৪০,০০০ নিশানায় ইসরায়েলি হামলা বিশ্বজুড়ে ফিলিস্তিনপন্থিদের বিক্ষোভ

গাজা যুদ্ধের একবছর

| মঙ্গলবার , ৮ অক্টোবর, ২০২৪ at ৬:৩০ পূর্বাহ্ণ

গাজায় যুদ্ধের এক বছরে ইসরায়েল এই ভূখন্ডটির ৪০ হাজার নিশানায় হামলা চালিয়েছে। হামাসের ৪ হাজার ৭০০ সুড়ঙ্গ খুঁজে বের করেছে। ধ্বংস করেছে ১ হাজার রকেট উৎক্ষেপণ স্থল। গাজা যুদ্ধের এক বছর পূর্তির দিন গতকাল সোমবার এই হিসাব দিয়েছে ইসরায়েলের সেনাবাহিনী। ওদিকে, গাজা যুদ্ধের বর্ষপূর্তিকে সামনে রেখে শনিবার বিশ্বব্যাপী হাজার হাজার ফিলিস্তিনপন্থি বিক্ষোভ করেছে। গাজার পাশাপাশি মধ্যপ্রাচ্য অঞ্চলে শুরু হওয়া রক্তক্ষয় অবসানের দাবি জানায় তারা। প্রায় ৪০ হাজার ফিলিস্তিনপন্থি বিক্ষোভকারী লন্ডনের রাস্তায় পদযাত্রা করে।

এছাড়াও প্যারিস, রোম, ম্যানিলা, কেপ টাউন এবং নিউ ইয়র্ক সিটিতেও জড়ো হয় হাজার হাজার ফিলিস্তিনপন্থি বিক্ষোভকারী। বিক্ষোভ হয়েছে ওয়াশিংটনে হোয়াইট হাউজের কাছে। গাজা এবং লেবাননে ইসরায়েলের সামরিক অভিযানে যুক্তরাষ্ট্রের সমর্থনের বিরুদ্ধে বিক্ষোভ হয়েছে। নিউ ইয়র্কের টাইমস স্কয়ারে বিক্ষোভকারীরা ইসরায়েলের ওপর অস্ত্র নিষেধাজ্ঞার আহ্বান সম্বলিত ব্যানার হাতে নিয়ে স্লোগান দিয়েছে। খবর বিডিনিউজের।

ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় মার্কিন দূতাবাসের সামনে অন্তত হাজারখানেক ফিলিস্তিনপন্থি বিক্ষোভ করেছে। তাদের দাবি ছিল, মার্কিন প্রশাসনকে অবিলম্বে ইসরায়েলে অস্ত্র সরবরাহ বন্ধ করতে হবে। রোববারও বিশ্বজুড়ে আরও অনেক নগরীতে বিক্ষোভ কর্মসূচি নিয়েছে মানুষ। গতবছর ৭ অক্টোবরে ইসরায়েলে ঢুকে ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের হামলার পর থেকে গাজায় ইসরায়েলের যুদ্ধ শুরু। তখন থেকে এ পর্যন্ত ইসরায়েলের হামলায় গাজায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাবে প্রায় ৪২ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছে। ওদিকে, ইসরায়েলের পক্ষের এক বছরের ক্ষয়ক্ষতির হিসাব দিয়ে দেশটির সেনাবাহিনী বলেছে, গতবছর ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত যুদ্ধে ৭২৬ ইসরায়েলি সেনা নিহত হয়েছে। আহত হয়েছে ৪ হাজার ৫৭৬ সেনা। অভিযানে দুর্ঘটনাবশত নিহত হয়েছে ৫৬ সেনা। যুদ্ধের শুরু থেকে এ পর্যন্ত ৩ লাখ রিজার্ভ সেনা মোতায়েনের হিসাব দিয়েছে ইসরায়েল।

পূর্ববর্তী নিবন্ধকত টাকা পুরস্কার পান নোবেলজয়ীরা?
পরবর্তী নিবন্ধমধ্যপ্রাচ্যে যুদ্ধকে বিশ্বের লজ্জাজনক অক্ষমতা বললেন পোপ