চসিকের কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনায় ২১ সদস্যের কমিটি গঠন

তারা কাউন্সিলরের দায়িত্ব পালন করবেন, প্রজ্ঞাপন জারি

আজাদী প্রতিবেদন | সোমবার , ৩০ সেপ্টেম্বর, ২০২৪ at ৫:৫৫ পূর্বাহ্ণ

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য ২১ সদস্যের একটি কমিটি গঠন করে প্রজ্ঞাপন জারি করেছে স্থানীয় সরকার বিভাগ। চসিক প্রশাসক ও চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলামকে আহ্বায়ক এবং চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম এ কমিটির সদস্য সচিব। কমিটির সদস্যরা কাউন্সিলরের দায়িত্ব পালন করবেন বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

জানা গেছে, স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪এর ধারা ২৫()() অনুযায়ী এ কমিটি গঠন করা হয়। এর আগে ১৭ আগস্ট সংশোধিত অধ্যাদেশটি জারি করা হয়। ওই আদেশের ২৫() ধারায় বিশেষ পরিস্থিতিতে প্রশাসক নিয়োগ ও কমিটি গঠনের ক্ষেত্রে সরকারের ক্ষমতার বিষয়টি স্পষ্ট করা হয়। এর মধ্যে ২৫()() অনুযায়ী, গত ১৭ আগস্ট চসিকে প্রশাসক নিয়োগ করা হয়। এছাড়া ২৫()() ধারায় বলা আছে, ‘সরকার প্রয়োজনবোধে যথাযথ বলে বিবেচিত হয় এমন সংখ্যক সদস্য সমন্বয়ে গঠিত কমিটিকে প্রশাসকের কর্মসম্পাদনে সহায়তা প্রদানের জন্য নিয়োগ করতে পারবে’।

এদিকে ২১ সদস্যের কমিটি গঠন করে জারি করা প্রজ্ঞাপনে গত বৃহস্পতিবারের তারিখ দেওয়া হলেও প্রজ্ঞাপনটি গতকালই মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয় এবং চসিককেও গতকাল অবগত করা হয়। গঠিত কমিটির আহ্বায়ক ও সদস্য সচিব ছাড়া অন্য সদস্যরা হচ্ছেন সিএমপি কমিশনার কর্তৃক মনোনীত একজন অতিরিক্ত বা যুগ্মকমিশনার, ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক কর্তৃক মনোনীত একজন উপব্যবস্থাপনা পরিচালক, সিডিএ ও বন্দর চেয়ারম্যান মনোনীত দুজন সদস্য, জেলা প্রশাসক মনোনীত একজন অতিরিক্ত জেলা প্রশাসক অথবা স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক, বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেডের (বিটিসিএল) মহাব্যবস্থাপক, স্বাস্থ্য বিভাগের পরিচালক, প্রাথমিক শিক্ষা বিভাগের উপপরিচালক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপপরিচালক। গণপূর্ত অধিদপ্তর, সড়ক ও জনপথ অধিদপ্তর, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর ও বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড ও জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের তত্ত্বাবধায়ক প্রকৌশলীও কমিটির সদস্য।

এছাড়া ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স, পরিবেশ অধিদপ্তর, বন অধিদপ্তর ও বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) একজন করে প্রতিনিধিকেও কমিটির সদস্য করা হয়েছে।

উল্লেখ্য, গত ১৯ আগস্ট চসিক মেয়র রেজাউল করিম চৌধুরীকে অপসারণ করে বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলামকে প্রশাসক নিয়োগ দেয় সরকার। এরপর ২৬ সেপ্টেম্বর অপসারণ করা হয় কাউন্সিলরদের।

পূর্ববর্তী নিবন্ধচবিতে অনুপস্থিত কর্মকর্তা-কর্মচারীদের তালিকা করার নির্দেশ
পরবর্তী নিবন্ধপারকি সৈকতে ব্যাগ ভর্তি র‌্যাবের নকল ইউনিফর্ম