অবৈধ সম্পদ আয় : স্ত্রীসহ বাঁশখালীর সাবেক চেয়ারম্যান লেয়াকত দুদকের জালে

নিজস্ব প্রতিবেদক | বুধবার , ১৮ সেপ্টেম্বর, ২০২৪ at ১০:০৫ পূর্বাহ্ণ

দক্ষিণ চট্টগ্রামের বাঁশখালী উপজেলার গণ্ডামারা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মোহাম্মদ লেয়াকত আলী (৫১) ও তার স্ত্রী জেসমিন আকতার (৩৮) এর বিরুদ্ধে দুই কোটি ৮৫ লাখ ১৩ হাজার ৬৬২ টাকার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

অভিযুক্ত লেয়াকত আলী চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রদলের সাবেক সভাপতি এবং চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির সাবেক যুগ্ম সম্পাদক (বহিষ্কৃত) বলে সুত্র জানায়।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) দুদক সমন্বিত জেলা কার্যালয়, চট্টগ্রাম-১ এ বাদী তাদের বিরুদ্ধে মামলাটি দায়ের করেন সমন্বিত জেলা কার্যালয়, চট্টগ্রাম-২ এর সহকারী পরিচালক মো. আব্দুল মালেক।

এজাহারের তথ্য বলছে, সাবেক চেয়ারম্যান লিয়াকত আলীর স্ত্রী জেসমিন আকতারের বিরুদ্ধে জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ প্রাথমিকভাবে প্রমাণিত হওয়ায় ২০২৩ সালের ১০ ডিসেম্বর তার সম্পদ বিবরণী দাখিলের নির্দেশ দেয় দুদক।

পরে তার আবেদনের প্রেক্ষিতে দুদকে চলতি বছরের ১৫ ফেব্রুয়ারি তিনি সম্পদ বিবরণী দাখিল করেন। 
দুদকে দাখিল করা সম্পদ বিবরণীতে জেসমিন আক্তার তার নামে ২ কোটি ৩৯ লাখ ৭৫ হাজার টাকার স্থাবর সম্পদ অর্জনের ঘোষণা দেন।

কিন্তু দুদক যাচাই করে ১৬টি দলিল মূলে তার নামে ২ কোটি ৬৫ লাখ ৫৫ হাজার টাকার স্থাবর সম্পদের তথ্য পায়। এক্ষেত্রে তিনি ২৫ লাখ ৮০ হাজার টাকার স্থাবর সম্পদ অর্জনের তথ্য গোপন করেছেন। 

অনুসন্ধানকালে তার নামে দুদক ৮০ লাখ ৪৫ হাজার টাকার অস্থাবর সম্পদ অর্জনের তথ্য পেয়েছে। অর্থাৎ জেসমিন আক্তার স্থাবর-অস্থাবর মিলিয়ে মোট ১ কোটি ৬ লাখ ২৬ হাজার টাকার সম্পদের তথ্য গোপন করেছেন। 

সম্পদ বিবরণী যাচাই করে দুদক তার কোনো দেনার তথ্য পায়নি। তবে যাচাইকালে তার নামে পারিবারিক ব্যয়সহ ৩ কোটি ৯২ লাখ ৫১ হাজার টাকার স্থাবর ও অস্থাবর সম্পদ অর্জনের তথ্য পেয়েছে দুদক। এ সম্পদের বিপরীতে তার বৈধ আয়ের উৎস পাওয়া যায় ১ কোটি ৭ লাখ ৩৭ হাজার টাকার। অর্থাৎ তার আয়ের সাথে অসঙ্গতিপূর্ণ ২ কোটি ৮৫ লাখ ১৩ হাজার টাকার সম্পদের তথ্য পেয়েছে সংস্থাটি। 

এজাহারে আরও উল্লেখ করা হয়, আয়ের সাথে অসঙ্গতিপূর্ণ এই সম্পদ এবং ১ কোটি ৬ লাখ ২৬ হাজার টাকার সম্পদ অর্জনের তথ্য গোপন করায় তিনি  দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ এর ২৬ (২) ৩ ২৭ (১) ধারার শান্তিযোগ্য অপরাধ করেছেন। আরেক আসামি লিয়াকত আলী বাঁশখালীর গণ্ডামারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান থাকাকালে অসাধু উপায়ে অর্জিত অর্থ দিয়ে স্ত্রী জেসমিন আক্তারকে সম্পদ অর্জনের সহযোগিতা করায় দণ্ডবিধির ১০৯ ধারায় অপরাধ করেছেন।

পূর্ববর্তী নিবন্ধকর্ণফুলীতে ৬ কোটি টাকা ঘুষে ৫৮৪ কোটি টাকার এক আজগবি প্রকল্প!
পরবর্তী নিবন্ধউখিয়ায় অস্ত্র-গুলিসহ রোহিঙ্গা সন্ত্রাসী গ্রেপ্তার