লেবাননে ডিভাইস বিস্ফোরণের দ্বিতীয় টেউয়ে নিহত ২০, আহত ৪৫০

ফ্লাইটে পেজার-ওয়াকিটকি বহন নিষিদ্ধ করেছে বৈরুত

| শুক্রবার , ২০ সেপ্টেম্বর, ২০২৪ at ৫:২১ পূর্বাহ্ণ

লেবাননে তারবিহীন যোগাযোগ ডিভাইস বিস্ফোরণের দ্বিতীয় টেউয়ে অন্তত ২০ জন নিহত ও ৪৫০ জন আহত হয়েছেন, জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। বৈরুতের বিমানবন্দর থেকে ফ্লাইটে যাত্রীদের পেজার ও ওয়াকিটকি বহন নিষিদ্ধ করেছে লেবানন কর্তৃপক্ষ। দ্য ন্যাশনাল নিউজ এজেন্সি একথা জানিয়েছে। সপ্তাহে দেশজুড়ে তারবিহীন যোগাযোগ ডিভাইস পেজার এবং ওয়াকিটকি বিস্ফোরণে অন্তত ৩৭ জন নিহত হওয়ার প্রেক্ষাপটে লেবানন সিদ্ধান্ত নিল। খবর বিডিনিউজের।

লেবাননের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, লেবাননের সিভিল অ্যাভিয়েশনের ডিরেক্টর জেনারেল বৈরুত বিমানবন্দর থেকে ফ্লাইট পরিচালনাকারী এয়ারলাইন্সগুলোকে এক নির্দেশনায় তাদের যাত্রীদেরকে ফ্লাইটে পেজার ও ওয়াকিটকি বহন নিষিদ্ধ হওয়া এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিষেধাজ্ঞা বহাল থাকার সিদ্ধান্ত জানাতে বলেছেন। মাত্র একদিন আগে মঙ্গলবার লেবাননজুড়ে গোষ্ঠীটির যোদ্ধাদের যোগাযোগের জন্য ব্যবহৃত পেজারে বিস্ফোরণে দুই শিশুসহ ১২ জন নিহত এবং আরও প্রায় তিন হাজার মানুষ আহত হন।

নিহত ১২ জনের মধ্যে কয়েকজনের জানাজার সময়ও কিছু বিস্ফোরণের ঘটনা ঘটে। এসব বিস্ফোরণের জন্য হিজবুল্লাহ ইসরায়েলকে দায়ী করেছে, কিন্তু ইসরায়েল প্রতিক্রিয়া জানিয়ে কোনো মন্তব্য করেনি। ডিভাইস হামলা দু’টি এমন এক সময় ঘটেছে যখন ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইওভ গ্যালান্ট যুদ্ধ একটা নতুন পর্বে প্রবেশ করছে বলে মন্তব্য করেছেন আর ইসরায়েলি সেনাবাহিনীর একটি ডিভিশনকে গাজা থেকে সরিয়ে এনে দেশটির উত্তরাঞ্চলে মোতায়েন করা হয়েছে।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস নাটকীয় বৃদ্ধির গুরুতর ঝুঁকির বিষয়ে সতর্ক করে সব পক্ষকে সর্বোচ্চ সংযম অনুশীলনের আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, স্পষ্টতই এসব ডিভাইসগুলো বিস্ফোরিত করার যুক্তি হচ্ছে, একটি বড় ধরনের সামরিক অভিযানের আগে এটিকে আগাম হামলা বলে ধরে নেওয়া। গত অক্টোবরে গাজায় ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ১১ মাস ধরে উত্তরে ইসরায়েললেবানন সীমান্তে হিজবুল্লাহর সঙ্গে ইসরায়েলি বাহিনীর আন্তঃসীমান্ত সংঘাত চলছে, এখন সেটি পূর্ণ যুদ্ধের রূপ নিয়ে পারে বলে ইতোমধ্যে শঙ্কা বৃদ্ধি পেতে শুরু করেছে, জানিয়েছে বিবিসি। লেবাননে বুধবারের বিস্ফোরণের কয়েক ঘণ্টার মধ্যেই ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু হিজবুল্লাহর হামলা কারণে দেশটির উত্তরাঞ্চল থেকে বাস্তুচ্যুত হওয়া প্রায় ৬০ হাজার ইসরায়েলিকে তাদের বাড়িঘরে নিরাপদে ফিরিয়ে নেওয়ার প্রত্যয় জানান। এর আগে দেশটির প্রতিরক্ষামন্ত্রী গ্যালান্ট বলেন, ইসরায়েল যুদ্ধের একটি নতুন পর্ব খুলছে আর যুদ্ধোপকরণ ও বাহিনীগুলো সরিয়ে আনার মাধ্যমে যুদ্ধের ভরকেন্দ্র উত্তর দিকে সরে আসছে।

পূর্ববর্তী নিবন্ধযেকোনো মুহূর্তে পরমাণু অস্ত্রের পরীক্ষা শুরু করতে প্রস্তুত রাশিয়া
পরবর্তী নিবন্ধ২ মাস বন্ধ থাকার পর কর্ণফুলী পেপার মিল পুনরায় চালু