আমি তো নৌকা চালাই না, মন্ত্রণালয়ের নাম বদলের প্রস্তাব করব : সাখাওয়াত

| রবিবার , ২৯ সেপ্টেম্বর, ২০২৪ at ১০:৫১ পূর্বাহ্ণ

নৌপরিবহন মন্ত্রণালয়ের নাম পরিবর্তন করে জাহাজ ও বন্দর মন্ত্রণালয় করার প্রস্তাব করবেন বলে মন্তব্য করেছেন নৌপরিবহন উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন। গতকাল শনিবার দুপুরে সেন্টার ফর গভর্নেন্স স্টাডিজ (সিজিএস) এর বিআইআইএসএসে আয়োজিত গণতান্ত্রিক পুনর্গঠনের জন্য সংলাপ মানবাধিকার প্রসঙ্গ শিরোনামের আলোচনা সভায় তিনি তার এই আগ্রহের কথা বলেন।

সাবেক প্রধানমন্ত্রী তো চলে গেছেন, এখন নৌকার দায়িত্ব আপনি পেয়েছেনআলোচনা সভার অতিথি সাংবাদিক আশরাফ কায়সারের এমন প্রশ্নে নৌপরিবহন উপদেষ্টা বলেন, আমার এই মন্ত্রণালয়ের নাম পরিবর্তন করতে হবে। নাম রাখতে হবে জাহাজ মন্ত্রণালয়। এটার নামই নৌ মন্ত্রণালয়। আমি প্রস্তাব রাখব, এটাকে নৌ মন্ত্রণালয় না রেখে জাহাজ ও বন্দর মন্ত্রণালয় রাখেন। আমি তো নৌকা চালাই না, জাহাজ চালাই। খবর বিডিনিউজের।

বিগত সরকারের সমালোচনা করে বস্ত্র ও পাট এবং নৌ পরিবহন উপদেষ্টা বলেন, আমি নিজে দুর্নীতি করব না, কাউকে করতেও দেব না। আমার মনে হয়, আমার আগে যারা ছিলেন তাদের কোনো কাজ ছিল না, চুরি কীভাবে করতে হয়, প্রজেক্ট কীভাবে বানাতে হয়, প্রজেক্ট কাজ করছে কি না, আমি এক মন্ত্রণালয় দেখতেছি। পাট তো শেষ। পাট খেয়ে ফেলছে প্লাস্টিকে।

রাজনৈতিক দলের জন্য একটি আইন করার কথা জানিয়ে পাটমন্ত্রী বলেন, আমার কাছে পলিটিকাল পার্টি এক্টের একটা খসড়া আছে, সেটা বদিউল আলম মজুমদার (নির্বাচন কমিশন সংস্কার কমিটির প্রধান) আমার কাছে চেয়েছেন, আমি এটা তাকে দিয়ে দেব। আমাদের রাজনৈতিক দলগুলো যারাই ক্ষমতায় যান, তারা ক্ষমতা আকড়ে ধরে রাখতে চান। এটা দেখে আসছি ১৯৭২ এর পর থেকে এই পর্যন্ত।

তিন বাহিনীর প্রধানদের নিয়ে উপদেষ্টা বলেন, বর্তমানে যারা আইনশৃঙ্খলা বাহিনীর প্রধান আছেন তারা সবাই ভালো মানুষ। কিন্তু তারা মাত্র প্রধান হয়েছেন। এখানে সময় লাগবে। মিনিমাম এক বছর সময় লাগবে তাদের সব কিছু গুছিয়ে আনতে।

পুলিশ বাহিনীকে পরিবর্তন করতে হবে জানিয়ে তিনি বলেন, আমাদের পুলিশ বাহিনী পরিবর্তন করা হবে, তারা নিজেরাও চাচ্ছে। আমরা যদি পুলিশকে মানবতার পুলিশ করতে চাই তাহলে আমাদের অবশ্যই পরিবর্তন করতে হবে।

পূর্ববর্তী নিবন্ধহাটহাজারীতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ
পরবর্তী নিবন্ধপটিয়ায় গার্ডিয়ান কালচারাল একাডেমির সাংস্কৃতিক অনুষ্ঠান