দেশের অর্থনৈতিক উন্নয়নে মেরিন ক্যাডেটদের গুরুত্ব অপরিসীম : নৌপরিবহন উপদেষ্টা

নিজস্ব প্রতিবেদক | সোমবার , ৭ অক্টোবর, ২০২৪ at ৫:০৫ অপরাহ্ণ

‘মেরিন একাডেমির ক্যাডেটরা আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ পান। আমাদের বৈদেশিক মুদ্রার অনেকটা আসে মেরিটাইম (সামুদ্রিক) সেক্টর থেকে। মেরিন ক্যাডেট ও নাবিকরা দেশি-বিদেশি জাহাজে চাকরি করে বিপুল বৈদেশিক মুদ্রা অর্জন করে থাকেন। যা আমাদের অর্থনীতিতে অবদান রাখছে। তাই দেশের অর্থনৈতিক উন্নয়নে মেরিন ক্যাডেটদের গুরুত্ব অপরিসীম। আমি মন্ত্রণালয়ের সবার সঙ্গে আলোচনা করেছি কীভাবে সব সমস্যার সমাধান করা যায়। আমরা ক্যাডেটদের দেশের প্রতি অনাগ্রহের কারণ খুঁজে তাদের দেশপ্রেমে উদ্বুদ্ধ করবো।’

সোমবার (৭ অক্টোবর) দুপুরে চট্টগ্রামে অবস্থিত বাংলাদেশ মেরিন একাডেমি পরিদর্শন শেষে এসব কথা বলেন নৌপরিবহন এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ড. এম সাখাওয়াত হোসেন।

এর আগে নৌপরিবহন এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের উপদেষ্টা বাংলাদেশ মেরিন একাডেমি কর্তৃক বাস্তবায়নাধীন ‘অবকাঠামোগত পুনর্গঠনের মাধ্যমে বাংলাদেশ মেরিন একাডেমি আধুনিকীকরণ’ শীর্ষক প্রকল্পের চলমান কাজ এবং সিমুলেটর পরিদর্শন করেন। এ সময় উপদেষ্টা প্রকল্পের কাজের অগ্রগতির বিষয়ে বিষয়ে প্রয়োজনীয় দিকনির্দেশনা প্রদান করেন।

পরে নৌপরিবহন এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের উপদেষ্টাকে একাডেমির ভারপ্রাপ্ত কমান্ড্যান্ট ক্যাপ্টেন মো. ইবনে কায়সার তৈমুর একাডেমির সার্বিক কার্যক্রম, সমস্যা ও ভবিষ্যত কর্মপরিকল্পনা উপস্থাপন করেন।তিনি মেরিন একাডেমির ক্যাডেটদের প্যারেড পরিদর্শন শেষে সী-ফেয়ারার্স মেমোরিয়ালের পাশে বৃক্ষরোপণ করেন।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এস এম মুনিরুজ্জামান, বাংলাদেশ শিপিং কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক কমডোর মাহমুদুল মালেক, নৌবাণিজ্য দপ্তরের প্রিন্সিপাল অফিসার ক্যাপ্টেন সাব্বির মাহমুদ, বাংলাদেশ মাচের্ন্ট মেরিন অফিসার্স এসোসিয়েশনের সভাপতি ক্যাপ্টেন আনাম চৌধুরী, কে.এস.আর.এম-এর ব্যবস্থাপনা পরিচালক নৌপ্রকৌশলী মেহেরুল করিম, চবক সদস্য ওমর ফারুখ, বিএসসি‘র নির্বাহী পরিচালক প্রকৌশলী মোহাম্মদ ইউসুফ, নৌবানিজ্য দপ্তরের ক্যাপ্টেন শেখ জালাল উদ্দিন গাজী, বিএসসি‘র জেনারেল ম্যানেজার ক্যাপ্টেন আমীর মো. আবু সুফিয়ান, ক্যাপ্টেন গোলাম সোহরাওয়ার্দী, ক্যাপ্টেন হাবিবুর রহমান, ক্যাপ্টেন জিল্লুর রহমান, নৌ প্রকৌশলী মাহমুদুন নবী, নৌ প্রকৌশলী হারুন অর রশিদ, বন্দর পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. মিজানুর রহমান প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধনগরীতে গত ২৪ ঘণ্টায় ৮৬ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি
পরবর্তী নিবন্ধএকনেকে পাশ হলো বহুল প্রতীক্ষিত কালুরঘাট সেতু