দুর্গাপূজার মণ্ডপে পাহারায় থাকবে বিএনপির স্বেচ্ছাসেবক টিম

চট্টগ্রাম বিভাগে সমন্বয়কের দায়িত্বে শামীম

আজাদী প্রতিবেদন | শনিবার , ২৮ সেপ্টেম্বর, ২০২৪ at ১০:৩৫ পূর্বাহ্ণ

হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা শান্তি ও স্বস্তি সহকারে উৎসবমুখর পরিবেশে পালন করতে সহযোগিতা করবে বিএনপি। এ লক্ষ্যে পূজামণ্ডপগুলোতে দলটির সমন্বয়ে একটি স্বেচ্ছাসেবক টিম গঠন করে রাতদিন পাহারার ব্যবস্থা করা হবে। চট্টগ্রাম বিভাগে এ টিম গঠনসহ সামগ্রিক কার্যক্রম সমন্বয়ের কেন্দ্রীয় বিএনপির সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীমকে সমন্বয়কের দায়িত্ব দেয়া হয়েছে।

গত বৃহস্পতিবার রাতে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক আদেশে এ দায়িত্ব দেওয়া হয়। একই আদেশে চট্টগ্রামসহ প্রত্যেক বিভাগের সাংগঠনিক সম্পাদককে বিভাগীয় সমন্বয়ক হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে সমন্বয়কের দায়িত্ব পাওয়া মাহবুবের রহমান শামীম আজাদীকে বলেন, চট্টগ্রাম বিভাগে আমাদেরে ১০টি সাংগঠনিক জেলা রয়েছে। প্রতি জেলার বিএনপি, অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দের পাশাপাশি পূজা উদযাপন কমিটির নেতৃবৃন্দের সঙ্গে বসব। সবার সঙ্গে আলোচনা করে পূজোমণ্ডপগুলোর নিরাপত্তা বৃদ্ধির জন্য যা যা করা দরকার তা করব। প্রয়োজনে আইনশৃঙ্খলা রক্ষাকারি বাহিনীর সঙ্গেও আমরা আলোচনা করব। তিনি বলেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। মুসলিমহিন্দুসহ সব ধর্মাবলম্বীর লোকজন অন্যের ধর্মের প্রতি সবসময় শ্রদ্ধাশীল। এরপরও পতিত স্বৈরাচারের দোসররা যাতে পূজাকে ঘিরে কোনো ধরনের অপ্রীতিকর কিছু করতে না পারে সেজন্য সবাইকে সজাগ থাকতে হবে। তার অংশ হিসেবে বিএনপি স্বেচ্ছাসেবক টিম গঠন করে সহঙোগিত করবে।

এদিকে বিএনপি থেকে মাহবুবের রহমান শামীমকে সমন্বয়কের দায়িত্ব দিয়ে ইস্যু করা চিঠিতে বিভিন্ন নির্দেশনাও দেয়া হয়েছে। এতে বলা হয়, হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজায় কোনো প্রকার অপ্রীতিকর কিংবা অনাকাক্সিক্ষত ঘটনার চক্রান্ত যাতে কেউ করতে না পারে সে বিষয়ে সাম্প্রদায়িক সম্প্রীতি ও সকল ধর্মের মানুষের নির্বিঘ্নে ধর্ম পালনের অধিকারে বিশ্বাসী বাংলাদেশ জাতীয়তাবাদী দলবিএনপির নেতাকর্মীরা সার্বক্ষণিক সতর্ক ও সজাগ দৃষ্টি রাখবে। যাতে পূজাকে কেন্দ্র করে পতিত স্বৈরাচারের অনুচরেরা কোনো অপতৎপরতা চালাতে না পারে। স্ব স্ব এলাকায় হিন্দ্র সম্প্রদায়ের মানুষরা যাতে নির্বিঘ্নে, শান্তি ও স্বস্তি সহকারে উৎসব পালন করতে পারে সেজন্য দলের সকল পর্যায়ের নেতাকর্মীকে সর্বোচ্চ সহযোগিতা প্রদান করতে হবে।

এছাড়া দুর্গাপূজাকে কেন্দ্র করে জেলা সদর ও মহানগরসহ জেলাধীন প্রত্যেক পূজামণ্ডপের জন্য পূজা উদযাপন কমিটির সদস্যবৃন্দ এবং বিএনপি ও এর অঙ্গ ও সহযোগী সংগঠনের সমন্বয়ে একটি স্বেচ্ছাসেবক টিম গঠন করে দিনরাত পাহারার ব্যবস্থা করতে বলা হয় ওই নির্দেশনায়। দুইএকদিনের মধ্যে বিভাগের অধীন জেলা ও মহানগর বিএনপি নেতৃবৃন্দের সাথে বৈঠক করে নির্দেশাবলী বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করতে বলা হযেছে।

পূর্ববর্তী নিবন্ধবৃষ্টির ফাঁকে ৩ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ১০৭ রান
পরবর্তী নিবন্ধআন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস আজ