বৈষম্যবিরোধী আন্দোলনে নিহত ৭০৮ জনের তালিকা প্রকাশ

সরকারের হালনাগাদ তথ্য

| বুধবার , ২৫ সেপ্টেম্বর, ২০২৪ at ১১:১০ পূর্বাহ্ণ

বৈষম্যবিরোধী ছাত্রজনতার আন্দোলনে নিহতদের হালনাগাদ তালিকা প্রকাশ করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, যেখানে নিহতের সংখ্যা ৭০৮ জন বলে উল্লেখ করা হয়েছে। গতকাল মঙ্গলবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগ এবং স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইটে (https://medical-info.dghs.gov.bd/) এই তালিকা দেওয়া হয়েছে। এর আগে গত ৯ সেপ্টেম্বর মন্ত্রণালয়ের প্রাথমিক তালিকায় নিহতের সংখ্যা ৬৩১ বলা হয়েছিল। সেই হিসাবে হালনাগাদে নিহতের সংখ্যা বেড়েছে ৭৭ জন। খবর বিডিনিউজের।

স্বাস্থ্য অধিদপ্তরের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম বা এমআইএস শাখা আন্দোলনে আহত ও নিহতদের এই তালিকা তৈরি করছে। সারা দেশের সরকারিবেসরকারি হাসপাতাল থেকে তথ্য নিয়ে করা এ তালিকা নিয়মিত হালনাগাদ করা হচ্ছে।

গতকাল এক গণবিজ্ঞপ্তিতে স্বাস্থ্য সেবা বিভাগ জানিয়েছে, নতুন তালিকাটি আগামী ৬ অক্টোবর পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে। তালিকায় থাকা নিহতদের বিষয়ে কোনো মতামত, পরামর্শ এবং নতুন কোনো তথ্য থাকলে এ সময়ের মধ্যে নিকটস্থ সরকারি হাসপাতালে যোগাযোগ করার পরামর্শ দিয়েছে স্বাস্থ্য সেবা বিভাগ। প্রকাশিত তালিকা কোনো ধরনের সংশোধনের জন্য কি করতে হবে, সেই নির্দেশনাও দিয়েছে স্বাস্থ্য সেবা বিভাগ।

. শহীদ পরিবারের সদস্য, ওয়ারিশ বা প্রতিনিধিকে জাতীয় পরিচয়পত্র, জন্মনিবন্ধন ও মোবাইল নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। ২. রেজিস্ট্রেশনের পর শহীদ ব্যক্তির তথ্য ডাউনলোড ও প্রিন্ট করতে হবে। ৩. প্রিন্ট করা কাগজের যে ঘরগুলোতে তথ্য নেই, সেগুলো পূরণ করতে হবে। ৪. পূরণ করা তথ্য নিয়ে যে হাসপাতালে সেবা নিয়েছিলেন সেই হাসপাতাল বা নিকটস্থ সরকারি হাসপাতালে গেলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান তথ্য সংশোধনে সহায়তা করবে। 

পূর্ববর্তী নিবন্ধচসিক স্বাস্থ্য বিভাগের ইম্যুনাইজেশন রিভিউ সভা
পরবর্তী নিবন্ধআইডি কার্ড সাথে রাখার নির্দেশ চবি প্রক্টরিয়াল বডির