জয়, পুতুল ও ববির ব্যাংক হিসাব অবরুদ্ধ

| মঙ্গলবার , ১ অক্টোবর, ২০২৪ at ৪:২০ পূর্বাহ্ণ

গণ আন্দোলনের মুখে ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয়, মেয়ে সায়মা ওয়াজেদ হোসেন পুতুল, তার বোন শেখ রেহেনার ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিক ববির ব্যাংক হিসাব অবরুদ্ধ করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)। পাশাপাশি আওয়ামী লীগের গবেষণা সেল সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনসিআরআই ও এটির ইয়ং বাংলা প্রজেক্টের ব্যাংক হিসাবও অবরুদ্ধ হয়েছে।

জয় সিআরআই এর চেয়ারপারসন, পুতুল ভাইস চেয়ারম্যান এবং ববি ট্রাস্টি হিসেবে কাজ করেন। আর্থিক খাতের গোয়েন্দা সংস্থা হিসেবে পরিচিত বিএফআইইউ গতকাল সোমবার বাণিজ্যিক ব্যাংকগুলোতে এ নির্দেশনা পাঠায়। সংস্থাটির একজন ঊর্ধ্বতন কর্মকর্তা এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, এই তিনজনের পাশাপাশি শেখ হাসিনা সরকারের জ্বালানি ও বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপুর ব্যাংক হিসাবও অবরুদ্ধ হয়েছে। তিনিও সিআরআইয়ের একজন ট্রাস্টি ছিলেন। খবর বিডিনিউজের।

চিঠিতে এদের পরিবারের অন্যান্য সদস্য এবং তাদের স্বার্থসংশ্লিষ্ট প্রতিষ্ঠানের নামে হিসাব পরিচালিত হয়ে থাকলে তার তথ্য ও সংযোজিত এঙেল শিট ফরম্যাট পূরণ করে বিএফআইইউয়ের কাছে পাঠানোর অনুরোধ করা হয়েছে। লেনদেন স্থগিত করার এ নির্দেশের ক্ষেত্রে মানি লন্ডারিং প্রতিরোধ বিধিমালা সংশ্লিষ্ট ধারা প্রযোজ্য হবে বলে বিএফআইইউর চিঠিতে বলা হয়েছে। চিঠিতে তাদের নাম, জাতীয় পরিচয়পত্রের তথ্য দেওয়া হয়েছে।

শেখ হাসিনা প্রধানমন্ত্রী থাকার সময় তার অবৈতনিক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা ছিলেন জয়। তিনি যুক্তরাষ্ট্রে বসবাস করেন। অটিজম বিশেষজ্ঞ পুতুল চলতি বছরের ১ ফেব্রুয়ারি থেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক পরিচালক হিসেবে কাজ করছেন। বর্তমানে তার কর্মস্থল ভারতের নয়াদিল্লিতে। ববি আওয়ামী লীগ সরকারের কোনো পদে না থাকলেও ‘ইয়ং বাংলা’র মাধ্যমে তরুণদের ক্ষমতায়ন ও উদ্বুদ্ধকরণের কাজ করেছেন।

আওয়ামী লীগ ক্ষমতাচ্যুত হওয়ার পর বহু হত্যা মামলায় শেখ হাসিনার পাশাপাশি জয়, পুতুল, ববিও আসামি হয়েছেন। একাধিক মামলায় নাম আছে নসরুল হামিদেরও।

পূর্ববর্তী নিবন্ধইসলামী বক্তা গিয়াস উদ্দিন আত্ব–তাহেরীর গাড়িতে হামলা
পরবর্তী নিবন্ধহাটহাজারীর সাবেক ওসি, হাছান মাহমুদ ও ফজলে করিমসহ ১৭৩ জনের বিরুদ্ধে মামলা