বরখাস্ত ম্যাজিস্ট্রেট ঊর্মির নামে মানহানি-রাষ্ট্রদ্রোহের মামলা

| বৃহস্পতিবার , ১০ অক্টোবর, ২০২৪ at ১০:৩৬ পূর্বাহ্ণ

ছাত্রজনতার আন্দোলনে শহীদ আবু সাঈদকে ‘সন্ত্রাসী’ বলায় এবং অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টাকে নিয়ে ফেসবুকে কটূক্তি করায় সদ্য বরখাস্ত হওয়া নির্বাহী ম্যাজিস্ট্রেট তাপসী তাবাসসুম ঊর্মির নামে এবার খুলনায় মামলা হয়েছে।

খুলনা মেট্রোপলিটন ম্যাজিস্টেট আমলী আদালতের মানবাধিকার কর্মী ও সচেতন নাগরিক মোল্যা শওকত হোসেন বাবুল এক হাজার কোটি টাকার মানহানি ও রাষ্ট্রদ্রোহের মামলা করেন। খবর বাংলানিউজের।

গতকাল বুধবার (৯ অক্টোবর) মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আমলী আদালত২ এর বিচারক আল আমীন এই মামলা গ্রহণ করে সিআইডিকে তদন্তের নির্দেশ দেন। বাদীপক্ষের আইনজীবী এসএম মাসুদুর রহমান এ তথ্য নিশ্চিত করেন।

বাদী তার এজাহারে উল্লেখ করেন, ৫ অক্টোবর ঊর্মি শুধু অর্ন্তবর্তী সরকারের প্রধান মুহাম্মদ ইউনূস নয়, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত আবু সাঈদসহ শহীদদের নামে বিরূপ মন্তব্য করেছেন। যা তিনি রাষ্ট্রদ্রোহ অপরাধ করেছেন।

বাদীর আইনজীবী এস এম মাসুদুর রহমান বলেন, আদালত মামলা গ্রহণ করে সিআইডিকে তদন্তের আদেশ দেন। আগামী ১৫ ডিসেম্বরের মধ্যে সিআইডিকে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশনা দেওয়া হয়েছে।

এদিকে তার নামে লালমনিরহাটেও মামলার আবেদন করা হয়েছে। গতকাল বুধবার বিকেলে লালমনিরহাট সদর থানায় লিখিত আবেদনটি করেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের প্রতিনিধি তাহ হিয়াতুল হাবীব মৃদুল। বাদী মৃদুল লালমনিরহাট সদর উপজেলা সদরের খোর্দ্দসাপটানা এলাকার আহসান হাবীবের ছেলে।

থানায় করা আবেদনে অভিযোগ করা হয়, ফেসবুকে দেয়া ঊর্মির পোস্ট ছাত্রজনতার অভ্যুত্থানকে অবমাননা এবং অন্তর্বর্তী সরকারকে হুমকি দেওয়ার শামিল। যা মানহানিকর ও রাষ্ট্রদ্রোহেরও শামিল। অভিযোগটি তদন্ত করে দ্রুত ঊর্মিকে গ্রেপ্তার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানায় বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন। লালমনিরহাট সদর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল কাদের বলেন, অভিযোগ পেয়েছি। অভিযুক্ত যেহেতু সরকারি কর্মকর্তা এবং দেশে তার নামে আরও অভিযোগ রয়েছে। তাই সিনিয়রদের সঙ্গে কথা বলে পরবর্তী আইনগত পদক্ষেপ নেওয়া হবে।

উল্লেখ্য, ইতোপূর্বে ঊর্মিকে সাময়িক বরখাস্ত করার আগে ওএসডি করে জনপ্রশাসন মন্ত্রণালয়ে বদলি করা হয়।

পূর্ববর্তী নিবন্ধঅল্পের জন্য রক্ষা পেল অর্ধশতাধিক যাত্রীর প্রাণ
পরবর্তী নিবন্ধছাত্র আন্দোলনে সরব না থাকায় আন্তরিকভাবে দুঃখিত সাকিব