চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত আরো ৫৪ জন

সতর্ক থাকার পরামর্শ

আজাদী প্রতিবেদন | সোমবার , ৩০ সেপ্টেম্বর, ২০২৪ at ৫:৫৩ পূর্বাহ্ণ

চট্টগ্রামে নতুন করে আরো ৫৪ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। এ নিয়ে চলতি বছর মোট ১ হাজার ৪৩৯ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। এর মধ্যে চলতি সেপ্টেম্বরে আক্রান্ত হয়েছেন ৮৪১ জন এবং মারা গেছেন ১০ জন। সব মিলিয়ে চলতি বছর মোট মৃত্যু হয়েছে ১৫ জনের। সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, গতকাল আক্রান্তদের মধ্যে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে চিকিৎসাধীন আছেন ২৭ জন, চট্টগ্রাম জেনারেল হাসপাতালে ৮ জন এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেঙে চিকিৎসাধীন আছেন ৯ জন।

বিশেষজ্ঞরা বলছেন, ফুলের টব ও ডাবের খোসা, গাড়ির টায়ারসহ বিভিন্ন পরিত্যক্ত বস্তুতে জমা পানি ডেঙ্গুবাহী এডিস মশা প্রজননে সহায়ক ভূমিকা পালন করছে। এতে ডেঙ্গু আক্রান্ত রোগীও বাড়ছে। তাই সবাইকে বাড়ির আশপাশ পরিষ্কার রাখাসহ কোথাও যাতে তিন দিনের বেশি পানি না জমে সেদিকে বিশেষ নজর দিতে হবে। রাতে ছাড়াও দিনের বেলায় মশারি টানাতে হবে।

উল্লেখ্য, গত বছর নগর ও বিভিন্ন উপজেলায় ডেঙ্গু আক্রান্ত হয়ে সরকারিবেসরকারি হাসপাতালগুলোতে মোট ভর্তি হয়েছিলেন ১৪ হাজার ৮৭ জন। এর মধ্যে মারা যান ১০৭ জন। ২০২২ সালে মোট আক্রান্ত ৫ হাজার ৪৪৫ জনের মধ্যে মারা যান ৪১ জন। ২০২১ সালে আক্রান্ত হন ২৭১ জন এবং মারা যান ৫ রোগী।

পূর্ববর্তী নিবন্ধডেঙ্গুতে একদিনে সর্বোচ্চ ৮ মৃত্যু
পরবর্তী নিবন্ধরক্তে মাদক পাওয়া গেলে চবির হলে মিলবে না আসন