হাসিনাসহ ২০৬ জনের বিরুদ্ধে চান্দগাঁও থানায় মামলা

হৃদয় তরুয়া হত্যা

আজাদী প্রতিবেদন | শনিবার , ২১ সেপ্টেম্বর, ২০২৪ at ৪:৩০ পূর্বাহ্ণ

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ২০৬ জনের বিরুদ্ধে চান্দগাঁও থানায় হত্যা মামলা দায়ের করা হয়েছে। গতকাল শুক্রবার মো. আজিজুল হক (৩১) নামে এক ব্যক্তি বাদী হয়ে এ মামলা দায়ের করেন। বৈষম্যবিরোধী আন্দোলনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী হৃদয় চন্দ্র তরুয়া নিহতের ঘটনায় এ হত্যা মামলা দায়ের করা হয়।

মামলার এজাহারে উল্লেখ করা হয়েছে, গত ১৮ জুলাই ১ থেকে ৪০ নম্বর আসামির নির্দেশনা, অর্থায়ন ও প্ররোচনায় উদ্বুদ্ধ হয়ে ৪১ নম্বর আসামি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন ছাত্রদের দেখামাত্র গুলি করার বেআইনি নির্দেশ দিলে পুলিশ, আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও শ্রমিক লীগের আসামিরা সন্ত্রাসী কায়দায় প্রকাশ্যে আগ্নেয়াস্ত্র নিয়ে নিরীহ ছাত্রদের উপর ঝাঁপিয়ে পড়ে। গণহত্যা চালিয়ে ছাত্রদের হত্যা করে এবং আহত ছাত্রদের আইনের নামে গণগ্রেপ্তার করে।

গত ১৮ জুলাই বিকেল সাড়ে ৪টার দিকে হৃদয় চন্দ্র তরুয়াসহ অন্যান্য শিক্ষার্থীরা তাদের যৌক্তিক দাবি সমর্থনে চান্দগাঁও থানাধীন চান্দগাঁও আবাসিক এলাকায় শান্তিপূর্ণ অবস্থান করেন। এ সময় ১ থেকে ৪১ নম্বর আসামির পরিকল্পনা ও নির্দেশ মতে এজাহারনামীয় ৪২ থেকে ২০৬ নম্বর আসামিসহ ৪০০ থেকে ৫০০ জন অজ্ঞাত আসামি ছাত্রদের উপর অস্ত্র নিয়ে হামলা করে। এক পর্যায়ে সন্ত্রাসীদের গুলিতে আহত হয়ে মাটিতে পড়ে যায় হৃদয় চন্দ্র তরুয়া। তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে উন্নত চিকিৎকার জন্য তাকে ঢাকায় প্রেরণ করেন চিকিৎসক। ঢাকা মেডিকেলে চিকিৎসাধীন অবস্থায় গত ২৩ জুলাই মৃত্যুবরণ করেন হৃদয়।

পূর্ববর্তী নিবন্ধচকরিয়ায় দুই বন্যায় ক্ষতি ৩৩ কোটি টাকা
পরবর্তী নিবন্ধচান্দগাঁওয়ে যাত্রীবাহী দুই বাসের মুখোমুখি সংঘর্ষ, আহত ১২