বান্দরবান ও খাগড়াছড়িতে বিশ্ব পর্যটন দিবস উদযাপন

বান্দরবান ও খাগড়াছড়ি প্রতিনিধি | শনিবার , ২৮ সেপ্টেম্বর, ২০২৪ at ১০:৪১ পূর্বাহ্ণ

নানা আয়োজনে বান্দরবানে বিশ্ব পর্যটন দিবস উদযাপন করা হয়। ‘পর্যটন শান্তির সোপান’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে জেলা প্রশাসন, পার্বত্য জেলা পরিষদ ও পর্যটন করপোরেশনের উদ্যোগে গতকাল শুক্রবার বান্দরবান জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একইস্থানে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসক সম্মেলনকক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক শাহ্‌ মোজাহিদ উদ্দিন।

এসময় অনুষ্ঠানে অন্যদের মধ্যে বান্দরবানের অতিরিক্ত জেলা প্রশাসক এস এম মনজুরুল আলম, সহকারী পুলিশ সুপার মো. জুনায়েদ জাহেদী, পার্বত্য জেলা পরিষদের সিনিয়র সহকারী প্রকৌশলী লেলিন চাকমা, ট্যুরিস্ট পুলিশ বান্দরবান জোনের পুলিশ পরিদর্শক মো. জাহাঙ্গীর আলম, পর্যটন মোটেলের ইউনিট ব্যবস্থাপক মোহাম্মদ সোয়েবসহ জেলার পর্যটন ব্যবসায়ী এবং সুশীল সমাজের প্রতিনিধি ও বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জেলা প্রশাসক বলেন, পাহাড় প্রকৃতি ধ্বংস না করে ইকো ট্যুরিজমের মাধ্যমে পর্যটন শিল্পে এগিয়ে আসা দরকার। প্রকৃতিকে ধারণ এবং পর্যটকদের মধ্যে আকর্ষণীয় করার জন্য ইতিমধ্যে আমরা বিভিন্ন পর্যটন স্পটে বিভিন্ন স্থাপনা তৈরি করেছি। আমরা চাই আগামীতে পর্যটন বিকাশে পর্যটন শিল্পের সাথে সংশ্লিষ্ট সকলের সাথে মিলেমিশে ইকো ট্যুরিজম এবং কমিউনিটি ট্যুরিজম বিকাশ করব।

খাগড়াছড়ি প্রতিনিধি জানান, এদিকে শোভাযাত্রা ও আলোচনা সভার মধ্য দিয়ে খাগড়াছড়িতে বিশ্ব পর্যটন দিবস উদযাপিত হয়েছে। জাতিসংঘ বিশ্ব পর্যটন সংস্থা কর্তৃক নির্ধারিত এবারের প্রতিপাদ্যের বিষয় ছিল ‘পর্যটন শান্তির সোপান’। গতকাল শুক্রবার সকালে পার্বত্য জেলা পরিষদের উদ্যোগে শোভাযাত্রা বের করা হয়।

র‌্যালিটি প্রধান সড়ক ঘুরে আবার পরিষদের প্রাঙ্গণে এসে শেষ হয়।

এ সময় সহকারী কমিশনার ও এঙিকিউটিভ ম্যাজিস্ট্রেট নোমান ইবনে হাফিজ, অতিরিক্ত পুলিশ সুপার মো. তফিকুল আলম, জেলা কৃষি সমপ্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. বাছিরুল আলম, জেলা পরিষদের জনসংযোগ কর্মকর্তা চিংহ্লা মং চৌধুরীসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধগণহত্যা নিয়ে আন্তর্জাতিক আদালতে মামলা করতে পারবে বাংলাদেশ
পরবর্তী নিবন্ধফটিকছড়িতে বন্যায় ক্ষতিগ্রস্ত ১০ পরিবারকে ঘর নির্মাণ করে দিল দৃষ্টি