ছাত্র আন্দোলনে শহীদদের সম্মান জানিয়ে ৯০ দিন পর ক্লাসে শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক | রবিবার , ৬ অক্টোবর, ২০২৪ at ২:০৪ অপরাহ্ণ

দীর্ঘ ৯০ দিন পর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থীরা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শহীদদের সম্মান জানাতে শহীদ মিনারে দাঁড়িয়ে ‘লাল ব্যাজ’ পরিধান ও পতাকা হাতে প্রার্থনা শেষে শিক্ষার্থীরা আজ থেকে ক্লাসে ফেরেন।

রবিবার (৬ অক্টোবর) সকাল ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা সমবেত হয়ে এতে অংশ নেন।

এ সময় সম্মিলিতভাবে মোনাজাত পরিচালনা করেন যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক শহীদুল হক।

পাশাপাশি আজ থেকেই শুরু হয়েছে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি হওয়া নবীন শিক্ষার্থীদের উদ্বোধনী ক্লাস।

কর্মসূচিতে বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ইয়াহ্ইয়া আখতার বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মাধ্যমে শিক্ষার্থীরা অভূতপূর্ব সংস্কারের সুযোগ তৈরি করে দিয়েছে। আমরা এ সুযোগের সদ্ব্যবহার করব। বিশেষ করে শিক্ষাক্ষেত্রে এর ব্যবহার করে বিশ্ববিদ্যালয়কে সামনের দিকে এগিয়ে নেব। আজ বীর শহিদের জন্য দোয়া-প্রার্থনা করে একাডেমিক কার্যক্রম শুরু করছি।

এ সময় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়ক রাসেল আহমেদ বলেন, যেসব শহীদদের রক্ত মারিয়ে আমরা নতুন স্বাধীন বাংলাদেশ পেয়েছি, তাদের স্মরণ করার জন্যই আমরা সমবেত হয়েছি। তাদের স্মরণ করেই যেন আমাদের একাডেমিক কার্যক্রম শুরু হয়, সে জন্যই এই আয়োজন।

বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. কামাল উদ্দিন বলেন, ‘গত ৫ আগস্টের আগে আসন বরাদ্দের নীতিমালা ছিল না। সে সময়ের প্রশাসন ৫ আগস্টের পর একটি নীতিমালা তৈরি করে, আমরা তা অনুসরণ করছি। দ্রুত বিশ্ববিদ্যালয় চালুর জন্য এই ত্রুটিপূর্ণ নীতিমালাতে বরাদ্দ দেওয়া হয়েছে। আগামীতে তা সংশোধন করে ফের বরাদ্দ দেওয়া হবে।’

পূর্ববর্তী নিবন্ধকর্ণফুলীতে যুবককে ছুরি মেরে প্রকাশ্যে ঘুরছে আসামি !
পরবর্তী নিবন্ধলোহাগাড়ায় ৩ চোরাই সিএনজি উদ্ধারসহ চক্রের সদস্য গ্রেফতার