একীভূত শিক্ষার ব্যাপ্তি ছড়িয়ে পড়ুক সবখানে

জেএসইউএসের প্রশিক্ষণ সমাপনীতে বক্তারা

| বুধবার , ২ অক্টোবর, ২০২৪ at ৫:১৯ পূর্বাহ্ণ

শিক্ষা সচেতনতা ও উন্নয়ন ভাবাদর্শের ভিত্তিতে জনকল্যাণমূলক কাজকে অগ্রাধিকার দিয়ে যুগান্তর সমাজ উন্নয়ন সংস্থা এগিয়ে যাচ্ছে। ইতোপূর্বেও দেখেছি জেএসইউএসের কার্যক্রম সত্যিই প্রশংসনীয়। আজ জেএসইউএস একীভূত শিক্ষা বিষয়ে শিক্ষকদের যে প্রশিক্ষণ আয়োজন করেছে এর ব্যাপ্তি যেনো ছড়িয়ে যায়। আর কাজের ক্ষেত্রটি ক্রমান্বয়ে যেনো আরও সম্প্রসারিত হয়। শিক্ষকরা প্রশিক্ষণলব্ধ জ্ঞান আহরণ করে সামাজিক ও ব্যক্তি জীবনে আলোর দ্যুতি ছড়িয়ে দেবে ব্যাপকতায়। এমনিতেই শিক্ষকরা মানবতার কাজ করে, তার সাথে প্রতিবন্ধী শিশুদের সুরক্ষায় তারা আরও যত্নশীল হবেনএই প্রত্যাশা ব্যক্ত করছি। জেএসইউএসের উত্তরোত্তর সাফল্য কামনা করছি।’

সিডিডি’র সহায়তায় লিলিয়ান ফন্ডসের অর্থায়নে যুগান্তর সমাজ উন্নয়ন সংস্থার (জেএসইউএস) উদ্যোগে বাঁশখালী উপজেলার ১২টি প্রাথমিক বিদ্যালয়ের ২৪ জন শিক্ষকদের মাঝে সক্ষমতা বৃদ্ধিতে অন্তর্ভুক্তিমূলক শিক্ষা বিষয়ে ২৮৩০ সেপ্টেম্বর পর্যন্ত তিন দিনব্যাপী প্রশিক্ষণ প্রদান অনুষ্ঠানের সমাপনীতে গত সোমবার দুপুরে প্রধান অথিতির বক্তব্যে প্রাথমিক শিক্ষা, চট্টগ্রাম বিভাগের উপপরিচালক ড. শফিকুল ইসলাম উপরোক্ত মন্তব্য করেন। ব্র্যাক লার্নিং সেন্টারে আয়োজিত অনুষ্ঠানে জেএসইউএস নির্বাহী পরিচালক ইয়াসমীন পারভীনের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম পিটিআই তত্ত্বাবধায়ক মো. জয়নাল আবেদীন, জেলা সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক মো. ওয়াহীদুল আলম। সংস্থার পক্ষে স্বাগত বক্তব্যে সংস্থার নানাদিক তুলে ধরতে গিয়ে ব্যবস্থাপনা উপদেষ্টা ও পরিচালক সাঈদুল আরেফীন বলেন, জেএসইউএসের শুরুই হয় ঝরে পড়া ও গৃহকর্মে নিয়োজিত শিশুদের শিক্ষা কার্যক্রম দিয়েই। কালের ধারাবাহিকতায় শিক্ষা, মানবাধিকার, দুর্যোগ ব্যবস্থাপনা, প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সুরক্ষা পুনর্বাসনের লক্ষ্যে শিশুদের দ্রুত শনাক্তকরণ ও জরুরি পদক্ষেপ গ্রহণ, প্রতিবন্ধিতা প্রতিরোধে চলমান সেই কর্মসূচিতে শিক্ষক সমাজের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

প্রকল্পের প্রজেক্ট অফিসার রাজেশ রতন মল্লিকের সঞ্চালনায় পরিচিতি পর্বের পর সহকারী পরিচালক আরিফুল ইসলাম প্রকল্প ও প্রশিক্ষণ বিষয়ক নানা তথ্য উপাত্ত তুলে ধরেন। তিন দিনব্যাপী অফ লাইন ও অনলাইনে প্রতিবন্ধিতা বিষয়ক ধারণা, প্রতিবন্ধিতার সংজ্ঞা, প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন২০১৩সহ মোট ১৭টি গুরুত্বপূর্ণ টপিক নিয়ে বিশেষজ্ঞ প্রশিক্ষক প্যানেলে আলোচক ছিলেন সিডিডির মো. জাহাঙ্গীর আলম, পিটিআই প্রশিক্ষক মো. আবদুল বাতেন, পিটিআই প্রশিক্ষক মো. মুরতাজ হোসেন। সবশেষে সবাইকে ধন্যবাদ জানিয়ে সমাপনী বক্তব্য রাখেন অনুষ্ঠানের সভাপতি জেএসইউএস প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক ইয়াসমীন পারভীন। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধগাউসিয়া কমিটি যুক্তরাজ্য শাখার মিলাদুন্নবী (দ.) মাহফিল
পরবর্তী নিবন্ধমুফতিরা হচ্ছেন আল্লাহর পক্ষ থেকে নিযুক্ত প্রতিনিধি