ভারতের সঙ্গে নীরব থাকার দিন শেষ

পানিবণ্টন প্রসঙ্গে রিজওয়ানা হাসান

| সোমবার , ২৩ সেপ্টেম্বর, ২০২৪ at ৮:৩৫ পূর্বাহ্ণ

ভারতের সঙ্গে প্রায় সব নদী নিয়ে সমস্যা রয়েছে উল্লেখ করে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, পানিবণ্টন নিয়ে প্রতিবেশী দেশটির সঙ্গে বাংলাদেশের নীরব থাকার দিন শেষ হয়ে গেছে। গতকাল রোববার দুপুরে ফেনীর পরশুরাম উপজেলার কালিকাপুর এলাকায় মুহুরী নদীর বাঁধের ভাঙন কবলিত বল্লামুখা অংশ পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের এ কথা বলেন তিনি। খবর বিডিনিউজের।

রিজওয়ানা বলেন, ভারতের সঙ্গে সরকারি পর্যায়ে অতীতের সরকারের যদি নীরবতা বা নিষ্ক্রিয়তা থেকে থাকে; সেদিন শেষ হয়ে গেছে। বন্যার ক্ষয়ক্ষতির পরিমাণ ভারত ও আন্তর্জাতিক সম্প্রদায়কে জানাতে হবে। নদীর পানি কেবলমাত্র রাজনীতি না, এটি কূটনীতি, অর্থনীতিও। সরকারের চশমা নয়, জনগণের চশমা দিয়ে দেখতে এখানে এসেছি।

উজানের দেশ ভারতের সঙ্গে শুধুমাত্র একটি নদী কেন্দ্রিক সমস্যা এমন নয়, প্রায় সবগুলো নদী নিয়েই সমস্যা রয়েছে উল্লেখ করে পানিসম্পদ উপদেষ্টা বলেন, আমাদের ৫৪ বা ৫৭টি অভিন্ন নদী রয়েছে। কিন্তু আমরা এখনও চুক্তি স্বাক্ষর করতে পারিনি; তিস্তা নিয়েও পারিনি। বন্যায় অভ্যস্ত না হওয়ার কারণে আপনাদের কাছে (ফেনীর মানুষদের) এটি অস্বাভাবিক মনে হচ্ছে। কিন্তু তিস্তাপাড়ের মানুষের এমন বন্যায় প্রতি বছর দুঃখ করতে হয়। সম্প্রতি বন্যায় আমরা ক্ষয়ক্ষতির পরিমাণ কমিয়ে আনতে পারতাম, ফেনীর ২৯ জন মানুষের প্রাণহানি কমাতে পারতাম। সেসব বিষয় উজানের দেশের পাশাপাশি আন্তর্জাতিক সম্প্রদায়কে বলতে হবে।

পূর্ববর্তী নিবন্ধপার্বত্য চট্টগ্রামে কারা কোত্থেকে হামলায়, কেউ জানে না : উপদেষ্টা আরিফ
পরবর্তী নিবন্ধভারত-বাংলাদেশ সম্পর্ক আরো গভীর করার উপায় নিয়ে আলোচনা