চাকুরি স্থায়ী করার দাবিতে চসিক অফিস সহায়কদের অবস্থান কর্মসূচি

আজাদী প্রতিবেদন

| মঙ্গলবার , ১ অক্টোবর, ২০২৪ at ৫:৩৫ পূর্বাহ্ণ

এবার চাকরি স্থায়ীকরণের দাবিতে টাইগারপাস নগর ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের অফিস সহায়করা। গতকাল সকালে এ কর্মসূচি পালন করেন তারা। পরে চসিক প্রশাসককে স্মারকলিপি দেন। এ সময় প্রশাসক প্রয়োজনীয় ব্যবস্থায় নেয়ার জন্য চসিকের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশনা দিলে কর্মসূচি প্রত্যাহার করে নেয় আন্দোলনকারীরা। তবে দ্রুত স্থায়ী না করলে তীব্র আন্দোলন গড়ে তোলা হবে বলে জানান তারা।

বিক্ষোভকারীরা জানান, মন্ত্রণালয়ের ছাড়পত্র অনুযায়ী অফিস সহায়ক পদে ৭২ জনকে স্থায়ী করার সুযোগ আছে। স্থায়ী করার জন্য চসিক এক বছর আগে তালিকা প্রস্তুত করে এবং ৬ মাস আগে পরীক্ষাও নেয়। কিন্তু এখন পর্যন্ত স্থায়ী করেনি। তবে এ সময়ে অন্য পদের কর্মচারিদের স্থায়ী করা হয়।

এ বিষয়ে স্মারকলিপিতে বলা হয়, তারা গত ২০ থেকে ২৫ বছর ধরে অস্থায়ীভাবে চসিকে কর্মরত। অনেকে যুবক বয়সে চাকুরিতে যোগ দিয়ে এখন বৃদ্ধ হওয়ার পথে। বিবাহিত, সন্তান সন্ততি নিয়ে চাকুরি স্থায়ী না হওয়ায় মানবেতর জীবন করছেন তারা। অনেক আশ্বাসের বিগত সময়ে তাদে চাকুরি স্থায়ী করা হয়নি।

স্মারকলিপিতে বলা হয়, সাবেক মেয়র মো. রেজাউল করিম চৌধুরীর আমলে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন সমবায় মন্ত্রণালয় কর্মচারীদের স্থায়ীকরণের জন্য ছাড়পত্র প্রদান করে। এর আলোকে চসিক কর্তৃপক্ষ অস্থায়ীভাবে চাকুরিরতদের মৌখিক পরীক্ষা গ্রহণ করে এবং বিভিন্ন পদে স্থায়ীকরণও করে। কিন্তু অফিস সহায়কদের পরীক্ষা নেয়ার পরও কোন অদৃশ্য শক্তির কুদৃষ্টির প্রভাবে স্থায়ীকরণ করা হয়নি। অন্যান্য ঊর্ধ্বতন পদে স্থায়ী করা হলেও চতুর্থ শ্রেণির কর্মচারি হওয়ার কারণে স্থায়ী করা হয়নি। বিষয়টিকে বৈষম্য বলে দাবি করেন তারা।

এদিকে অবস্থান কর্মসূচি থেকে আন্দালনকারীদের তিনজন প্রতিনিধি তাজুল ইসলাম, বুলবুল আহমেদ ও জসীম উদ্দিন প্রশাসকের সাথে সাক্ষাৎ করে তাদের দাবি তুলে ধরেন। এ সময় প্রশাসক প্রধান নির্বাহীকে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশনা দেন।

পূর্ববর্তী নিবন্ধমুহাম্মদ মহসীন ছিলেন একজন দ্বীনি সেবক