নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ ও নিরাপদ পর্যটকদের জন্য গান-আড্ডা

কক্সবাজার প্রতিনিধি | শুক্রবার , ২০ সেপ্টেম্বর, ২০২৪ at ৫:৩৭ পূর্বাহ্ণ

নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ ও নিরাপদ পর্যটনের জন্য আয়োজন করা হয় ‘সমুদ্র সন্ধ্যা’। ‘সময় এসেছে বন্ধু এই পথে আলো জ্বালাবার, সময় এসেছে বন্ধু সমুদ্রের প্রতিধ্বনি শোনার’ এই প্রতিপাদ্যে গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় সৈকতের সুগন্ধা পয়েন্টে ব্যতিক্রম এই আয়োজন করে কক্সবাজারের একদল উদ্যোমী তরুণতরুণী।

দিনের আলো ঘনিয়ে সন্ধ্যা নামতেই জাতীয় সংগীতের মাধ্যমে শুরু হয় মূল পর্ব। প্রতিবাদী ও দেশের গান নিয়ে মুখর ছিল পুরো আয়োজন। আড্ডায় উঠে আসে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ ও নিরাপদ পর্যটনের জন্য নানান কথন। এতে সবাই একমত হন, কক্সবাজার পর্যটন শহর হিসেবে এখানে সব শ্রেণি পেশার মানুষের বিচরণ থাকবে। তাদের জন্য থাকবে নিরাপত্তাও। এখানে এসে কেউ নিগৃহীত হওয়া মানে পুরো কক্সবাজারের সুনাম ক্ষুণ্ন হওয়া। তাই পর্যটনের স্বার্থে এখানে এক ও অভিন্ন থাকতে হবে। সব খারাপের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে দলমত নির্বিশেষে।

আড্ডায় অংশ নেন নারী নেত্রী নুসরাত, ইমা, সামিরা রিমা, শাহরিয়ার পারভিন লাকী, অ্যাড. নাছির উদ্দীন, খোরশেদ আলম, কবি এম জসিম উদ্দিন, হায়দার নেজাম, মনির মোবারক, মকবুল আহম্মেদ, তনয় দাশ সবুজ ও রাকিব। তারা বলেন, নারী কিংবা পুরুষ, হোক সে তৃতীয়লিঙ্গ এখানে কোন বৈষম্য করা যাবে না। এখানে বেড়াতে আসলেই সবাই পর্যটক। লাঠি হাতে নারীকে হেনস্তা করা খুবই দুঃখজনক। কক্সবাজারে যেন এমন ঘটনা আর না ঘটে সে জন্য ওই ঘটনার সুষ্ঠু তদন্ত হওয়া দরকার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নারী অধিকারকর্মী ও এক্টিভিস্ট মাহমুদা খাঁ।

পূর্ববর্তী নিবন্ধকালিয়াইশে আগুনে ক্ষতিগ্রস্তদের পাশে বিএনপি নেতৃবৃন্দ
পরবর্তী নিবন্ধআদালত পরিদর্শনে প্রিমিয়ার ভার্সিটির আইন বিভাগের শিক্ষার্থীরা