শিক্ষা ক্ষেত্রে বিদ্যমান বৈষম্য নিরসন করতে হবে

বিশ্ব শিক্ষক দিবসে বাকশিসের সমাবেশ

| বৃহস্পতিবার , ১০ অক্টোবর, ২০২৪ at ১১:৩০ পূর্বাহ্ণ

বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতিবাকশিস জেলা ও মহানগর শাখা আয়োজিত র‌্যালিত্তোর আলোচনা সভায় প্রধান আলোচক বাকশিসের কেন্দ্রীয় সহসভাপতি অধ্যাপক মো. আবু তাহের চৌধুরী বলেছেন, বৈষম্য বিরোধী ছাত্রজনতার গণঅভ্যুত্থানের ফলে রাষ্ট্র সংস্কারের যে সুযোগ সৃষ্টি হয়েছে এই সুযোগে সংস্কারের অংশ হিসেবে শিক্ষাক্ষেত্রে বিদ্যমান সরকারি ও বেসরকারি বৈষম্য নিরসন করতে হবে। তিনি সারাদেশে শিক্ষকদের উপর হামলা, জোর পূর্বক শিক্ষকদের পদত্যাগ এবং শিক্ষকদের লাঞ্চিত করা সর্বোপরি বিগত সরকারের মতো শিক্ষা প্রতিষ্ঠানে পুনরায় রাজনৈতিক হস্তক্ষেপের প্রতিবাদ জানিয়ে দ্রুত কার্যকর আইনানুগ ব্যবস্থা গ্রহণ এবং জোর পূর্বক পদত্যাগকারী শিক্ষকদের পুনর্বহাল করার জন্য সরকারের প্রতি দাবি জানান।

বক্তারা বলেন, শিক্ষাব্যবস্থা জাতীয়করণের লক্ষ্যে সুনির্দিষ্ট জাতীয় নীতিমালা প্রণয়ন এবং অন্তবর্তীকালীন ব্যবস্থা হিসেবে সমযোগ্যতা, সমঅভিজ্ঞতা ও সমদায়িত্বে নিয়োজিত বেসরকারি শিক্ষকদের সরকারি শিক্ষকদের অনুরূপ ৪০৪৫% বাড়ি ভাড়া, চিকিৎসা ভাতা, পুর্নাঙ্গ উৎসব ভাতা, পুর্নাঙ্গ পেনশন এবং সহযোগী অধ্যাপক ও অধ্যাপক পদে পদোন্নতি নিশ্চিত করতে হবে।

এনায়েত বাজার মহিলা কলেজ মিলনায়তনে ‘শিক্ষকের কণ্ঠস্বর : শিক্ষায় নতুন সামাজিক অঙ্গীকার’ বিষয়ে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন জেলা সভাপতি অধ্যক্ষ সমীর কান্তি দাশ। মহানগর সাধারণ সম্পাদক অধ্যাপক আবু বকর সিদ্দিকীর সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন মহানগর সভাপতি অধ্যক্ষ আ. . ম সরওয়ার আলম, জেলা সাধারণ সম্পাদক অধ্যক্ষ মোহাম্মদ জসিম উদ্দিন, অধ্যক্ষ মুসা সিকদার, অধ্যাপক সুকুমার দত্ত, অধ্যক্ষ আবদুল মালেক, অধ্যাপক নাসরিন বেগম, অধ্যক্ষ কল্যাণ নাথ, অধ্যক্ষ মোহাম্মদ নুরুল আলম, অধ্যাপক কমরুদ্দিন আহমদ, অধ্যাপক ফোরকান উদ্দিন লাহেরী, অধ্যাপক আবু নঈম ইব্রাহিম চৌধুরী, অধ্যাপক মোহাম্মদ কামাল উদ্দিন, অধ্যাপক বিকিরণ বড়ুয়া, অধ্যাপক নিলুমনি শর্মা, অধ্যাপক জহিরুল আলম চৌধুরী, অধ্যাপক মো. আলমগীর হোসেন, অধ্যাপক মাকসুদা বেগম, অধ্যক্ষ মোহাম্মদ ফারুক, অধ্যক্ষ জামাল উদ্দিন, উপাধ্যক্ষ সমীর রঞ্জন নাথ, অধ্যাপক এস এম রাশেদ, অধ্যাপক সুনীল কুমার শীল, অধ্যাপক শিমূল বিকাশ দাশ, অধ্যাপক সালমা আহসান, অধ্যাপক বনশ্রী সেন গুপ্ত, অধ্যাপক আবুল মনছুর দৌলতী, অধ্যাপক আয়েশা পারভীন চৌধুরী, অধ্যাপক মিল্টন কুমার নাথ, অধ্যাপক অহিদুল আলম, অধ্যাপক এমরান চৌধুরী বাহাদুর, অধ্যাপক ইন্দিরা চৌধুরী প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধআমরা চাই সঠিক বিচার যেন হয়
পরবর্তী নিবন্ধদুর্গাপূজায় সার্বিক সহযোগিতা ও নিরাপত্তায় থাকবে বিএনপি : মীর হেলাল