নানা আয়োজনে মধু পূর্ণিমা উদযাপন

আজাদী ডেস্ক  | বুধবার , ১৮ সেপ্টেম্বর, ২০২৪ at ৫:৪৪ পূর্বাহ্ণ

নানা আয়োজনে চট্টগ্রাম নগরীর বিভিন্ন বিহার ও হাটহাজারী, বান্দরবান এবং খাগড়াছড়িতে বৌদ্ধ ধর্মালম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব মধু পূর্ণিমা উদযাপিত হয়েছে। গতকাল মঙ্গলবার ভোর থেকে স্থানীয় বৌদ্ধ বিহারে সমবেত বুদ্ধ বন্দনা, পঞ্চশীল গ্রহণ, বুদ্ধমূর্তি উৎসর্গ, বুদ্ধপূজা, সংঘদান, অষ্টপরিষ্কার দান ও বৌদ্ধ ভিক্ষুদের পিন্ডদান সহ দেশ ও জাতির মঙ্গল কামনায় প্রার্থনা করা হয়।

হাটহাজারী : হাটহাজারী প্রতিনিধি জানান, গতকাল মঙ্গলবার ভাবগম্ভীর পরিবেশে চট্টগ্রামের হাটহাজারী উপজেলার ১৪টি বৌদ্ধ বিহারে দিনব্যাপী নানা কর্মসূচি অনুষ্ঠিত হয়। উপজেলার আওতাধীন পশ্চিম ধলই উদালিয়া শান্তি নিকেতন বৌদ্ধবিহার, মির্জাপুর শান্তিধাম বিহার, মির্জাপুর গৌতমাশ্রম বিহার, বালুখালী জগৎজোতি বৌদ্ধ বিহার, গুমানমর্দ্দন ধর্মচক্র বিহার, আরিয়া ওয়াংচা আন্তর্জাতিক বিদর্শন ভাবনা কেন্দ্র, গুমানমর্দ্দন সার্বজনীন নালন্দা বিহার, গুমানমর্দ্দন শান্তি বিহার, রুদ্রপুর ধমরত্ন বিহার, মীরেরখীল চন্দ্রপুর বেণুবন বিহার, জোবরা সুগত বিহার, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সংলগ্ন বিশ্বশান্তি প্যাগোডা, মধ্যম মার্দাশা সার্বজনীন শান্তি নিকেতন বৌদ্ধ বিহারে শুভ মধু পূর্ণিমা উপলক্ষে দিনব্যাপী পৃথক পৃথক কর্মসূচি গ্রহণ করা হয়।

বান্দরবান : বান্দরবান প্রতিনিধি জানান, নানা আয়োজনে বান্দরবানে শুভ মধু পূর্ণিমা উৎসব উদযাপন করেছে বৌদ্ধ ধর্মাবলম্বীরা। গতকাল মঙ্গলবার সকালে বান্দরবানের বিভিন্ন বৌদ্ধ বিহারগুলোতে বৌদ্ধ ধর্মাবলম্বীরা বিহারের ভিক্ষুদের ছোয়াইং দান, বুদ্ধ পূজা ও সমবেত প্রার্থনায় অংশ নেয়। এ সময় বৌদ্ধ ধর্মাবলম্বী দায়কদায়িকা বিহারে গুলোতে লাইনে দাঁড়িয়ে বিহারাধ্যক্ষদের মধু দান করে।

এ দিকে মধুপূর্ণিমা উপলক্ষে গতকাল সকাল থেকেই রাজগুরু বৌদ্ধ বিহারে, উজানী পাড়া রাজগুরু মহা বৌদ্ধবিহার, সার্বজনীন কেন্দ্রীয় বৌদ্ধবিহার সহ বিভিন্ন বিহারে ধর্মীয় দেশনা প্রদান করেন বিহার বিহারাধ্যক্ষরা। দায়কদায়িকারা বিহারে গিয়ে মোমবাতি প্রজ্জ্বলন করেন ও ধর্মীয় সমবেত প্রার্থনায় অংশ নেয় এবং দেশ ও জাতির মঙ্গল কামনা করে। এ সময় ধর্মদেশনা করেন রাজগুরু বিহারের বিহারাধ্যক্ষ উ. কেতু মহাথের, উজানী পাড়া রাজগুরু মহা বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ ড. সুবন্নলংকারা মহাথের, সার্বজনীন বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ ভদন্ত চন্দ্রজ্যোতি স্থবির, রাজগুরু বৌদ্ধ বিহারের নাইন্দাসারা ভিক্ষু, ধর্মজ্যোতি ভিক্ষু।

খাগড়াছড়ি : খাগড়াছড়ি প্রতিনিধি জানান, নানা আয়োজনে খাগড়াছড়িতে মধু পূর্ণিমা পালিত হয়। গতকাল মঙ্গলবার সকাল থেকে মধু পূর্ণিমা উপলক্ষে জেলার প্রতিটি বৌদ্ধ বিহারে পঞ্চশীল গ্রহণ, বুদ্ধ পূজা, বুদ্ধ মূর্তি দান, সংঘদান, অষ্টপরিস্কার দান ও বৌদ্ধ ভিক্ষুদের পিন্ড দানসহ নানাবিধ দানকার্য করা হয়। বৌদ্ধ নরনারীরা জগতের সকল প্রাণীর মঙ্গল কামনায় প্রার্থনা করেন।

পূর্ববর্তী নিবন্ধমহেশখালীতে পুকুরে ডুবে স্কুলছাত্রের মৃত্যু
পরবর্তী নিবন্ধপদ্ম ফোটা বিলে