডিনিউজের।

লেবাননের দক্ষিণপশ্চিম অঞ্চলে হিজবুল্লাহর বিরুদ্ধে ইসরায়েলি সেনা অভিযানের মধ্যেই মঙ্গলবার এক ভিডিও বার্তায় এই হুমকি দেন নেতানিয়াহু। দেশটির সামরিক বাহিনীর বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, সোমবার বিমান হামলায় হিজবুল্লাহর ৫০ সদস্য নিহত হয়েছেন। আর লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় অন্তত ৩৬ জন নিহত ও ১৫০ জন আহত হয়েছেন। এদিকে হিজবুল্লাহ টানা তৃতীয় দিনের মতো ইসরায়েলের হাইফা বন্দরের দিকে রকেট হামলা চালিয়েছে। তাতে ১২ জন আহত হয়েছেন।

লেবাননের জনগণের উদ্দেশে ওই ভিডিও বার্তায় নেতানিয়াহু বলেন, দীর্ঘ যুদ্ধের অতল গহ্বরে পড়ার আগে আপনাদের সামনে সুযোগ রয়েছে লেবাননকে রক্ষা করার। লেবাননের জনগণকে বলছি, আপনাদের দেশ হিজবুল্লাহমুক্ত করুন। লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর সদ্য প্রয়াত নেতা হাসান নাসরুল্লাহর সম্ভাব্য উত্তরসূরি এবং তার উত্তরসূরিকে ইতোমধ্যে হত্যা করার কথা বলেছেন নেতানিয়াহু। মঙ্গলবার টিভিতে এক বক্তব্যে হিজবুল্লাহর উপনেতা নাঈম কাসেম বলেন, তিনি যুদ্ধবিরতিতে পৌঁছানোর চেষ্টাকে সমর্থন করেন। তবে এবার তিনি লেবাননইসরায়েল সীমান্ত সংঘাত বন্ধের শর্ত হিসাবে গাজায় যুদ্ধ অবসানের কথা বলেননি।

পূর্ববর্তী নিবন্ধশঙ্কা নিয়ে হারিকেন মিল্টনের অপেক্ষায় ফ্লোরিডা
পরবর্তী নিবন্ধদক্ষিণের সঙ্গে সড়ক ও রেল সংযোগ বিচ্ছিন্ন করবে উত্তর কোরিয়া