ডেঙ্গুতে চট্টগ্রামে একদিনে দুই নারীর মৃত্যু

নতুন আক্রান্ত ১২ জন, সব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আলাদা ওয়ার্ড চালুর নির্দেশনা

আজাদী প্রতিবেদন | বুধবার , ১১ সেপ্টেম্বর, ২০২৪ at ৭:৫২ পূর্বাহ্ণ

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় একদিনে ডেঙ্গু আক্রান্ত দুই নারী মারা গেছেন। এদের মধ্যে শান্তা সরদার (২০) অস্ত্রোপচারের মাধ্যমে সন্তান জন্ম দেওয়ার পর গত সোমবার রাত ১০টা ৫০ মিনিটে মারা যান। তিনি ভর্তি হয়েছিলেন ৭ সেপ্টেম্বর। চিকিৎসকরা জানান, হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তিনি মারা যান। পরিবারের সাথে তিনি কোতোয়ালী থানাধীন ঝাউতলা এলাকায় থাকতেন। অপরদিকে কক্সবাজারের চকরিয়ার বাসিন্দা শাকিলা আকতার (২০) চমেক হাসপাতালে গত সোমবার সকালে ভর্তি হয়ে দুপুর ২টা ৩০ মিনিটে মারা যান। ডেঙ্গু পরবর্তী শারীরিক জটিলতায় তিনি মারা যান বলে চিকিৎসকরা নিশ্চিত করেছেন।

গতকাল চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, সর্বশেষ গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে নতুন ১২ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। এর মধ্যে ৬ জন পুরুষ, ৩ জন নারী ও ৩ জন শিশু রয়েছেন। বর্তমানে চমেক হাসপাতালে ভর্তি আছেন ৭ জন, চট্টগ্রাম জেনারেল হাসপাতালে ৩ জন এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি আছেন ২ জন। চলতি বছর গতকাল পর্যন্ত চট্টগ্রাম নগরীতে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ৩৯২ জন এবং উপজেলায় আক্রান্ত হয়েছেন ৩২২ জন। সব মিলিয়ে চট্টগ্রামে মোট ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ৭১৪ জন। চলতি বছর মারা গেছেন ৯ জন। এর মধ্যে চলতি সেপ্টেম্বরে মারা গেছেন ৪ জন ও আক্রান্ত হয়েছেন ১১৬ জন।

চট্টগ্রাম জেলার সিভিল সার্জন জাহাঙ্গীর আলম চৌধুরী বলেন, ডেঙ্গুর বর্তমান পরিস্থিতি বিবেচনায় সবগুলো উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আলাদা ওয়ার্ড চালু করার জন্য বলেছি। যদিও স্বাস্থ্য কমপ্লেক্সে আগে থেকে ডেঙ্গু কর্নার ছিল। এছাড়া আমরা স্যালাইন ও প্রয়োজনীয় ওষুধ রাখার নির্দেশনা দিয়েছি।

পূর্ববর্তী নিবন্ধউপাচার্য নিয়োগ না হওয়া পর্যন্ত চবিতে ক্লাস অনলাইনে
পরবর্তী নিবন্ধসিএমপির অভিযান, নগরে ৮ ব্যাটারি রিকশা আটক