জ্বালানি ও নৌ পরিবহন মন্ত্রণালয়ের পৃথক দুটি কমিটি

জ্যোতি জাহাজে অগ্নিকাণ্ড

আজাদী প্রতিবেদন | বুধবার , ২ অক্টোবর, ২০২৪ at ৩:২৯ পূর্বাহ্ণ

কর্ণফুলী নদীতে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের ডলফিন জেটি৭ এ বার্থিং নেয়া এমটি বাংলার জ্যোতি জাহাজে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় জ্বালানি ও নৌ পরিবহন মন্ত্রণালয় পৃথক দুইটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করেছে। কমিটি অগ্নিকাণ্ডের কারণ অনুসন্ধানের পাশাপাশি ভবিষ্যৎ দুর্ঘটনা পরিহারের লক্ষ্যে করণীয় নির্ধারণসহ মতামত ও সুপারিশ প্রদান করবে। জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় বিভিন্ন সংস্থার প্রতিনিধি নিয়ে ১১ সদস্য এবং নৌ পরিবহন মন্ত্রণালয় ৭ সদস্যের কমিটি গঠন করে।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় গতকাল ১১ সদস্যের কমিটি গঠন করেছে। একই সাথে কমিটি ইচ্ছে করলে দুয়েক জন বাড়তি সদস্যকে কোঅপ্ট করতে পারবে বলেও উল্লেখ করা হয়েছে। জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অতিরিক্ত সচিবকে (অপারেশন) প্রধান করে গঠিত কমিটিতে সদস্য সচিব করা হয়েছে ইস্টার্ণ রিফাইনারীর ব্যবস্থাপনা পরিচালককে। এছাড়া বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি), নৌপরিবহন মন্ত্রণালয়, বাংলাদেশ কোস্ট গার্ড, বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, বাংলাদেশ শিপিং কর্পোরেশন (বিএসসি), বিস্ফোরক পরিদপ্তর, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ, পদ্মা অয়েল কোম্পানি লিমিটেড এবং পরিবেশ অধিদপ্তরের একজন করে উপযুক্ত প্রতিনিধি নিয়ে এই কমিটি গঠন করা হয়েছে। আগামী ১৫ কর্মদিবসের মধ্যে রিপোর্ট দেয়ার সময়সীমা বেঁধে দিয়ে কমিটিকে কর্ণফুলী নদীতে বিএসসির এমটি বাংলার জ্যোতি জাহাজে অগ্নিদুর্ঘটনার কারণ অনুসন্ধান, জাহাজের বয়স, ফিটনেস, লাইসেন্স ইত্যাদি বিষয় পর্যালোচনা, ভবিষ্যতে এরূপ অগ্নিদুর্ঘটনা পরিহারের লক্ষ্যে করণীয় নির্ধারণসহ মতামত ও সুপারিশ প্রদানসহ পূর্ণাঙ্গ প্রতিবেদন মন্ত্রণালয়ে জমা দিতে বলা হয়েছে।

অপরদিকে নৌ পরিবহন মন্ত্রণালয় জাহাজে অগ্নিকাণ্ডের বিষয়টির ব্যাপারে বিস্তারিত অনুসন্ধান এবং প্রয়োজনীয় সুপারিশসহ তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার জন্য ৭ সদস্যের একটি কমিটি গঠন করে। নৌপরিবহন উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) . এম সাখাওয়াত হোসেনের নির্দেশে এ কমিটি গঠন করা হয়েছে বলে নৌ পরিবহন মন্ত্রণালয় সূত্র জানিয়েছে।

এতে আরও উল্লেখ করা হয়, চট্টগ্রামে কর্ণফুলী নদীর ডলফিন জেটিতে বাংলার জ্যোতি নামে বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) একটি তেলবাহী জাহাজে বিস্ফোরণের পর অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এ দুর্ঘটনায় তিনজনের প্রাণহানির ঘটনা ঘটেছে। মর্মান্তিক এ অগ্নিকাণ্ডের ঘটনায় জাহাজের ক্যাডেট সৌরভ সাহা, ফোরম্যান নুরুল ইসলাম, ডেক ক্যাজুয়াল সদস্য হারুন মৃত্যুবরণ করেন। এ ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন নৌপরিবহন উপদেষ্টা। একই সঙ্গে শোকাহত পরিবারের সার্বিক সহযোগিতার আশ্বাস দেন তিনি।

এর আগে বিপিসি এবং বিএসসি পৃথক দুইটি কমিটি গঠন করে। বিপিসির গঠিত ৭ সদস্যের তদন্ত কমিটি ইতোমধ্যে প্রাথমিক রিপোর্ট বেশ কিছু সুপারিশসহ জমা দিয়েছে।

উল্লেখ্য, গত সোমবার সকাল ১১টা নাগাদ চট্টগ্রাম বন্দরের পতেঙ্গার ডলফিন জেটি৭ এ বার্থিং করে ইস্টার্ণ রিফাইনারিতে ক্রুড অয়েল খালাসের সময় এমটি বাংলার জ্যেতি জাহাজে ভয়াবহ বিস্ফোরণ এবং অগ্নিকান্ডের ঘটনা ঘটে। এতে তিনজনের প্রাণহানি ঘটে।

পূর্ববর্তী নিবন্ধহাটহাজারীতে বজ্রপাতে নিহত ১
পরবর্তী নিবন্ধআদেশ নিয়ে তালবাহানার অভিযোগ ব্যবসায়ীর