রক্তে মাদক পাওয়া গেলে চবির হলে মিলবে না আসন

আজাদী প্রতিবেদন | সোমবার , ৩০ সেপ্টেম্বর, ২০২৪ at ৫:৫৩ পূর্বাহ্ণ

প্রায় আট বছর পর চট্টগ্রাম বিশ্ববদ্যালয়ের (চবি) আবাসিক হলে আসন বরাদ্দের কার্যক্রম শুরু করেছে কর্তৃপক্ষ। হলে আসনের জন্য আবেদন করার পর শিক্ষার্থীদের চবির মেডিকেলে রক্ত পরীক্ষা করতে হবে। কোনো শিক্ষার্থীর রক্তে মাদকের উপস্থিতি পাওয়া গেলে তিনি হলে আসন পাবেন না বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

গতকাল রোববার দুপুরে অনলাইনে হলে আসন বরাদ্দের আবেদন শুরু হয়েছে। চলবে আগামী ২ অক্টোবর পর্যন্ত। এদিন হলে আসন বরাদ্দ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তাতে মাদক সংশ্লিষ্টতা পাওয়া শিক্ষার্থীর আসন বরাদ্দ না পাওয়ার বিষয়টি উল্লেখ করা হয়েছে। এতে বলা হয়, আসন বরাদ্দপ্রাপ্ত ছাত্রদের বাধ্যতামূলকভাবে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে গিয়ে রক্তে মাদকের উপস্থিতির পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। অনুত্তীর্ণ হলে আসন বরাদ্দ বাতিল করা হবে।

বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য (একাডেমিক) প্রফেসর ড. শামীম উদ্দীন খান বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে দীর্ঘদিন ধরে মাদকের সংস্কৃতি চলমান ছিল। কিন্তু আমরা চাই না ভবিষ্যতেও এমনটি হোক। আমরা মাদকমুক্ত বিশ্ববিদ্যালয় চাই। এজন্য আসন বরাদ্দ দেওয়ার ক্ষেত্রে রক্তে মাদকের উপস্থিতি পরীক্ষার সিদ্ধান্ত নিয়েছি। টেস্টে উত্তীর্ণ হতে না পারলে কোনো শিক্ষার্থীকে আসন বরাদ্দ দেওয়া হবে না।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত আরো ৫৪ জন
পরবর্তী নিবন্ধচবিতে অনুপস্থিত কর্মকর্তা-কর্মচারীদের তালিকা করার নির্দেশ