চন্দ্রপৃষ্ঠের নিচে আংশিক গলিত স্তর?

| শনিবার , ৫ অক্টোবর, ২০২৪ at ৫:৫০ পূর্বাহ্ণ

আংশিক গলিত স্তর থাকতে পারে চাঁদের পৃষ্ঠের নিচেসাম্প্রতিক এক গবেষণায় এমনই প্রমাণ পাওয়ার দাবি করেছেন বিজ্ঞানীরা। চাঁদের গঠন, উৎস ও সময়ের সঙ্গে সঙ্গে এটি কীভাবে বিবর্তিত হয়েছে সে সম্পর্কে গুরুত্বপূর্ণ ধারণা মিলেছে নাসা’র গ্রহ গবেষক স্যান্ডার গুসেন্স ও তার দলের নেতৃত্বে করা এ গবেষণায়। এরইমধ্যে আমরা জানি চাঁদের বাইরের ত্বকটি বিভিন্ন গর্তে আচ্ছাদিত, যার নিচে রয়েছে বেশিরভাগ খনিজ অলিভাইন ও ধাতব কোর দিয়ে তৈরি একটি শক্ত ম্যান্টেল। তবে দীর্ঘদিন ধরে কিছু বিজ্ঞানী দাবি করে এসেছেন, চাঁদের শক্ত ম্যান্টল ও কোরের মধ্যে গলিত শিলার একটি স্তর থাকতে পারে। খবর বিডিনিউজের।

আগের বিভিন্ন গবেষণায় এই গলিত স্তরটির অস্তিত্ব সম্পর্কে মিশ্র প্রমাণ মিললেও এ ধারণাটিকে দৃঢ়ভাবে সমর্থন করেছে বিজ্ঞানভিত্তিক জার্নাল ‘এজিইউ অ্যাডভান্সেস’এ প্রকাশিত নতুন গবেষণার ফলাফলে। জোয়ারভাটার কারণে চাঁদের মাধ্যাকর্ষণ কীভাবে পরিবর্তিত হয় তা বিশ্লেষণ করার মাধ্যমে এই নতুন প্রমাণ পাওয়া গেছে বলে প্রতিবেদনে লিখেছে বিজ্ঞানভিত্তিক সাইট নোরিজ।

চাঁদের মাধ্যাকর্ষণ যেমন পৃথিবীর মহাসাগরের উত্থানপতনের কারণে ঘটে ঠিক তেমনি পৃথিবী ও সূর্যের মহাকর্ষীয় টান চাঁদের আকৃতি ও মাধ্যাকর্ষণকেও প্রভাবিত করে। জোয়ারের এসব শক্তি চাঁদের আকারে কিছুটা পরিবর্তন আনে ও চাঁদ কীভাবে এই শক্তির প্রতি সাড়া দেয় তা গবেষণা করে বিজ্ঞানীরা আরও জানতে পারেন চাঁদের গভীরে কী আছে সে সম্পর্কে।

আগের গবেষণায় জোয়ারভাটার শক্তির প্রতিক্রিয়ায় চাঁদের মাধ্যাকর্ষণ কীভাবে পরিবর্তিত হয় তার উপর নজর দেন বিজ্ঞানীরা। নতুন গবেষণায় নাসার ‘গ্রেইল’ মিশন ও ‘লুনার রিকনাইসেন্স অর্বিটার’এর ডেটা ব্যবহার করে প্রথমবারের মতো এক বছরের ব্যবধানে চাঁদের মাধ্যাকর্ষণ কীভাবে পরিবর্তিত হয় তা গবেষণা করেন গুসেন্স ও তার দল। চাঁদের গড় ঘনত্বের তথ্যের পাশাপাশি মাসিক ও বার্ষিক উভয় তথ্য একসঙ্গে করে চাঁদের গভীরের একটি কম্পিউটার মডেল তৈরি করতে সক্ষম হন গবেষকরা।

এ মডেল থেকে দেখা যায়, চাঁদের ম্যান্টেলের নিচে একটি নরম ও আংশিক গলিত স্তর যোগ না করে গবেষকরা যে মাধ্যাকর্ষণ পরিমাপ পর্যবেক্ষণ করছেন তা ব্যাখ্যা করা অসম্ভব। এর মানে হচ্ছে, সত্যিকার অর্থেই চাঁদের গভীরে একটি চটচটে বা অর্ধগলিত স্তর থাকতে পারে। গবেষকদের অনুমান, এই গলিত স্তরটি ‘ইলমেনাইট’ নামের একটি টাইটানিয়াম সমৃদ্ধ খনিজ দিয়ে তৈরি। তবে তারা এখনও নিশ্চিত নন, তাপের কোন উৎস কোটি কোটি বছর ধরে চাঁদের এই স্তরটিকে গলিত রাখতে সহায়তা করেছে। এর সঠিক কারণ বোঝার জন্য আরও গবেষণার প্রয়োজন। চাঁদের গভীরের রহস্য ও সময়ের সঙ্গে সঙ্গে এটি কীভাবে বিবর্তিত হয়েছে তা উন্মোচনের দিকে আরও এক ধাপ এগিয়ে নিয়ে গেল এ আবিষ্কার।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রামে ডেঙ্গুতে নতুন আক্রান্ত ৩৩ জন
পরবর্তী নিবন্ধফটিকছড়িতে ইউপি চেয়ারম্যান ও মেম্বার গ্রেপ্তার